সকাল ৮:৪৮, রবিবার, ১৯শে নভেম্বর, ২০১৭ ইং
/ রিও অলিম্পিক / পেলের সেই সম্মানটা পেলেন ডি লিমা
পেলের সেই সম্মানটা পেলেন ডি লিমা
আগস্ট ৭, ২০১৬

তিনবারের বিশ্বকাপজয়ী ফুটবলার পেলে। সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবলের ‘রাজা’ বলা হয় তাকে। গোটা দুনিয়ার তার খ্যাতি রয়েছে। ঘরের মাঠের রিও অলিম্পকের মশাল জ্বালানোর সম্মানটা পেলেকেই দিতে চেয়েছিল ব্রাজিল। সহমত পোষণ করেছিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটিও (আইওসি)।

ব্রাজিলিয়ান কিংবদন্তী পেলেও তাতে সম্মতি জ্ঞাপন করেছিলেন। কিন্তু শারীরিক অসুস্থতার কারণে মারাকানা স্টেডিয়ামেই যেতে পারেননি তিনি। তাই বিশ্বের সবচেয়ে বড় আসরটি মশাল জ্বালানোর সম্মানটা নিতে পারলেন না পেলে। বিশ্বকাপজয়ী ফুটবলারের বদলে সেই সম্মানটা পেলেন ভ্যান্ডারলেই ডি লিমা।

ফুটবল কিংবদন্তি পেলের মতো বিশ্বজোড়া খ্যাতি নেই ডি লিমার। তবে ব্রাজিল ও অ্যাথলেটিকস বিশ্বে ডি লিমাও খুব সম্মানিত ব্যক্তিত্ব। ব্রাজিলের সাবেক ম্যারাথন দৌড়বিদ তিনি। অলিম্পিকে সোনা জিততে না পারেননি তিনি। ২০০৪ এথেন্স অলিম্পিকে ব্রোঞ্জ পেয়েছিলেন তিনি। কিন্তু ১৯৯৯ ও ২০০৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপে ঠিকই সোনা জিতেছিলেন ডি লিমা।

pele

এদিকে বেশ কিছু দিন ধরেই অসুস্থ পেলে। গত কয়েক মাসের মধ্যে একাধিকবার অস্ত্রোপচার হয়েছে তার নিতম্বে। তাই উদ্বোধনী অনুষ্ঠানে এই কিংবদন্তীর উপস্থিতি নিয়ে ছিল শঙ্কা। শেষ পর্যন্ত তা-ই হলো। রিও অলিম্পকের মশাল জ্বালাতে পারলেন না তিনি। এর জন্য দুঃখ প্রকাশ করেছেন পেলে।

ভক্তদের উদ্দেশ্যে সান্তোসের সাবেক তারকা এই স্ট্রাইকার বলেন, ‘আমার কাছে আমার স্বাস্থ্যের চেয়ে গুরুত্বপূর্ণ শুধু ঈশ্বর। দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমি উদ্বোধনী অনুষ্ঠানে থাকার মতো শারীরিক অবস্থায় নেই।’



লাইক দিয়ে সঙ্গে থাকুন :