দুপুর ২:৫৪, সোমবার, ২৬শে জুন, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / উয়েফা বর্ষসেরা রোনালদো
উয়েফা বর্ষসেরা রোনালদো
আগস্ট ২৬, ২০১৬

ইউরোপের বর্ষসেরা ফুটবলার হিসেবে পুরস্কার জিতলেন পর্তুগালের অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদো। তিন জনের সংপ্তি তালিকায় আরও ছিলেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ তারকার কাব সতীর্থ ওয়েলস তারকা গ্যারেথ বেল এবং স্প্যানিশ জায়ান্ট অ্যাতলেতিকো মাদ্রিদের ফরাসি তারকা অ্যান্তোনিও গ্রিজম্যান।
মোনাকোতে শুরু হয় চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠান। এই অনুষ্ঠানেই ঘোষণা করা হয় বিজয়ীর নাম। দ্বিতীয়বারের মতো রোনালদোর হাতে উঠলো এই পুরস্কার। এর আগে ৩১ বছর বয়সী রোনালদো ২০১৪ সালে প্রথমবারের মতো এই পুরস্কার হাতে নিয়েছিলেন। ইউরোপের সাংবাদিকদের ভোটে প্রতি বছর মহাদেশের কাবগুলোয় খেলা ফুটবলারদের মধ্যে এই পুরস্কার দেওয়া হয়। সেরা খেলোয়াড় নির্বাচন করার েেত্র আগের মৌসুমে ঘরোয়া ও আন্তর্জাতিক দুই পারফরম্যান্সই বিবেচনা করা হয়।
উয়েফার বর্ষসেরার হওয়ার দৌড়ে রোনালদো এগিয়ে থাকবেন এটা অনেকটা নিশ্চিতই ছিল। ইউরো চ্যাম্পিয়নশিপের আসরে পর্তুগালকে শিরোপা জিতিয়েছেন তিনি। কাবের হয়ে জিতেছেন গতবারের চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। এমন দুর্দান্ত পারফর্মে মৌসুম শেষ করা রোনালদো ফেভারিট হিসেবেই ছিলেন তালিকায়।
রোনালদোর কাব সতীর্থ বেলকেও পিছিয়ে রাখা যায়নি। রোনালদোর সঙ্গে গত মৌসুমে রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতিয়েছেন তিনি। আর নিজেদের ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো ইউরোয় খেলতে নেমে ওয়েলসকে সেমি-ফাইনালে তুলতে দেশকে সামনে থেকে নেতৃত্ব দেন বেল। এদিকে, কাবের হয়ে গ্রিজমান কোনো শিরোপা না জিতলেও জাতীয় দল ফ্রান্সের হয়ে খেলেছেন দুর্দান্ত। ইউরোতে স্বাগতিকদের ফাইনালে উঠতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন গ্রিজম্যান। আসরের সর্বোচ্চ ৬টি গোল করেন তিনি। গত মৌসুমে কাবের হয়ে সর্বোচ্চ গোলও করেন তিনি। অ্যাতলেতিকোকে ফাইনালে তোলেন এই ফরাসি। তবে, জাতীয় দল আর কাবের হয়ে দুই মেজর শিরোপায় তাকে রানার্স আপের দলে থাকতে হয়। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রোনালদো-বেলের রিয়ালের বিপে হেরে যায় গ্রিজম্যানের অ্যাতলেতিকো। আর ইউরোতে রোনালদোর পর্তুগালের বিপে ফাইনালে হেরে রানার্স আপ হতে হয় তার দেশ ফ্রান্সকে।
ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফার ১০ জনের সংপ্তি তালিকা থেকে মেসির সঙ্গে বাদ পড়েন তার কাব সতীর্থ উরুগুয়ের স্ট্রাইকার লুইস সুয়ারেজ। আগেই এই তালিকায় ছিলেন না ব্রাজিলের অধিনায়ক নেইমার। তবে, ১০ জনের তালিকায় থাকা ইতালিয়ান গোলরক জুভেন্টাসের বুফন, রিয়াল মাদ্রিদের জার্মান তারকা টনি ক্রুস, বায়ার্ন মিউনিখের জার্মান তারকা থমাস মুলার, গোলরক মানুয়েল ন্যুয়ের, পর্তুগালের রিয়াল তারকা পেপে বাদ পড়েন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :