দুপুর ২:২৫, রবিবার, ২৮শে মে, ২০১৭ ইং
/ ফুটবল / ইরানকে হারিয়ে দিল বাংলাদেশের মেয়েরা
ইরানকে হারিয়ে দিল বাংলাদেশের মেয়েরা
আগস্ট ২৭, ২০১৬

এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে গ্রুপ সি-এর খেলায় স্বপ্নের সূচনা পেয়েছে বাংলাদেশ। আজ শনিবার সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত খেলায় তারা এশিয়ান পাওয়ার হাউজ ইরানকে ৩-০ গোলে পরাজিত করেছে।

এই ম্যাচে আগা-গোড়াই আধিপত্য ছিল বাংলাদেশের মেয়েদের। তিনটি গোল তারা করেছে তবে নষ্ট করেছে আরও তিনটি গোলের সুযোগ। পুরো ম্যাচে বলার মতো কোনও আক্রমণ করতে পারেনি ইরান। বারবারই তাদের প্রচেষ্টা ব্যর্থ করেছে রক্ষণভাগ। তবে খেলার তৃতীয় মিনিটেই এগিয়ে যেতে পারতো বাংলাদেশ, মাঝমাঠ থেকে দ্রুতগতিতে বল নিয়ে ইরান রক্ষণভাগে ঢুকে পড়েছিলেন মিডফিল্ডার মৌসুমি জাহান। তার শট ডিফেন্স ওয়ালে লেগে এসে পড়ে ফরোয়ার্ড সিরাত জাহার স্বপ্নার পায়ে। আগুয়ান ইরানি গোলরক্ষক মায়েদেহ দাভাজিকে কাটিয়ে নিয়েও স্বপ্না বল মারেন বাইরের জালে।

চাপ অব্যাহত রেখে সাত মিনিটে বক্সের কানায় একটি ফ্রি-কিক আদায় করে নেয় বাংলাদেশ। ফ্রি-কিকটি নিয়েছিলেন মিডফিল্ডার মারিয়া মান্ডা। ওয়ালে লেগে বল ফেরত আসলে তাতে ডান পায়ের শট নিয়েছিলেন আরেক মিডফিল্ডার মারজিয়া। বল ক্রসপিসে আঘাত করে খেলায় ফিরে আসে।

ইরান প্রথমার্ধে সারাক্ষণই চাপের মুখে ছিল, কাউন্টার অ্যাটাক নির্ভর খেলা খেলে তারা বার কয়েক ঢুঁ মেরেছিল। উল্টো দিকে পাল্টা আক্রমণ করে ৪৭ মিনিটে আবারও গোলের কাছাকাছি এসেছিল বাংলাদেশ। সানজিদা আকতারের কর্নার ক্লিয়ার হওয়ার পর বক্সের মাঝে বল পেয়ে গিয়েছিলেন মারিয়া মান্ডা। নিয়েছিলেন প্রচণ্ড জোরে ডান পায়ের শট, দুর্দান্ত এক সেভ করেন ইরানি গোলরক্ষক মায়েদেহ। ফলে গোল বঞ্চিত হয় বাংলাদেশ।

অবশেষে ৬৩ মিনিটে গোলের দেখা পায় বাংলাদেশ, সানজিদা খাতুনের করা কর্নার ক্লিয়ার করেছিল ইরানি ডিফেন্স। মাঝমাঠ থেকে বল আবারও ইরানি ডিফেন্সে এসে পড়লে তাতে ভলি শট নেন মারিয়া মান্ডা। জায়েদেহ বল ফেরালেও রিবাউন্ডে প্লেসিং শটে বল জালে জড়িয়ে দেন মিডফিল্ডার মারজিয়া।

বাংলাদেশের জয় অনেকটাই নিশ্চিত হয়ে যায় ৬৬ মিনিটে। স্বপ্নার করা ক্রস বক্সের ডানপ্রান্তে নিয়ন্ত্রণে নেন সানজিদা, কোনাকুনি দৌড়ে এগিয়ে আসা মৌসুমির সামনে ফেলেন বল। মাপা প্লেসিং শটে দূরের পোস্টে বল পাঠিয়ে দেন মৌসুমি।

৮৬ মিনিটে তৃতীয় গোলটি করেন ফরোয়ার্ড তহুরা খাতুন। মণিকা চাকমার ক্রসে হেড করে জায়েদেহকে পরাস্ত করে দলের জয় নিশ্চিত করেন তিনি।

এ জয় বাংলাদেশকে গ্রুপ চ্যাম্পিয়নশিপ অর্জনের পথে অনেকটাই এগিয়ে দেবে কারণ ইরান গ্রুপের ফেভারিট দলের একটি।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :