দুপুর ১২:৩১, সোমবার, ২৩শে জানুয়ারি, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / রোনালদো যখন কোচ
রোনালদো যখন কোচ
জুলাই ১১, ২০১৬

ইউরো ফাইনালের মঞ্চে ২০ মিনিটে ইনজুরির কারণে ম্যাচে নেই তিনি। চোখের জলে সতীর্থ নানির হাতে অধিনায়কের আর্মব্যান্ড পরিয়ে স্ট্রেচারে করে মাঠ ছাড়লেন। রোনালদো দমে যাননি। খোঁড়া পা নিয়ে চলে আসলেন বদলি খেলোয়াড়দের সঙ্গে। কিন্তু যার রক্তে ফুটবল মিশে আছে সে কি বসে থাকার পাত্র! মাঠে খেলতে পারেননি তার খায়েশ মেটালেন কোচের ডাগআউটে দাঁড়িয়ে কোচিং করিয়ে। অবশ্য কোচের ভূমিকায় শতভাগ মার্ক দিতে তাকে বাধ্য হবেন নিন্দুকেরা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠে চলে আসেন রোনালদো। ডাগআউটে বসেছিলেন। পর্যবেক্ষণ করছিলেন দলের গতিবেগ। গোলশূন্য থাকা ম্যাচ গড়ালো অতিরিক্ত সময়ে। আর তখনই দেখা গেল রোনালদোরকে কোচের ভূমিকায়। দলের একের পর আক্রমণে উত্তেজিত হয়ে পড়ছিলেন রোনালদো। সতীর্থদের দিক নির্দেশনা দিচ্ছিলেন কীভাবে কী করলে ফল আসতে পারে।

কোচ সান্তোসের সঙ্গে তার যুগল বেশ আলো ছড়িয়েছে মাঠের খেলার বাইরেও। ক্যামেরাম্যানরাও অবাক হয়ে বারবার রোনালদোর কোচিংয়ের দিকেই ক্যামেরা নিচ্ছিলেন। প্রথম অতিরিক্ত সময়ের বিরতির সময় দলের সকলের কানে ম্যাচ জয়ের মন্ত্র যপে দিলেন সিআরসেভেন। আর তাতেই কি না ফল এসে গেল।

১০৯ মিনিটে এডারের একমাত্র গোলে ম্যাচে এগিয়ে যায় রোনালদোর পর্তুগাল। ফ্রান্সের সমতায় ফিরে আসা রুখতে রোনালদোর উত্তেজিত দিক নির্দেশনাগুলো কোচ সান্তোসের ভূমিকাকেও হার মানিয়েছে। দিন শেষে ইউরো জিতেই মাঠ ছাড়লেন রোনালদো। খেলোয়াড় হিসেবে তো জিতেছেনই। রোনালদো ভক্তরা চাইলে বলতেই পারে কোচ হিসেবেও ইউরো জিতে ফেলেছেন রোনালদো। কেননা, সত্যিকারের নেতার মত দলকে মাঠের বাইরে থেকেও দলকে একসুতোয় গাঁথার মত কঠিন কাজটি তিনি করেছেন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :