সকাল ৮:৫২, মঙ্গলবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৭ ইং
/ ক্রিকেট / বোলিং রিভিউ কমিটির কার্যক্রম শুরু
বোলিং রিভিউ কমিটির কার্যক্রম শুরু
জুলাই ২০, ২০১৬

বুধবার মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয়েছে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটারদের কন্ডিশনিং ক্যাম্প। একই সময়ে মিরপুর ইনডোর স্টেডিয়ামে শুরু হয়েছে বোলিং রিভিউ কমিটির কার্যক্রমও। প্রথম দিনে নাঈম ইসলাম জুনিয়র ও আমিত কুমার নয়নের বোলিং অ্যাকশন আধুনিক প্রযুক্তির মাধ্যমে পরীক্ষা করে রিভিউ কমিটি।

এর আগে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে খালি চোখে বিচার-বিবেচনা করে ১১ বোলারের বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করেন আম্পায়াররা। সত্যিই তাদের অ্যাকশন নিয়ে কোন সন্দেহ রয়েছে কি না, তা নিশ্চিত করতে এদিন ছয়টি ভিডিও ক্যামেরা ব্যবহার করে ছয়দিক থেকে ছয় আঙ্গেল ব্যবহার করে তাদের বোলিং অ্যাকশন দেখে রিভিউ কমিটি।

নাঈম এবং নয়নের বোলিং অ্যাকশন পরীক্ষা করার পর বাংলাদেশ জাতীয় দলের কম্পিউটার অ্যানালিস্ট নাসির আহমেদ নাসু বলেন, ‘আমরা মূলতঃ ওদের বোলিং অ্যাকশন ভিডিও করেছি। ভিডিও ক্যামেরা ব্যবহার করে ছয়দিক থেকে ছয় আঙ্গেলে আমরা ওদের বোলিংগুলো ভিডিও করেছি। এরপর এগুলো দেখে তা আমরা বিভিন্নভাবে মূল্যায়ন করবো।’

প্রথমদিন যে দুই বোলারের অ্যাকশন দেখা হয়েছে, তাদেরকে বিভিন্ন ভাবে বোলিং করিয়ে বিবেচনার জন্য ভিডিও নেন রিভিউ কমিটি। প্রাথমিকভাবে এ ভিডিও সংগ্রহ করার পর সফটওয়ারের মাধ্যমে বোলিং অ্যাকশন মূল্যায়ন করবে রিভিউ কমিটি।

‘ওদেরকে আমরা জিজ্ঞেস করে নিয়েছি, ওরা কি কি টাইপের বল করে, তখন এক একটা ওভার এক এক ধরনের বল করিয়েছি। একটা নির্দিষ্ট রকমের বল না, ওরা যত রকম ভেরিয়েশন আছে, যত রকম স্টক বল আছে সব রকম করানো হয়েছে। ফলাফল আপাতত খালি চোখে কিছু বলা যাবে না, পরে এটা আমরা সফটওয়ারে নিয়ে আমরা অ্যাসেসমেন্ট করার পরে জানানো হবে।’

প্রতিটি বোলার ছয় ওভার করে বোলিং করার সুযোগ পেয়েছেন। সম্পূর্ণ বিবেচনার পর ১৪ দিনের মধ্যে মূল্যায়ন রিপোর্ট জমা দেবেন বোলিং রিভিউ কমিটির সদস্যদের কাছে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :