সকাল ১০:১০, বুধবার, ২৬শে এপ্রিল, ২০১৭ ইং
/ ক্রিকেট / পাল্লেকেলেতে বোলারদের রাজত্ব
পাল্লেকেলেতে বোলারদের রাজত্ব
জুলাই ২৭, ২০১৬

পাল্লেকেলে ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে চলছে বোলারদের রাজত্ব। না শ্রীলংকা, না অস্ট্রেলিয়া- কোনো দলেরই ব্যাটসম্যানরা পারছে না বোলারদের সামনে দাঁড়াতে। প্রথম ইনিংসে টস জিতে ব্যাট করতে নেমে ১১৭ রানে অলআউট হলো স্বাগতিক শ্রীলংকা। অস্ট্রেলিয়ার বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি তারা।

জবাবে ব্যাট করতে নেমে স্বাগতিক বোলারদের সামনে নাকানি-চুবানি খেয়েছে অস্ট্রেলিয়াও। অলআউট হয়েছে মাত্র ২০৩ রানে। অথ্যাৎ প্রথমদিনের মতো দ্বিতীয় দিনও রাজত্ব করেছে বোলাররা। বিশেষ করে শ্রীলংকার স্পিনাররা। অস্ট্রেলিয়ার মত দলকে কম রানে বেধে ফেলার মত বৃহৎ কাজটি করে ফেলেছে তারা। আবার দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ৬ রানে ১ উইকেট হারিয়ে ফেলেছে শ্রীলংকাও।

অথ্যাৎ টেস্টের দুই দিনে উইকেট পতন ঘটেছে মোট ২১টি। প্রথম দিন খেলা হয়েছে ৩৩ ওভার কম। অথ্যাৎ, বৃষ্টির কারণে ৫৭ ওভার হওয়ারই দিনের বাকি খেলা বাতিল বলে ঘোষণা করতে হয়েছে। ওই ৫৭ ওভারের মধ্যেই অলআউট হয়েছে শ্রীলংকা। এরপর ব্যাট করতে নেমে ৭ রানের মধ্যেই ২ উইকেট হারিয়েছিল অস্ট্রেলিয়া।

দ্বিতীয় দিন সেই ২ উইকেটে ৬৬ রান নিয়ে খেলতে নামেন স্টিভেন স্মিথ ও উসমান খাজা। দিনের শুরুতে মাত্র ৩ রান যোগ করে আউট হয়ে যান স্টিভেন স্মিথ। ৬৯ রানে স্মিথ আউট হওয়ার পর ৭০ রানে ফিরে যান উসমান খাজাও।

এরপর ৬০ রানের জুটি গড়েন অ্যাডাম ভোজেস আর মিচেল মার্শ। ৩১ রান করে মিচেল মার্শ ফিরে গেলে ছন্দপতন ঘটে। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে হারাতে শেষ পর্যন্ত ২০৩ রানেই শেষ হয়ে যায় অসিদের ইনিংস। সর্বোচ্চ ৪৭ রান করেন অ্যাডাম ভোজেস।

লংকানদের অভিজ্ঞ স্পিনার রঙ্গনা হেরাথের সঙ্গে বল হাতে মায়াবী ঘাতক হয়ে ওঠেন অভিষিক্ত লক্ষ্মণ সান্ধাকান। দু’জনই নেন ৪টি করে উইকেট। বাটি ২ উইকেট নেন পেসার নুয়ান প্রদীপ।

কম রানে অলআউট হলেও ৮৬ রানের লিড পেলো অস্ট্রেলিয়া। জবাব দিতে নেমে দ্বিতীয় ইনিংসের শুরুতেই আবার বিপর্যয়ে শ্রীলংকা। ইনিংসের ৬ রানের মাথায় মিচেল স্টার্কের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে গেলেন ওপেনার কুশল পেরেরা। এরপর অবশ্য আর কোন ব্যাটসম্যান মাঠে নামায়নি লংকানরা। আবারও এ সময় বৃষ্টিও হানা দেয়। ফলে এ অবস্থাতেই শেষ হলো খেলা। দ্বিতীয় দিন শেষে অস্ট্রেলিয়া এগিয়ে ৮০ রান। লংকানদের হাতে আছে আর মাত্র ৯ উইকেট।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :