দুপুর ১:১৬, বুধবার, ২২শে নভেম্বর, ২০১৭ ইং
/ ক্রিকেট / আমিরের আজীবন নিষেধাজ্ঞা চান সোয়ান
আমিরের আজীবন নিষেধাজ্ঞা চান সোয়ান
জুলাই ১০, ২০১৬

আমিরকে কম জল ঘোলা হয়নি পাকিস্তান এবং ইংল্যান্ডের মধ্যে। শেষ পর্যন্ত সকল চড়াই উৎরাই পেরিয়ে ইংল্যান্ডের ভিসা পান আমির। তবুও যেন আমিরের কলঙ্ককে কোনভাবেই মেনে নিতে পারছেন ইংলিশ ক্রিকেটার গ্রায়েম সোয়ান। আমিরের আজীবন নিষেধাজ্ঞা চাইলেন সাবেক এই ইংলিশ স্পিনার।

২০১০ সালে লর্ডস টেস্টে স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে ক্রিকেট থেকে নির্বাসিত ছিলেন আমির। সেই লর্ডসেই আবার প্রথম টেস্ট খেলতে নামছেন আমির। ‘দ্য সান’-কে দেয়া এক সাক্ষাৎকারে সোয়ান বলেন, ‘বৃহস্পতিবার আমির লর্ডসের সবুজ ঘাস এবং সুন্দর টার্ফের উপর দিয়ে হেটে যাবে ব্যাপারটা আমাকে অসুস্থ করে দিচ্ছে। ২০১০ সালের ফিক্সিংয়ের জন্য তাকে আজীবন নিষিদ্ধ করা উচিৎ ছিল। তুমি কত ভালো সেটি দেখার বিষয় নয়।’

ইংল্যান্ডে এসেই প্রথম প্রস্তুতি ম্যাচে তিন উইকেট নিয়ে ভয় ধরিয়ে দিয়েছেন আমির। বিবিসি তাদের শিরোনামে, ‘স্পট ফিক্সার আমির তিন উইকেট নিয়েছে’ লিখলে ব্যাপারটা আরো ঘোলা হতে থাকে।

সোয়ানের আগে কুকও আমিরের আজীবন নিষেধাজ্ঞা চেয়েছিলেন। ‘যদি আপনি ম্যাচ ফিক্সিংয়ে জড়িত থাকেন এবং সেটি প্রমাণিত হয় তাহলে আপনাকে আজীবনের জন্য বহিষ্কার করা উচিত। এর থেকেও আরো কঠোর শাস্তি দেয়া উচিত আপনাকে কারণ আপনি খেলাকে অপবিত্র করেছেন। আমার কথার মানে এই নয় যে আমি আমিরকে কিছু বলছি। রুলস অনেক পরিবর্তন হয়েছে। কিন্তু আমি যদি এখন কাউকে দেখি ফিক্সিং করতে তাহলে অবশ্যই তাকে আজীবন বহিষ্কারের সুপারিশ করবো।’

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ১৪ই জুলাই লর্ডসে মাঠে নামবে পাকিস্তান। সে ম্যাচে আমিরের একাদশে খেলাটা অনেকটাই নিশ্চিত।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :