দুপুর ২:৪৯, বৃহস্পতিবার, ৩০শে মার্চ, ২০১৭ ইং
/ ক্রিকেট / শুরু হচ্ছে স্কুল ক্রিকেটের জাতীয় রাউন্ড
শুরু হচ্ছে স্কুল ক্রিকেটের জাতীয় রাউন্ড
জুন ২০, ২০১৬

চলতি বছরের শুরুতে দেশের প্রতিটি জেলা ও বিভাগের মাঠে গড়িয়েছিল ‘প্রাইম ব্যাংক ইয়ং টাইগার্স ন্যাশনাল ক্রিকেট টুর্নামেন্ট ২০১৫-১৬’। প্রাথমিক পর্যায়ে টুর্নামেন্টটি অনুষ্ঠিত হয়েছে দেশের প্রতিটি জেলায়। জেলার স্কুলগুলো থেকে বেরিয়ে আসে জেলা চ্যাম্পিয়ন। আর জেলার চ্যাম্পিয়ন স্কুলগুলো বিভাগীয় পর্যায়ে এসে প্রতিদ্বন্দ্বিতা করে খেতাব জিতেছে বিভাগীয় চ্যাম্পিয়নের।

এবার এই বিভাগীয় চ্যাম্পিয়ন দলগুলো খেলবে জাতীয় রাউন্ডে। ২১ জুন থেকে শুরু হওয়া স্কুল ক্রিকেটের এই জাতীয় রাউন্ড চলবে ২৭ জুন পর্যন্ত।

স্কুল ক্রিকেটের লক্ষ্য দেশের বিভিন্ন স্কুলের ছেলে-মেয়েদের সঠিকভাবে ক্রিকেট খেলার সুযোগ করে দেওয়া। অংশগ্রহণ করা স্কুলের শিক্ষক আর খেলায় অংশ নেওয়া ক্রিকেটারদের অভিভাবকগন ক্রিকেটের সাথে মিলতে পারেন। এছাড়া, স্থানীয়দের মধ্যেও ক্রিকেটের একটি সংস্কৃতি গড়ে উঠে। স্কুল ক্রিকেট থেকে কিছু নির্দিষ্ট সংখ্যক ক্রিকেটার জেলা অনূর্ধ্ব-১৬ দলের মধ্যে আসে। জেলা থেকে বিভাগ এরপর বিভাগ থেকে জাতীয় অনূর্ধ্ব-১৬ তে খেলার সুযোগ পায়। মূলত স্কুল ক্রিকেট হলো জাতীয় দলে প্রবেশের অন্যতম একটি পাইপলাইন।

এবার আসুন দেখে নেই দেশের কোন বিভাগ থেকে কোন কোন স্কুল জাতীয় রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করেছে।

ঢাকা মেট্রো জোন থেকে শামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ, চট্টগ্রাম বিভাগ থেকে ফেনী আলিয়া কলিম মাদরাসা, রাজশাহী বিভাগ থেকে বালিয়া পুকুর বিদ্যানিকেতন, রংপুর থেকে দিনাজপুর হাই স্কুল, ঢাকা বিভাগ থেকে টাঙ্গাইল স্কুল অ্যান্ড কলেজ, সিলেট বিভাগ থেকে ভিক্টোরিয়া হাই স্কুল-মৌলভীবাজার, খুলনা বিভাগ থেকে সম্মিলনি ইনস্টিটিউশন স্কুল-যশোর আর বরিশাল বিভাগ থেকে জাতীয় রাউন্ডে জায়গা করে নিয়েছে পিরোজপুর টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ।

২১ এবং ২২ জুন কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে কোয়ার্টার ফাইনাল। একই ভেন্যুতে ২৪ জুন সেমিফাইনাল ও ২৭ জুন ঢাকার মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ। ২১ জুন অনুষ্ঠিত হবে দুটি কোয়ার্টার ফাইনাল। প্রথমটিতে খুলনা বিভাগের বিপক্ষে লড়বে রংপুর, দ্বিতীয়টিতে সিলেট বিভাগ মোকাবেলা করবে বরিশালের।

আর ২২ জুনের প্রথম কোয়ার্টার ফাইনালে চট্টগ্রামের প্রতিপক্ষ রাজশাহী এবং দ্বিতীয়টিতে ঢাকা বিভাগ খেলবে ঢাকা মেট্রোর বিপক্ষে।

এবার আসুন দেখে নেই প্রতিটি বিভাগের অধীনে জেলা পর্যায়ের স্কুল গুলোর প্রতিযোগিতায় কারা চ্যাম্পিয়নের খেতাব জিতেছিল।

প্রথমেই আসা যাক চট্টগ্রাম বিভাগের আলোচনায়: চট্টগ্রাম বিভাগ থেকে বিভাগীয় চ্যাম্পিয়নের মুকুট পড়তে লড়েছে বিভাগটির ১১টি জেলা। এরমধ্যে চট্টগ্রাম জেলা থেকে চ্যাম্পিয়ন হয়েছে পুলিশ লাইন ইনস্টিটিউশন, ফেনী জেলা থেকে ফেনী আলিয়া কলিম মাদ্রাসা, কুমিল্লা থেকে মডার্ন হাই স্কুল, কক্সবাজার থেকে পোরো প্রিপেরেটরি হাই স্কুল, ব্রাক্ষনবাড়িয়া থেকে আনন্দ সরকারী উচ্চ বিদ্যালয়, খাগড়াছড়ি থেকে খাগড়াছড়ি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, লক্ষীপুর থেকে রায়পুর মারচেন্টস একাডেমি, নোয়াখালী থেকে মোশাররফ গ্রামার স্কুল, রাঙ্গামাটি থেকে শহীদ আব্দুল আলিম একাডেমি, বান্দরবান থেকে বান্দরবন সরকারী উচ্চ বিদ্যালয় এবং চাঁদপুর থেকে ঘানি হাই স্কুল।

রংপুর বিভাগ থেকে বিভাগীয় চ্যাম্পিয়নের লড়াইয়ে অংশ নিয়েছিল আটটি জেলার স্কুল। এরমধ্যে যারা জেলা চ্যাম্পিয়ন হয়েছে: লালমনিরহাট থেকে সরকারী উচ্চ বিদ্যালয়, গাইবান্ধা থেকে ইসলামিয়া উচ্চ বিদ্যালয়, কুড়িগ্রাম থেকে রিভারভিউ উচ্চ বিদ্যালয়, নীলফামারী থেকে নতুন বাজার উচ্চ বিদ্যালয় সৈয়দপুর, ঠাকুরগাঁও থেকে রিভারভিউ উচ্চ বিদ্যালয়, দিনাজপুর থেকে দিনাজপুর উচ্চ বিদ্যালয়, রংপুর থেকে পুলিশ লাইন স্কুল অ্যান্ড কলেজ এবং পঞ্চগড় থেকে কালেক্টরেট আদর্শ শিক্ষা নিকেতন।

রাজশাহী বিভাগের চ্যাম্পিয়ন স্কুলগুলো হলো বালিয়াপুকুর বিদ্যানিকেতন রাজশাহী, নাটোর শের-ই-বাংলা উচ্চ বিদ্যালয়, চাপাইনবাবগঞ্জ গ্রিন ভিউ উচ্চ বিদ্যালয়, নওগাঁ কে ডি সরকারী উচ্চ বিদ্যালয়, বগুড়া জেলা স্কুল, সিরাজগঞ্জ এস বি রেলওয়ে স্কুল অ্যান্ড কলেজ, পাবনা শহীদ ফজলুল হক মিউনিসিপাল উচ্চ বিদ্যালয় এবং জয়পুরহাট সিদ্দিকীয়া কামিল মাদ্রাসা।

সিলেট বিভাগ থেকে: সিলেট শাহজালাল জামিয়া স্কুল অ্যান্ড কলেজ, হবিগঞ্জ রিচি উচ্চ বিদ্যালয়, মৌলভীবাজার ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয় ও সুনামগঞ্জ হাজী মকবুল পুরোকায়স্থ উচ্চ বিদ্যালয়।

ঢাকা বিভাগ থেকে যেসব জেলা চ্যাম্পিয়ন হয়েছে তারা হলো ঢাকা তেঘরিয়া হাই স্কুল, ময়মনসিংহ ল্যাবরেটরি উচ্চ বিদ্যালয়, ফরিদপুর জেলা স্কুল, শরিয়তপুর পি টি জি ডি উচ্চ বিদ্যালয়, গোপালগঞ্জ উচ্চ বিদ্যালয়, রাজবাড়ী বোরাটভাকলা উচ্চ বিদ্যালয়, নারায়নগঞ্জ পাগলা স্কুল, মুন্সিগঞ্জ শহীদ জিয়াউর রহমান উচ্চ বিদ্যালয়, শেরপুর আইডিয়াল প্রিপারেটরী অ্যান্ড হাই স্কুল, নেত্রকোনা উচ্চ বিদ্যালয়, নরসিংদী সাতিরপার কে কে ইনস্টিটিউট, মানিকগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়, কিশোরগঞ্জ হাশমত উদ্দিন উচ্চ বিদ্যালয়, টাঙ্গাইল স্কুল অ্যান্ড কলেজ, মাদারীপুর ইউনাইটেড সরকারী উচ্চ বিদ্যালয়, জামালপুর হযরত শাহ জামাল (রা:) উচ্চ বিদ্যালয় ও গাজীপুর হলি চাইল্ড প্রি-ক্যাডেট স্কুল অ্যান্ড কলেজ।

বরিশাল বিভাগ থেকে ভোলা নাসরিন মাধ্যমিক বিদ্যালয়, পিরোজপুর টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, পটুয়াখালী সরকারি জুবলি উচ্চ বিদ্যালয়, বরগুনা জেলা স্কুল, বরিশাল আর্মড পুলিশ ব্যাটালিয়ান স্কুল ও ঝালকাঠি সরকারি উচ্চ বিদ্যালয়।

খুলনা বিভাগ থেকে খুলনা ইসলামাবাদ কলেজিয়েট উচ্চ বিদ্যালয়, সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়, নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয়, বাগেরহাট এমএল এসসি স্কুল অ্যান্ড কলেজ, ঝিনাইদহ সরকারি বালক উচ্চ বিদ্যালয়, মাগুড়া সরকারি উচ্চ বিদ্যালয়, যশোর সম্মিলনি ইনস্টিটিউশন স্কুল, কুষ্টিয়া স্কুল অ্যান্ড কলেজ ও চুয়াডাঙ্গা ভি জে সরকারি স্কুল।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :