রাত ৩:৩৪, শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০১৭ ইং
/ ক্রিকেট / ব্যাটে সেরা শামসুর বলে মাশরাফি
ব্যাটে সেরা শামসুর বলে মাশরাফি
জুন ৯, ২০১৬

গাজী গ্রুপ ও ভিক্টোরিয়ার ম্যাচে দিয়ে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে প্রথম পর্ব শেষ হয়েছে বৃহস্পতিবার। প্রথম পর্ব শেষে বাংলাদেশি খেলোয়াড়দের সেরা বোলার মাশরাফি বিন মর্তুজা এবং সেরা ব্যাটসম্যান শামসুর রহমান শুভ। দুর্ভাগ্যক্রমে দুই খেলোয়াড়ের দলেরই জায়গা হয়নি সুপার সিক্সে। নুতবা নিজেদের ছাড়িয়ে যেতে পারতেন তারা।
shamsur
বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে কলাবাগান ক্রীড়া চক্রের অধিনায়ক মাশরাফি ১১ ম্যাচে পেয়েছেন ২২ উইকেট। তবে সব ধরণের খেলোয়াড় মিলিয়ে ১টি উইকেট বেশি নিয়ে তার উপরে রয়েছেন শ্রীলংকান প্রসন্ন ডি সিলভা। ১১ ম্যাচে ২৩ উইকেট পেয়েছেন ভিক্টোরিয়ার এ স্পিনার। এবারের লিগে এক ইনিংসে সর্বাধিক ৬টি উইকেট পাওয়ার কৃতিত্বও রয়েছে এ দুই বোলারের। এছাড়া আবাহনীর জুবায়ের হোসেনও একটি ম্যাচে ৬ উইকেট নেন।

মাশরাফির সমান ২২ উইকেট পেয়েছেন ভিক্টোরিয়ার আরেক পেসার কামরুল ইসলাম রাব্বি। তবে রান গড়ে পিছিয়ে রয়েছেন তিনি। এছাড়াও এবার ব্যাটের পাশাপাশি বল হাতেও চমক দেখিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ২০ উইকেট নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছেন এ অলরাউন্ডার। আর পঞ্চম অবস্থানে থাকা মোহামেডানের নাঈম ইসলাম জুনিয়র পেয়েছেন ২০টি উইকেট।

বোলিংয়ে একজন বিদেশী শীর্ষে থাকলে ব্যাট হাতে সেরা ১০এর সবাই বাংলাদেশি। ১১ ম্যাচে ৫৫৮ রান করে সবার উপরে রয়েছেন গাজী গ্রুপের শামসুর রহমান শুভ। এবারের লিগে সবচেয়ে বড় ইনিংসটিও খেলেছেন তিনি। আবাহনীর বিপক্ষে ১৩৬ রানের দারুণ ইনিংস খেলেন এ ওপেনার। তার চেয়ে ২০ রান কম নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন এবারের লিগে চমক দেখানো ভিক্টোরিয়ার আব্দুল মজিদ। ১১ ইনিংসে ৫৩৮ রান করেছেন তিনি।

তার পরেই রয়েছেন আরেক চমক দেখানো ব্যাটসম্যান ইমতিয়াজ হোসেন তান্না। ১১ ম্যাচে ৫২৬ রান করেছেন প্রাইম দোলেশ্বরের এ ওপেনার। ৫০২ রান নিয়ে চতুর্থ অবস্থানে আছেন ভিক্টোরিয়ার আল-আমিন। তবে তিন রানের জন্য ৫০০ রানের অভিজাত ক্লাবে না ঢুকতে পেরে আফসোস করতে পারেন বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটসম্যান মাহমুদউল্লাহ। ৪৯৭ রান করে পঞ্চম স্থানে রয়েছেন শেখ জামালের এই অলরাউন্ডার।

লিগের সেরা পাঁচ বোলার
নাম দল ম্যাচ উইকেট সেরা
প্রসন্ন ডি সিলভা ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব ১১ ২৩ ৬/৩৫
মাশরাফি বিন মর্তুজা কলাবাগান ক্রীড়া চক্র ১১ ২২ ৬/৪২
কামরুল ইসলাম রাব্বি ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব ১১ ২২ ৪/৩৮
মাহমুদউল্লাহ শেখ জামাল ধানমন্ডি ক্লাব ১১ ২১ ৫/৬৬
নাঈম ইসলাম মোহামেডান স্পোর্টিং ক্লাব ১১ ২০ ৪/২১

লিগের সেরা পাঁচ ব্যাটসম্যান
নাম দল ম্যাচ রান সেরা সে:/হা:সে:
শামসুর রহমান গাজী গ্রুপ ক্রিকেটার্স ১১ ৫৫৮ ১৩৬ ১/৪
আব্দুল মজিদ ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব ১১ ৫৩৮ ১১৮ ২/৩
ইমতিয়াজ হোসেন প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব ১১ ৫২৬ ১০০* ২/৩
আল-আমিন ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব ১১ ৫০২ ১০২ ১/৫
মাহমুদউল্লাহ শেখ জামাল ধানমন্ডি ক্লাব ১১ ৪৯৭ ১৩০ ২/০



লাইক দিয়ে সঙ্গে থাকুন :