দুপুর ১:২৯, বুধবার, ২২শে নভেম্বর, ২০১৭ ইং
/ ক্রিকেট / বিশ্বকাপ টি-টোয়েন্টিতে যুক্ত হচ্ছে আরও দুই দল
বিশ্বকাপ টি-টোয়েন্টিতে যুক্ত হচ্ছে আরও দুই দল
জুন ২৯, ২০১৬

ভারত সদ্য অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপ ছিল দুই পর্বের। বাছাই এবং মূল পর্ব। আইসিসির পূর্ণ সদস্য হওয়া সত্ত্বেও বাছাই পর্ব খেলতে হয়েছে বাংলাদেশ এবং জিম্বাবুয়েকে। তবে শেষ পর্যন্ত চূড়ান্ত পর্বে খেলতে পেরেছিল বাংলাদেশ এবং আফগানিস্তান।

তবে এবার এই সিস্টেম থেকে সরে আসছে আইসিসি। টি-টোয়েন্টি বিশ্বকাপে সবারসির ১২টি দেশ নিয়েই চূড়ান্ত পর্ব আয়োজনের সিদ্ধান্ত নিতে যাচ্ছে তারা। ২০১৮ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই এই সিদ্ধান্ত কার্যকরের চিন্তা-ভাবনা শুরু করে দিয়েছে আইসিসি।

এডিনবরায় আইসিসির সদস্যদেশগুলোর প্রধান নির্বাহীদের নিয়ে অনুষ্ঠিত বৈঠকেই এই সিদ্ধান্ত নেয়া হচ্ছে। আইসিসির সহযোগি দেশগুলোকে আরও বেশি সুযোগ দেয়ার লক্ষ্যেই মূলতঃ এই সিদ্ধান্ত নেয়া হচ্ছে। হংকং ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী টিম কাল্টার ক্রিকইনফোকে বলেন, ‘আমি শুনেছি যেটা সেটাই বলতে পারবো যে, দুটি দল আরও বাড়িয়ে সুপার ১২ করা হবে। এখনও পর্যন্ত যা শুনছি, সে ফরম্যাটকে সমর্থণ করা যায়। আশা করি, এর অর্থ হলো- দুটি দল সরাসরি যাচ্ছে বিশ্বকাপে। আর সম্ভবত আরও দুটি দল বাছাই পর্ব খেলে আসছে হয়তো। তবে কথা আছে এখানে। দল কী তবে ১৬ থেকে ১২তে নামিয়ে আনা হচ্ছে?’

আইসিসি যদি ১২ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপের সিদ্ধান্ত নিয়ে থাকে, তাহলে সম্ভাবনার দুয়ার খুলে যাবে জিম্বাবুয়ে কিংবা নেদারল্যান্ডসের মত দলের সামনে। সর্বশেষ বিশ্বকাপে বৃষ্টিতেই স্বপ্ন ভেসে গিয়েছে নেদারল্যান্ডসের। আর জিম্বাবুয়ের মত টেস্ট খেলুড়ে দেশ খেলতে পারেনি চূড়ান্ত পর্ব। ১২ দলের বিশ্বকাপ হলে, তাদের জন্য সুযোগটা অনেক বেশি বেড়ে যাবে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :