রাত ৩:২১, বুধবার, ১৭ই জানুয়ারি, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / নাইজেরিয়ান কিংবদন্তি কেশি আর নেই
নাইজেরিয়ান কিংবদন্তি কেশি আর নেই
জুন ৮, ২০১৬

খেলোয়াড় ও কোচ হিসেবে আফ্রিকান নেশনস কাপ জয়ের স্বাদ পাওয়া দ্বিতীয় ব্যক্তি তিনি। নাইজেরিয়ার সেই কিংবদন্তি ফুটবলার ও কোচ স্টিফেন কেশি মারা গেছেন।
বুধবার হঠাৎ করেই হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান ৫৪ বছর বয়সি কেশি। নাইজেরিয়া ফুটবল ফেডারেশন (এনএফএফ) খবরটি নিশ্চিত করেছে।
১৯৯৪ সালে আফ্রিকান নেশনস কাপে চ্যাম্পিয়ন নাইজেরিয়া দলের অধিনায়ক ছিলেন কেশি। একই বছর তার নেতৃত্বে ফিফা বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালেও খেলেছিল নাইজেরিয়া।
২০ বছরের খেলোয়াড়ী জীবনে ৬৪টি আন্তর্জাতিক ম্যাচের পাশাপাশি ফ্রান্স, বেলজিয়াম ও যুক্তরাষ্ট্রের কাবেও খেলেছেন তিনি।
খেলোয়াড়ী জীবন শেষে কোচিং পেশায়ও সফলতার সার রাখেন কেশি। তার অধীনে সবাইকে অবাক করে দিয়ে ২০০৬ বিশ্বকাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করে টোগো।
২০১১ সালে নাইজেরিয়া জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্ব নেন কেশি। দুই বছর পরই নাইজেরিয়াকে নেশনস কাপ জিতিয়ে গড়েন ইতিহাস।
কেশির আগে খেলোয়াড় ও কোচ হিসেবে নেশনস কাপ জয়ের কৃতিত্বটি এককভাবে ছিল মিসরের মোহামেদ এল গোরারির দখলে। ১৯৫৯ সালে খেলোয়াড় ও ১৯৯৮ সালে কোচ হিসেবে নেশনস কাপ জিতেছিলেন গোরারি।
২০১৪ ব্রাজিল বিশ্বকাপের পর নাইজেরিয়া ফুটবল ফেডারেশনের (এনএফএফ) সঙ্গে ম্যাচ বাই ম্যাচ চুক্তি নবায়ন করেন কেশি। কিন্তু পরের বছর নেশনস কাপে নাইজেরিয়ার ব্যর্থতার কারণে তাকে বরখাস্ত করে এনএফএফ।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :