রাত ১২:০৬, মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০১৭ ইং
/ ফুটবল / কোপার শতবর্ষের উৎসব শুরু
কোপার শতবর্ষের উৎসব শুরু
জুন ৪, ২০১৬

একশত বছর পূর্তি উৎসব। প্রথা অনুযায়ী চার বছর পর পর অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু শতবর্ষটা যদি এই চার বছরের মাঝে পড়ে যায়, তাহলে কী হবে? সুতরাং প্রথা ভাঙো। সেঞ্চুরির উৎসব তো আর প্রতি বছর আসবে না। কখনও আসবেও না। সুতরাং, প্রথা ভাঙতে আর সমস্যা কী।

copa

শুধু কী সময়ের প্রথা ভাঙা! কোপা আমেরিকা যে ঐতিহ্যও ভেঙে ফেললো। এর আগে ৯৯ বছরে একবারের জন্য লাতিন আমেরিকার বাইরে অনুষ্ঠিত হয় তাদের ঐতিহ্যের এই টুর্নামেন্টটি। অথচ, এবারই প্রথম শত বর্ষ পূর্তি উদযাপন করার জন্য লাতিনের বাইরে নিয়ে আসা হলো কোপা আমেরিকা। অনুষ্ঠিত হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে।

copa

সময় আর ঐতিহ্যের সঙ্গে সংস্কৃতির দেয়ালও ভেঙে দিল কোপার শতবর্ষ। প্রতি বছর এমনিতেই কোপায় আমন্ত্রিণ একটি কিংবা দুটি দল থাকতো। এবার আর আমন্ত্রিত নয়, ১২ দেশের এই টুর্নামেন্টটি নিয়ে যাওয়া হলো ১৬ দলে। লাতিনের সঙ্গে উত্তর আমেরিকার ৬টি দেশ এবার যুক্ত হলো এই টুর্নামেন্টে।

copa

মার্কিন যুক্তরাষ্ট্রজুড়ে মোট ১০টি স্টেডিয়ামে বসছে কোপার শতবর্ষের পূর্তি উৎসব। গতকাল রাত থেকেই শুরু হয়ে গেছে কোপা আমেরিকার স্পেশাল এডিশন, ৪৫তম আসর। উদ্বোধনী ম্যাচেই মুখোমুখি হয়েছে স্বাগতিক যুক্তরাষ্ট্র এবং কলম্বিয়া।

ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারায় লেভিস স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে ক্রিশ্চিয়ান জাপাতা এবং হামেষ রদ্রিগেজের গোলে যুক্তরাষ্ট্রকে হারিয়ে শুভ সূচনা করেছে কলম্বিয়া।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :