বিকাল ৩:৫৯, মঙ্গলবার, ২৮শে মার্চ, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / কমে যাচ্ছে ব্যাটের সাইজ!
কমে যাচ্ছে ব্যাটের সাইজ!
জুন ৩, ২০১৬

ক্রিস গেইল, এবি ডি ভিলিয়ার্স কিংবা বিরাট কোহলি। ক্রিকেট মাঠে তারা যেন বলকে ফুটবলের মতো দেখেন। তাইতো একের পর এক বল আছড়ে ফেলেন গ্যালারিতে। তাদের নির্দয় ব্যাটের সামনে বোলাররা তখন অসহায়। যে বোলার অন্যান্যদের বেলায় অসাধারণ বল করেছেন তারাও গেইল-ডি ভিলিয়ার্সদের মতো ব্যাটসম্যানদের সামনে পড়লে খরুচে বোলার হয়ে যান।

বিষয়টি ভাবিয়ে তুলেছে অনেককে। তাদের মধ্যে রয়েছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার অনীল কুম্বলে। আইসিসির ক্রিকেট কমিটির চেয়ারম্যান কুম্বলে প্রস্তাব দিয়েছেন ব্যাটের সাইজ কমানোর। বিষয়টি ইতিবাচকভাবে নিয়েছে আইসিসি। পাশাপাশি ব্যাটের সাইজ কমানোর ব্যাপারে বৈজ্ঞানিক ও যান্ত্রিক উপায়ে বিচার বিশ্লেষণ করে দেখছে এমসিসি (ম্যারিলেবন ক্রিকেট ক্লাব)। তারা ব্যাটের জন্য একটি স্ট্যান্ডার্ড সাইজ তৈরি করে আইসিসিকে দিবে।

এ বিষয়ে অনীল কুম্বলে বলেন, ‘আইসিসির দেওয়া নির্দেশনা অনুযায়ী এমসিসি নতুন আকৃতির ব্যাট তৈরি বিষয়টি বিচার-বিশ্লেষণ করে দেখছে। আসলে আমরা ব্যাট ও বলের মধ্যে একটি সামঞ্জস্যতা তৈরি করতে চাচ্ছি। আইসিসির ক্রিকেট কমিটি এমসিসির পক্ষ থেকে এ বিষয়ে একটি গবেষণাপত্র হাতে পেয়েছে। সেখানে দেখা গেছে সাম্প্রতিক সময়গুলোতে বলের চেয়ে ব্যাট বেশি শক্তিশালী হয়ে গেছে। তবে কমিটি এমসিসিকে ব্যাটের জন্য সামঞ্জস্য ও স্ট্যান্ডার্ড সাইজ নির্ধারণ করতে জোর দিয়ে বলেছে। যাতে করে বল ও ব্যাটের লড়াইয়ে কাঙ্খিত সামঞ্জস্য আসে।’

তবে শেষ পর্যন্ত ক্রিকেট ব্যাটের সাইজ বেসবলের ব্যাটের সাইজের মতো না হয়ে গেলেই হয়!



লাইক দিয়ে সঙ্গে থাকুন :