সকাল ৭:৫৯, বুধবার, ২২শে ফেব্রুয়ারি, ২০১৭ ইং
/ ক্রিকেট / ইংল্যান্ড সিরিজের প্রাথমিক দল ঘোষণা : ডাক পেলেন নিষিদ্ধ তাসকিন-আরাফাত
ইংল্যান্ড সিরিজের প্রাথমিক দল ঘোষণা : ডাক পেলেন নিষিদ্ধ তাসকিন-আরাফাত
জুন ৩০, ২০১৬

দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে ম্যাচ খেলতে আগামী ৩০ সেপ্টেম্বর বাংলাদেশ সফরে আসবে ইংল্যান্ড ক্রিকেট দল। এজন্যে বৃহস্পতিবার (৩০ জুন) বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ঘোষণা করেছে ৩০ সদস্যের প্রাথমিক দল। সুযোগ পাওয়া ক্রিকেটারদের নিয়ে বিসিবির ট্রেনার মারিও ভিল্লাভারায়নের নেতৃত্বে ২০ জুলাই শুরু হবে কন্ডিশনিং ক্যাম্প। ওইদিন সকাল সোয়া ৮টার মধ্যে রিপোর্ট করতে বলা হয়েছে সুযোগ পাওয়া ক্রিকেটারদের।

প্রাথমিক এই দলে সুযোগ পাওয়াদের মধ্যে রয়েছেন তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, এনামুল হক বিজয়, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, শাহরিয়ার নাফিস, রকিবুল হাসান, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন, মুশফিকুর রহিম, নুরুল হাসান সোহান, শুভাগত হোম, সাব্বির রহমান, আরাফাত সানি, তাইজুল ইসলাম, সোওয়ার্দী শুভ, জুবায়ের হোসেন, মাশরাফি বিন মুর্তজা, মুক্তার আলী, কামরুল ইসলাম রাব্বি, মুস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন, শফিউল ইসলাম, মোহাম্মদ শহিদ, তাসকিন আহমেদ ও রুবেল হোসেন।

উল্লেখ্য, আগামী ৩০ সেপ্টেম্বর দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলতে বাংলাদেশে আসছে ইংল্যান্ড ক্রিকেট দল। ৭ অক্টোবর মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে ওয়ানডে ম্যাচ দিয়ে শুরু হবে সিরিজ। একই ভেন্যুতে দ্বিতীয় ওয়ানডে ম্যাচটি অনুষ্ঠিত হবে ৯ অক্টোবর। আর সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেটি অনুষ্ঠিত হবে ১২ অক্টোবর চট্টগ্রামে। এ ছাড়া ওয়ানডে সিরিজ শুরুর আগে ৪ অক্টোবর ফতুল্লায় একটি ওয়ার্মআপ ম্যাচ খেলবে সফরকারীরা।

সফরে বাংলাদেশের সাথে দুই টেস্ট ম্যাচও খেলার কথা রয়েছে ইংল্যান্ডের। সিরিজের প্রথম টেস্টটি অনুষ্ঠিত হবে চট্টগ্রামে, আগামী ২০ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত। আর ২৮ অক্টোবর থেকে মিরপুরে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচটি। এ ছাড়া টেস্ট সিরিজ শুরুর আগে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে দুই দিনের একটি ওয়ার্মআপ ম্যাচ খেলার কথা রয়েছে তাদের।

প্রাথমিক দলে ডাক পেলেন নিষিদ্ধ তাসকিন-আরাফাত

পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আগামী ৩০ সেপ্টেম্বর বাংলাদেশে আসছে ইংল্যান্ড ক্রিকেট দল। ইতোমধ্যে সিরিজের সূচিও প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসবি)। এখনও সিরিজের বাকি তিন মাস। ভালোভাবে প্রস্তুতি নিতে তিন মাস আগেই কন্ডিশনিং ক্যাম্পে যোগ দিচ্ছেন টাইগাররা। আগামী ২০ জুলাই থেকে শুরু হতে যাওয়া ওই ক্যাম্পের জন্য সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বৃহস্পতিবার ৩০ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। যেখানে রাখা হয়েছে অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে নিষিদ্ধ পেসার তাসকিন আহমেদ ও স্পিনার আরাফাত সানি।

বিসিবির ট্রেনার মারিও ভিল্লাভারায়নের নেতৃত্বে আগামী ২০ জুলাই অনুষ্ঠিত হবে কন্ডিশনিং ক্যাম্প। সেদিন সকাল সোয়া ৮টায় রিপোর্ট করতে হবে খেলোয়াড়দের।

ঘরোয়া লিগে দুর্দান্ত পারফরম্যান্স করায় অভিজ্ঞ ব্যাটসম্যান রকিবুল হাসান ও শাহরিয়ার নাফীসকে ফেরানো হয়েছে দলে। সর্বশেষ ২০১৩ সালের জুনে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজের প্রাথমিক স্কোয়াডে ছিলেন এ দুই ব্যাটসম্যান। এছাড়া দীর্ঘদিন পর ডাক পেয়েছেন সোহরাওয়ার্দী শুভ।

২০১১ সালে সর্বশেষ জাতীয় দলে খেলা রকিবুল হাসান ঢাকা প্রিমিয়ার লিগের সর্বোচ্চ রান করেই ফিরলেন। অপরদিকে জাতীয় লিগ ও বিসিএলে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন শাহরিয়ার নাফীস। তার পুরস্কার হিসেবে প্রাথমিক স্কোয়াডে জায়গা পেলেন এ ওপেনার। ২০১১ সালে সর্বশেষ ওয়ানডে খেললেও ২০১৩ সালে টেস্ট খেলেছিলেন তিনি।

এছাড়া ইনজুরি কাটিয়ে প্রায় এক বছর পর আবার জাতীয় দলের ক্যাম্পে ডাক পেয়েছেন রুবেল হোসেন। প্রাইম ব্যাংকের হয়ে প্রিমিয়ার লিগে দারুণ ধারাবাহিক ছিলেন তিনি। এছাড়া রয়েছেন নিষিদ্ধ দুই বোলার আরাফাত সানি ও তাসকিন আহমেদ।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :