সকাল ৭:৪২, শনিবার, ২৫শে নভেম্বর, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / ১৭ বছর পর ফেদেরারের বিরতি
১৭ বছর পর ফেদেরারের বিরতি
মে ২০, ২০১৬

টেনিস ইতিহাসের সেরা তারকা বলা হয় তাকে। সেই কিংবদন্তি টেনিস তারকা রজার ফেদেরার যখন কোন টুর্নামেন্টে খেলছেন না তখন সে টুর্নামেন্ট আক্ষরিক অর্থেই মানুষের কাছে জৌলুশ হারিয়ে ফেলেছে। ১৭ বছর পর কোন গ্রান্ড স্লাম টুর্নামেন্টে খেলছেন না ৩৪ বছর বয়সী টেনিস কিংবদন্তি রজার ফেদেরার।

১৯৯৯ সালে শেষবার কোন গ্রান্ডস্লাম টুর্নামেন্ট মিস করেছিলেন ফেদেরার। তারপর কেটে গেছে ১৭ বছর। এ দীর্ঘ সময়ে কোন বাঁধাই তাকে দূরে ঠেলে দিতে পারেনি গ্রান্ডস্লাম থেকে। কিন্তু ইনজুরির কারণে অনেকটা বাধ্য হয়েই এবার ফ্রেঞ্চ ওপেন থেকে নাম প্রত্যাহার করে নিলেন ফেদেরার।

রেকর্ড ১৭ গ্রান্ডস্লামের মালিক ফেদেরার এই সিদ্ধান্ত নিতে গিয়ে কিছুটা আবেগাপ্লুত হয়ে পড়েন। ‘সিদ্ধান্তটি নেয়া আমার জন্য সহজ ছিল না কিন্তু আপনাদের আশ্বস্ত করছি যে, মৌসুমের অন্যান্য ম্যাচগুলো খেলে আমার ক্যারিয়ার আরো দীর্ঘায়িত করবো।’

নিজের ইনজুরি সম্পর্কে ফেদেরার বলেন, ‘এখনো প্রক্রিয়াধীন রয়েছে কিন্তু আমি শতভাগ সুস্থ নই। যদি খেলতাম তাহলে অহেতুক ঝুঁকি নেয়া হবে কিন্তু আমি এটা চাই না।’

আন্দ্রে আগাসি-পিট সাম্প্রাসের সময়কালে প্রথম গ্রান্ডস্লাম মিস করার সময় ফেদেরার বয়স ছিল মাত্র ১৮। তারপর টানা ৬৫টি গ্রান্ডস্লাম খেলেছেন সাবেক এক নম্বর এই তারকা। বর্তমানে তিন নম্বরে থাকলেও তার ফর্ম নিয়ে কখনো ভাবতে হয়নি। ফেদেরার অনুপস্থিতিতে ফ্রেঞ্চ ওপেনের রাজা রাফায়েল নাদালের জন্য কিছুটা সহজ হয়ে গেল শিরোপা জেতাটা। কিন্তু নোভাক জোকোভিচ-অ্যান্ডি মারের মত বর্তমান সময়ে বিশ্ব কাঁপানো তারকাদের ভিড়ে সেটা কতটুক সম্ভব হবে সময়েই বলে দিবে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :