সন্ধ্যা ৬:৪৩, শনিবার, ২৩শে সেপ্টেম্বর, ২০১৭ ইং
/ সাঁতার / শুরু হচ্ছে সুইমিং ট্যালেন্ট হান্ট
শুরু হচ্ছে সুইমিং ট্যালেন্ট হান্ট
মে ১৪, ২০১৬

দেশসেরা সাঁতারু খুঁজছে বাংলাদেশ। আর সেই উদ্দেশ্যকে সামনে রেখে বাংলাদেশ সুইমিং ফেডারেশনের আয়োজনে ও বাংলাদেশ নৌবাহিনীর সহযোগিতায় ১৯ মে থেকে রাজধানীর সৈয়দ নজরুল ইসলাম সুইমিং কমপ্লেক্সে শুরু হতে যাচ্ছে দেশের প্রথম সাঁতারু ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতা ‘সেরা সাঁতারুর খোঁজে বাংলাদেশ’।

শনিবার এই প্রতিযোগিতাটিকে সামনে রেখে সৈয়দ নজরুল ইসলাম সুইমিং কমপ্লেক্সে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ সুইমিং ফেডারেশনের সভাপতি নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল নিজাউদ্দিন আহমেদ গণমাধ্যমকে জানান, ‘নদীমাতৃক বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে লুকিয়ে থাকা প্রতিভাবান সাঁতারু যারা সুযোগের অভাবে তাদের প্রতিভার বিকাশ ঘটাতে পারছে না, তাদেরকে তুলে আনাই আমাদের এই ট্যালেন্ট হান্টের প্রধান উদ্দেশ্য।’

এই প্রতিযোগিতার মাধ্যমে সারাদেশের ৬৪টি জেলার ৪৮৯টি উপজেলা হতে বাছাইকৃত সেরা সাঁতারুদের ঢাকায় এনে দীর্ঘ মেয়াদে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। সারা দেশের প্রায় ২৫ হাজার সাঁতারু এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

প্রতিযোগিতায় ১১-১২, ১৩-১৫, ১৫-১৭ এবং ১৮ থেকে তার বেশি বয়সী নারী-পুরুষ সাঁতারু অংশগ্রহণ করতে পারবেন।

প্রতিযোগিতার প্রথম পর্বের বাছাই চলবে ১৯ মে থেকে ০২ অক্টোবর পর্যন্ত। এই পর্বে প্রতিটি উপজেলা থেকে ৪৮ জন সাঁতারু বাছাই করা হবে।

পরবর্তী ধাপের প্রতিযোগিতার মাধ্যমে প্রতিটি জেলা থেকে ১০-২০ জন সাঁতারু নির্বাচন করা হবে। এই প্রক্রিয়ায় দেশের ৬৪টি জেলা থেকে মোট ১ হাজার জন প্রতিভাসম্পন্ন সাঁতারু বাছাই করে ঢাকায় নিয়ে আসা হবে। প্রথম পর্বে জেলা প্রতি ২০ জন সাঁতারুকে মেডেল, সার্টিফিকেট ও নগদ অর্থ দেয়া হবে।

প্রতিযোগিতার দ্বিতীয় পর্বে এই ১ হাজার সাঁতারুর মধ্যথেকে পুনরায় প্রতিযোগিতার মাধ্যমে ১৬০ জনকে নির্বাচন করে বিদেশি প্রশিক্ষকের মাধ্যমে ৩ মাসব্যাপী নিবিড় প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। তাদের জন্যও থাকছে মেডেল, সার্টিফিকেট ও নগদ অর্থ।

শেষ ধাপে এই ১৬০ জন থেকে সেরা ৬০ সাঁতারু নির্বাচন করা হবে। দেশসেরা ৬০ সাঁতারুকেও দেয়া হবে মেডেল, সার্টিফিকেট ও নগদ অর্থ। এছাড়াও এদের মধ্যথেকে ৪টি ইভেন্টের সেরা ৮ জন নারী ও পুরুষ সাঁতারুকে নগদ ৫ লাখ টাকা পুরস্কার দেয়া হবে। এভাবে তিনটি পর্যায়ে সর্বমোট ৬৫ লাখ টাকার পুরস্কারের ব্যবস্থা রাখা হয়েছে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :