সকাল ৮:১৪, সোমবার, ২০শে নভেম্বর, ২০১৭ ইং
/ আইপিএল / রানমেশিন কোহলি, সেরা শিকারি ভুবনেশ্বর
রানমেশিন কোহলি, সেরা শিকারি ভুবনেশ্বর
মে ৩১, ২০১৬

বেঙ্গালুরুকে ৮ রানে হারিয়ে হায়দ্রাবাদের হাতে শিরোপা উঠে শেষ হয়েছে আইপিএলের নবম আসর। শুরু থেকেই ব্যাট-বলের জমজমাট এই টুর্নামেন্টে দুর্দান্ত খেলে শীর্ষে থেকে আসরকে স্মরণীয় করে রাখলেন বিরাট কোহলি ও ভুবনেশ্বর কুমার।

ব্যাট হাতে আসরের প্রথম থেকেই প্রতিপক্ষ বোলারদের নাজেহাল করে ছাড়েন কোহলি। রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর দলপতি কোহলি ১৬ ম্যাচে করেছেন সর্বোচ্চ ৯৭৩ রান। ৭টি অর্ধশতক আর ৪টি শতকে তার ব্যাটিং গড় ছিল অসাধারণ। ৮১.০৮ গড়ে আর ১৫২.০৩ স্ট্রাইক রেটে কোহলি ৬৪০টি বল মোকাবেলা করেন। এক ইনিংসে সর্বোচ্চ ১১৩ রান করেছেন তিনি। ভারতীয় এই রানমেশিনের ব্যাট থেকে ৮৩টি বাউন্ডারি আর আসরের সর্বোচ্চ ৩৮টি ওভার বাউন্ডারি এসেছে।

এবারের আসরে দ্বিতীয় সর্বোচ্চ ৮৪৮ রান করেছেন হায়দ্রাবাদের দলপতি ডেভিড ওয়ার্নার। সর্বোচ্চ নয়টি অর্ধশতক হাঁকালেও তার কোনো শতক ছিল না। এক ইনিংসে সর্বোচ্চ ৯৩ রান করে অপরাজিত ছিলেন তিনি। ৮৮টি চারের পাশাপাশি তিনি হাঁকিয়েছেন ৩১টি ছক্কা।

১৭ ম্যাচে ৬৬ ওভার বল করে ৪৯০ রানের বিনিময়ে সর্বোচ্চ ২৩টি উইকেট দখল করেন হায়দ্রাবাদের পেসার ভুবনেশ্বর কুমার। ৭.৪২ ইকোনমি রেটে বল করা এই পেসারের সেরা বোলিং ফিগার ছিল ২৯ রানের বিনিময়ে চার উইকেট। দ্বিতীয় সর্বোচ্চ ২১টি উইকেট দখল করেন বেঙ্গালুরুর যোগেন্দ্র চাহাল।

এবারের আইপিএলের মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার নির্বাচিত হয়েছেন কোহলি। ৩৫৬.৫ পয়েন্ট নিয়ে তিনি টপকে যান ৩৩৮.৫ পয়েন্ট পাওয়া ডেভিড ওয়ার্নারকে। কোহলি-ভিলিয়ার্সদের বেঙ্গালুরুকে হারানোর পর এবারের আসরের ফেয়ার-প্লে অ্যাওয়ার্ডও নিজেদের নামে রেখেছে ওয়ার্নার-মুস্তাফিজদের হায়দ্রাবাদ।

সেরা ইকোনমি রেটে বল করেছেন পুনের অজি তারকা মিচেল মার্শ। ৩ ম্যাচ খেলে ইনজুরিতে ছিটকে পড়া এই পেসার ৫.০০ ইকোনমি রেট ধরে রেখেছিলেন। কলকাতার অলরাউন্ডার ইউসুফ পাঠান ১৫ ম্যাচ খেলে ৫.৫০ ইকোনমি রেটে বল করে এই তালিকায় দুইয়ে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :