সকাল ৮:৩৫, বৃহস্পতিবার, ২৭শে জুলাই, ২০১৭ ইং
/ ক্রিকেট / ক্রিকেটে মুশফিকের ১১ বছর
ক্রিকেটে মুশফিকের ১১ বছর
মে ২৬, ২০১৬

১১ বছর আগে, ২০০৫ সালের ২৬ মে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ১৮ বছর বয়সী এক বাংলাদেশি তরুণের।

তখন অনেকেই সেটাকে দেখেছিলেন নির্বাচকদের ‘জুয়া’ হিসেবে। কঠোর পরিশ্রমের মাধ্যমে সেই তরুণ নিজেকে এখন প্রমাণ করেছেন বাংলাদেশ জাতীয় দলের ‍অপরিহার্য সদস্য হিসেবে।

তার ছোট কাঁধে টেস্ট অধিনায়কত্বের বড় ভারও উঠেছে। ২০১১ সালের সেপ্টেম্বর থেকে টাইগারদের টেস্ট দলপতির দায়িত্ব পালন কর যাচ্ছেন এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

বলছি বাংলাদেশ দলের নির্ভরতার প্রতীক হয়ে ওঠা মুশফিকুর রহিমের কথা। বৃহস্পতিবার (২৬ মে) মুশফিক পূর্ণ করতে যাচ্ছেন আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে ১১ বছর।

১১ বছরের ক্যারিয়ারে মুশফিকের নামের পাশে যোগ হয়েছে সফলতার বেশ কিছু পালক। প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে টেস্টে ডাবল সেঞ্চুরি করে মুশফিক অন্যদের ছাপিয়ে গেছেন অনেক আগেই।

২০১৩ সালের মার্চে শ্রীলঙ্কার গলে নুয়ান কুলাসেকারা, রঙ্গনা হেরাথ, অজন্তা মেন্ডিসদের নিয়ে গড়া স্বাগতিক দলের বোলিং আক্রমণের বিপক্ষে ৩২১ বলে ২২টি চার ও একটি ছক্কায় ২০০ রান করে আউট হন এ মিডলঅর্ডার ব্যাটসম্যান।

১১ বছরের ক্রিকেট ক্যারিয়ারে মুশফিক ৪৮টি টেস্ট, ১৫৮টি ওয়ানডে ও ৫৭ টিটি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।

তিন ফরম্যাট মিলে বাংলাদেশের হয়ে তার ব্যাট থেকে এসেছে ৭ হাজার ২৭৩ রান। এরমধ্যে টেস্টে ২ হাজার ৬৫০, ওয়ানডে ম্যাচে ৩ হাজার ৯২০ ও টি-টোয়েন্টিতে রয়েছে ৭০৩ রান।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :