দুপুর ১২:৪৫, বৃহস্পতিবার, ২৭শে জুলাই, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / এক ওভারে ছয় ছক্কা মারলেন কিউই ক্রিকেটার
এক ওভারে ছয় ছক্কা মারলেন কিউই ক্রিকেটার
মে ২৫, ২০১৬

এ বছরের শুরুতেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলতে বাংলাদেশে এসেছিলেন কিউই ক্রিকেটার গ্লেন ফিলিপস। টুর্নামেন্টে ৮৯ রানের ঝলমলে একটি ইনিংস খেলার পরেও তেমন ভালো খেলতে পারেননি তিনি। এবার ক্রিকেট ইতিহাসে নিজেকে অন্যভাবে চেনালেন এই ডান হাতি ব্যাটসম্যান। ইংলিশ ঘরোয়া ক্রিকেটে ডিউক অব নরফোক একাদশের বিপক্ষে এক ওভারে ছয় ছক্কা মেরে সাড়া ফেলে দিয়েছেন ফিলিপস।

অকল্যান্ডের এই ক্রিকেটার ইংল্যান্ডের ‘মারলিবোনে ক্রিকেট ক্লাব’ স্টেডিয়ামে এই কীর্তি গড়েন। ছয় ছক্কা মারার ম্যাচে করেছেন ডাবল সেঞ্চুরিও। ১২৩ বলে ২০১ রানে অপরাজিত থেকে ইনিংস ঘোষণা করে তার দল।

দক্ষিণ আফ্রিকায় জন্ম হলেও ছোটবেলা থেকেই নিউজিল্যান্ডে বেড়ে উঠেছেন ফিলিপস। অনূর্ধ্ব-১৯ দলের হয়ে ম্যাচ খেলা ছাড়াও অকল্যান্ডের হয়ে সীমিত ওভারের ম্যাচে সেঞ্চুরি করেছেন। ২০১৫-১৬ মৌসুমে ওটাগোর বিপক্ষে সেঞ্চুরি করে দলকে ৩১৪ রান টপকাতেও সাহায্য করেন।

আন্তর্জাতিক ক্রিকেটে কেবল দুবারই ঘটেছে এক ওভারে ছয় ছক্কা মারার ঘটনা। প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে যুবরাজ সিং স্টুয়ার্ড ব্রডের বলে ছয় ছক্কা মারেন। ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস ২০০৭ সালে ওয়ানডে বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে এক ওভারে ছয় ছক্কা হাঁকান।

প্রথম শ্রেণির ক্রিকেটেও দুবার এমন অসাধারণ কীর্তি হয়েছে। ১৯৬৮ সালে ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে ম্যালকম ন্যাশের এক ওভারে ছয়টি ছক্কা মেরেছিলেন এই ক্যারিবিয় কিংবদন্তি গ্যারি সোবার্স। এছাড়া ১৯৮৫ সালে ভারতের রঞ্জি ট্রফিতে বরোদার স্পিনার তিলক রাজের বলে একই কীর্তি গড়েছিলেন সেই সময়ের বোম্বের হয়ে খেলা রবি শাস্ত্রী।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :