দুপুর ২:০০, রবিবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / শেষ পর্যন্ত মেসির ৫০০
শেষ পর্যন্ত মেসির ৫০০
এপ্রিল ১৮, ২০১৬

একের পর এক ম্যাচ যাচ্ছে, একের পর এক হতাশা উপহার দিচ্ছিলেন লিওনেল মেসি। দর্শকরা মাঠে আসেন ইতিহাসের স্বাক্ষী হবেন বলে; কিন্তু হতাশা নিয়েই ফিরতে হচ্ছিল তাদেরকে। অপেক্ষার প্রহর যে এতটা দীর্ঘ হবে কে ভেবেছিল! একে একে ৫টি ম্যাচ। ৫০০ মিনিট। এত দীর্ঘ সময় মেসি গোলবিহীন, এ যেন ভাবতেই অবাক লাগছিল ভক্ত এবং গুণমুগ্ধদের।
অবশেষে অপেক্ষের প্রহর ভাঙলেন লিওনেল মেসি। ৫১৫ মিনিট পর পেলেন ৫০০তম গোলের দেখা। ন্যু ক্যাম্পে প্রতিপক্ষ ভ্যালেন্সিয়ার জালে ৬৩ মিনিটে ঐতিহাসিক মাইলফলকটি স্পর্শ করলেন আর্জেন্টাইন ক্ষুদে যাদুকর। ২-০ ব্যবধানে পিছিয়ে থাকার পর মেসির এই গোল তার ভক্তদের স্বস্তি দিলেও, বার্সেলোনা সমর্থকদের মোটেও খুশি করতে পারেনি। কারণ এই গোল সত্ত্বেও নিজেদের মাঠে বার্সা হেরেছে ২-১ গোলের ব্যবধানে।
ম্যাচ শেষে বার্সেলোনার ফুটবলারদের চোখেমুখে ছিল হতাশার ছাপ। মেসি এক গোল করার পরেও অন্তত ড্রয়ের দেখা পেতে ভ্যালেন্সিয়ার ডিফেন্সে একের পর এক আক্রমণ করেও চীনের প্রাচীর ভাঙতে পারেননি মেসি-নেইমার-সুয়ারেজরা। ৫০০তম গোল পেলেও দলের হারে যে মেসি একদমই খুশি নন সেটি তার সতীর্থরা ভালো করেই জানে। ব্যক্তিগত নৈপুণ্যের চেয়ে দলীয় সাফল্যকেই বেশি মূল্যায়ন করেন মেসি।
২০০৪ সালে মাত্র ১৭ বছর বয়সে পেশাদার ফুটবলে অভিষেক হয়েছিল বার্সেলোনা মূল দলের জার্সি গায়ে। প্রথম গোল পেয়েছিলেন পরের বছরেই। এরপর আর ফিরে তাকাতে হয়নি মেসিকে। ৫০০ গোল করতে খেলেছেন ৬৩১টি ম্যাচ। এর ভেতর বার্সেলোনার হয়ে করেছেন ৪৫০টি ম্যাচ এবং আর্জেন্টিনার হয়ে করেছেন ৫০টি গোল। বার্সেলোনা তথা লা লিগার সর্বোচ্চ গোলের মুকুটও অনেক আগে নিজের করে নিয়েছেন এই ক্ষুদে যাদুকর। আর্জেন্টিনার সর্বোচ্চ গোলদাতা হতে আর মাত্র ৭ গোল বাকি। সেটাও যে অনেক সন্নিকটে, তা বোঝাই যাচ্ছে।

এক নজরে দেখে নেয়া যাক মেসির ৫০০ গোল সম্পর্কিত কিছু রেকর্ড
* ২৮ বছর ২৯৮ দিন বয়সে মেসি ক্লাব এবং দেশের হয়ে তার ৫০০তম গোলটি করেছেন। ৫০০ গোল করতে মেসি খেলেছেন ৬৩১টি ম্যাচ।
* ৫০০ গোলের ভেতর রয়েছে ৩৮টি হ্যাটট্রিক, ২৫টি ফ্রি কিক থেকে নেয়া এবং ৬৪টি পেনাল্টি থেকে নেয়া গোল।
* ৫০০ গোলের পাশাপাশি তার রয়েছে ২০১টি এসিস্ট।
* এই ৫০০ গোলের ভেতর ৪০৬টি বাম পা দিয়ে, ৭১টি ডান পা দিয়ে, ২১টি হেড দিয়ে, ১টি বুক দিয়ে, ১টি হাত দিয়ে গোল করেন।
* এই ৫০০ গোলের ভেতর ৩০৯টি করেন লা লিগায়, চ্যাম্পিয়ন্স লিগে ৮৩টি, কোপা ডেল রেতে ৩৯টি, সুপার কোপায় ১১টি, উয়েফা সুপার কাপে ৩টি, ক্লাব ওয়ার্ল্ড কাপে ৫টি, আর্জেন্টিনার হয়ে ৫০টি।
* বার্সেলোনার হয়েও করেন ৪৫০তম গোল। এ গোলগুলো করতে মেসি খেলেছেন ৫২৫টি ম্যাচ।
* সবচেয়ে কম বয়সে এক ক্লাবের হয়ে ৪৫০ গোল করার রেকর্ড গড়লেন লিও মেসি।
* ৭ম ফুটবলার হিসেবে এক ক্লাবের হয়ে ৪৫০ গোল করার রেকর্ড গড়লেন মেসি।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :