সকাল ১০:১৩, বৃহস্পতিবার, ২৩শে মার্চ, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / প্রতিশোধ-উৎসর্গের ম্যাচে মুখোমুখি বার্সা-রিয়াল
প্রতিশোধ-উৎসর্গের ম্যাচে মুখোমুখি বার্সা-রিয়াল
এপ্রিল ২, ২০১৬

বিশ্বের সেরা ফুটবল মহারণগুলোর মধ্যে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার দ্বৈরথটি বোধ হয় সবার চেয়ে এগিয়ে। মর্যাদার এই লড়াইয়ের পোশাকি নাম ‘এল ক্লাসিকো’। রিয়াল ও বার্সা মুখোমুখি হওয়া মানে পুরো ফুটবল বিশ্ব দুই ভাগ হয়ে উত্তেজনার পারদ চরমে ওঠা । স্প্যানিশ তথা ইউরোপের সেরা দুই ক্লাবের এই দ্বৈরথ উপভোগ করতে মাঠের বাইরেও টিভি পর্দার সামনে হাজির হয়ে থাকেন কোটি ফুটবল ভক্ত।

এল ক্লাসিকোর সর্বশেষ ম্যাচে রিয়ালকে ৪-০ গোলে হারিয়েছে বার্সেলোনা। সান্তিয়াগো বার্নাব্যুতে লস ব্ল্যাঙ্কোসদের সেই হারের ক্ষতটি এখনো দগদগে। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ঘরের মাঠে এমন হারে লজ্জা আর অপমানে পুড়েছে লাখো রিয়াল ভক্ত। তাই বার্সেলোনার ঘরের মাঠে আজ কঠিন প্রতিশোধ নেওয়ার অপেক্ষায় রয়েছে রোনালদো-বেল-বেনজেমারা।
গত নভেম্বরে বার্সার বিপক্ষে মর্যাদার এল ক্লাসিকোতে হারের কারণে অনেক অপমান সহ্য করতে হয়েছে রিয়ালের প্রাক্তন কোচ রাফায়েল বেনিতেজকে। এরপর থেকে গ্যালাকটিকোদের নিয়ে আর ঘুরে দাঁড়াতে পারেননি তিনি। একের পর এক  ব্যর্থতার জন্য শেষ পর্যন্ত তাকে বরখাস্ত করে রিয়ালে কোচের চেয়ারে বসানো হয় জিনেদিন জিদানকে। বলা যায়, নতুন কোচের অধীনেও ছন্নছাড়া মাদ্রিদের অন্যতম সেরা ক্লাবটি। তাই চিরপ্রতিদ্বন্দ্বী বার্সার বিপক্ষে আজকের ম্যাচটি ফরাসি এই কোচের জন্যও বড় পরীক্ষা।

কোচ হিসেবে বার্সায় নিজের প্রথম মর্যাদার লড়াইটা রাঙিয়ে রাখতে চাইবেন জিদান, এটা বলার অপেক্ষা রাখে না। সে জন্য শিষ্যদের ভালোভাবেই প্রস্তুত করে রেখেছেন তিনি। তা ছাড়া রিয়ালের কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর জিদানের অধীনে ১৪ ম্যাচের মধ্যে ১১টিতে জিতেছে রিয়াল। এই পরিসংখ্যানও লস ব্লাঙ্কোসদের অনুপ্রেরণা দেবে চরমভাবে। কেউ কেউ মনে করছেন, এই এল ক্লাসিকো জিদানের কোচিং ক্যারিয়ারটা নির্ধারণ করতে পারে। তবে শিষ্যদের নিয়ে আশাবাদী রয়েছেন জিদান। তিনি মনে করছেন চিরপ্রতিদ্বন্দ্বী বার্সার বিপক্ষে জ্বলে উঠবেন তার শিবিরের সেরা তিন অস্ত্র রোনালদো, বেল ও বেনজেমা।

 


রিয়ালের অধিনায়ক সার্জিও রামোসের কণ্ঠেও প্রতিশোধের সুর। ক্যাম্প ন্যুতে বার্সার বিপক্ষে প্রতিশোধের হুমকি দিয়ে তিনি বলেন, ‘প্রথম ক্লাসিকোর ফলটা ছিল বাজে। তবে ফুটবল আপনাকে প্রতিশোধ নেওয়ার সুযোগ করে দেয়। শনিবার আমাদের সামনে থাকছে এমন সুযোগই। আমরা জানি, বার্সার বিপক্ষে আমাদের ভালো ফুটবল খেলতে হবে। আমাদের বর্তমান দলটি বেশ শক্তিশালী। দলের সবার ইতিবাচক মানসিকতা রয়েছে। লক্ষ্য থাকবে জয় নিয়ে মাঠ ছাড়ার।’

রিয়ালের জন্য এই ক্লাসিকো প্রতিশোধের হলেও বার্সার জন্য ব্যবধান বাড়ানোই মূল উদ্দেশ্য নয়। সপ্তাহ খানেক আগে তারা হারিয়ে ফেলেছেন বার্সার প্রাক্তন খেলোয়াড় ও কোচ কিংবদন্তি ইয়োহান ক্রুইফকে। সুখে-দুঃখে তিনি বার্সার পাশে থাকতেন। ফুসফুসের ক্যানসারের সঙ্গে লড়াইয়ে হার মেনে গত ২৪ মার্চ পৃথিবী ছেড়ে চলে গেছেন ইয়োহান ক্রুইফ। সদ্য প্রয়াত এই ডাচ কিংবদন্তির জন্য মেসি-নেইমার-ইনিয়েস্তাদের কাছে এবারের এল ক্লাসিকোটা আবেগের। তাই ক্রুইফকে উৎসর্গ করতেই এই ম্যাচে জয়ের কথা জানিয়েছেন কাতালানরা।

 


ক্যাম্প ন্যুতে ক্রুইফের সম্মানে মেসি-নেইমাররা খেলতে নামবেন ‘গ্রাসিয়াস ইয়োহান’ লেখা জার্সি গায়ে জড়িয়ে। বাংলায় যার অর্থ দাঁড়ায় ‘ধন্যবাদ ইয়োহান’। বার্সার সাবেক অধিনায়ককে ধন্যবাদ জানানোর জন্য ‘গ্রাসিয়াস ইয়োহান’ লেখা প্রায় ৯০ হাজার কার্ড দিয়ে গ্যালারিতে বানানো হবে বিশেষ একটি মোজাইক। বলতে গেলে, এদিন ন্যু ক্যাম্প সাজবে ক্রুইফের ছবিতে।

 

ক্রুইফকে উৎসর্গ করতে এই ক্লাসিকোটা জিততে চায় বার্সা- এমনটা জানিয়ে দলটির অধিনায়ক আন্দ্রেস ইনিয়েস্তা বলেন, ‘ক্রুইফের প্রতি সম্মান জানাতেই এল ক্লাসিকো জিততে চাই। সত্যিকারার্থে তিনি আমাদের জন্য যা রেখে গেছেন, তার জন্য এটাই হবে যথাযোগ্য সম্মান প্রদর্শনের বড় মাধ্যম। আমি আশাবাদী আমরা ম্যাচটি জিততে পারব।’

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :