বিকাল ৪:১২, শুক্রবার, ২৩শে জুন, ২০১৭ ইং
/ কলাম/ফিচার / ‘তিন মোড়লের’ এক ঘাতক
‘তিন মোড়লের’ এক ঘাতক
এপ্রিল ৪, ২০১৬

এম এরশাদ আলী : ক্রিকেট মাঠে অনেক বছর আধিপত্য ছিল ক্যারিবীয়দের। ওয়ানডে এবং টেষ্ট উভয় সংস্করণেই ছিল সমান দাপট। ক্রিটের নতুন সংস্করণ টি-টোয়েন্টিতে একক আধিপত্য না থাকলেও ক্যারিবীয়ান সাফল্য নেহাত কম নয়।

টি-টোয়েন্টিতে একমাত্র দল হিসেবে দু’বার বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিস। আর ছেলেদের পথ অনুসরণ করে তাদের প্রমীলা ক্রিকেটাররাও হয়েছেন বিশ্ব চ্যাম্পিয়ন। পিছিয়ে নেই তাদের যুবরাও। সর্বশেষ অনুষ্ঠিত যুব বিশ্বকাপের শিরোপা গেছে তাদেরই ঘরে।

ক্রিকেট মাঠে সম্প্রতি এসব সাফল্য মনে করিয়ে দেয় ব্রায়ান লারা, ক্লাইভ লয়েড, কার্টলি অ্যামব্রোসদের মতো কিংবদন্তী ক্রিকেটাদের কথা। তাদের অনুসারিরাও যে পিছিয়ে নেই তা এখন আর বলার অপেক্ষা রাখেনা।

তিন বিভাগেই শিরোপা জয়ী ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে বিশ্ব এখন মাতোয়ারা। তাদের সাফল্যও আবার ক্রিকেট মাঠে এবং ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা-আইসিসিতে আধিপত্য বিস্তার করা তিনটি দেশ ভারত, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডকে হারিয়ে। ইতিমধ্যে ক্রিকেট বিশ্বে যারা ‘তিন মোড়লের’ খেতাব পেয়েছে। ক্যারিবীয় যুবরা শক্তিশালী ভারতকে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জিতেছে। বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে তারা জানান দিয়ে রাখলো ক্রিকেটে ক্যারিবীয় আধিপত্য কখনোই শেষ হবে না। এদিকে তাদের প্রমীলাদের কাছে বিধ্বস্ত বিশ্বকাপকে ‘নিজেদের’ করে নেয়া অস্ট্রেলিয়া। তারা শক্তিশালী অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথমবার আনন্দের জোয়ারে ভাসিয়েছেন আনন্দপ্রিয় দ্বীপবাসীদের। আর গতকাল স্যামুয়েলস-গেইল-ব্র্যাথওয়েটদের বুনো উল্লাসে মেতে ওঠার সাক্ষী তো পুরো বিশ্ব। ‘ভয়ংকর সুন্দর’ ক্রিকেট খেলে তারা হারিয়ে দিয়েছেন ক্রিকেটের জন্মভূমি ইংল্যান্ডকে। টি-টোয়েন্টিতে ‘ডাবল’ জয়ের রেকর্ড করেছেন স্যামিরা।

তাই ওয়েস্ট ইন্ডিজের ‘ট্রেবল’ জয়ের সাফল্য ক্রিকেটপ্রেমীদের কাছে ভিন্নমাত্রা পেয়েছে। ক্রিকেটে রাজনৈতীক প্রভাব কেউ দেখতে চায় না। অনৈতিক সুবিধা নিয়ে কোন দেশ ক্রিকেটে সাফল্য পাবে আর ক্রিকেটের সৌন্দর্য নষ্ট হবে এমনটা করোই কাম্য নয়। ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রিকেটভক্তরা এভাবেই তাদের প্রতিক্রিয়া জানিয়েছেন। বিশ্বকাপের ‘ট্রেবল জয়ী’ ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডকে শুভেচ্ছার বন্যায় ভাসিয়েছেন ভক্তরা। ক্রিকেটের স্পিরিটে কালিমা যেন না লাগে এই বার্তাই দিয়েছেন তারা। তাদের একটাই চাওয়া জয় হোক ক্রিকেটের।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :