দুপুর ২:২৭, শনিবার, ২১শে জানুয়ারি, ২০১৭ ইং
/ ক্রিকেট / ক্রিকেটারদের পাওনার দায়ভার বিসিবির, দিতে হবে ট্যাক্স
ক্রিকেটারদের পাওনার দায়ভার বিসিবির, দিতে হবে ট্যাক্স
এপ্রিল ৯, ২০১৬

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পাওনা পরিশোধ নিয়ে এর আগে নাটক কম হয়নি। বিদেশি খেলোয়াড়ের কাছ থেকে ট্যাক্স না পাওয়া নিয়েও বেশ ঝামেলা হয়েছিল। তাই এবার ঢাকা প্রিমিয়ার লিগে এ ধরনের ঝামেলা থেকে মুক্তি পেতে বাংলাদেশ সরকারের সকল আইন মেনেই পাওনা পরিশোধের নিয়ম চালু করছে ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম) এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিপিএলে অংশ নেওয়া বিদেশি খেলোয়াড়দের পাওনা পরিশোধের বিষয়টি নিয়ে বেশ চাপে ছিল বিসিবি। তাই ঢাকা প্রিমিয়ার লিগে অর্থ সংক্রান্ত সকল আইন মেনে সকল ক্রিকেটারদের আয়ের উপর ট্যাক্স দিতে হবে বলে জানান প্লেয়ার্স ড্রাফট কমিশনার হিসেবে নিযুক্ত হওয়া বিসিবির সহ-সভাপতি মাহবুব আনাম। তিনি বলেন, ‘আমরা আইসিসির পূর্ন সদস্য দেশ। আমরা পেশাদারিত্বে বিশ্বাস করি। এ জন্য প্রতিটি খেলোয়াড়ের চুক্তি বাধ্যতামূলক। সেক্ষেত্রে দেশের যে প্রচলিত আইন আছে তা মেনে চলতে হবে। ট্যাক্সসহ আরও যে ধরণের নিয়ম রয়েছে তা মানতে হবে। প্রচলিত আইন মেনেই প্লেয়ার্স কন্ট্রাক্ট করবো।

এছাড়াও বিপিএলের মত এবার ঢাকা প্রিমিয়ার লিগেও খেলয়াড়দের পাওনা পরিশোধের দায়ভার নিচ্ছে বিসিবি। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘প্রতিটি ক্লাবকে বিসিবির কাছে একটা সংরক্ষিত চেক দিতে হবে। যাতে প্লেয়ার্স পেমেন্ট নিশ্চিত হয়। ঢাকা প্রিমিয়ার লিগে আমাদের লিস্ট ‘এ’ ক্যাটাগরির ওয়ানডে টুর্নামেন্ট। এখানে বিসিবির দায়বদ্ধতা রয়েছে প্লেয়ার ও ক্লাবের প্রতি- যাতে সুষ্ঠু ও নিয়মতান্ত্রিকভাবে খেলাগুলো হয়।’

ইতোমধ্যে প্লেয়ার বাই চয়েসের জন্য ক্রিকেটারদের পারিশ্রমিকও নির্ধারিত হয়েছে। মোট আটটি ক্যাটাগরিতে ক্রিকেটারদের ভাগ করা হয়েছে। আর এই পারিশ্রমিক ক্রিকেটাররা পাবেন মোট তিনটি ধাপে। দল পাওয়ার পর কন্ট্রাক্টের আগে ৩০ শতাংশ, মাঝপথে ৩০ শতাংশ এবং বাকি ৪০ শতাংশ পাবেন লিগ শেষ হওয়ার ৬ সপ্তাহের মধ্যে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :