রাত ১২:২৪, শুক্রবার, ২৫শে মে, ২০১৭ ইং
/ ফুটবল / উয়েফা ‘এ’ লাইসেন্স পেলেন মারুফুল হক
উয়েফা ‘এ’ লাইসেন্স পেলেন মারুফুল হক
এপ্রিল ১৭, ২০১৬

আরো একবার বাংলাদেশের নাম উজ্জ্বল করলেন কোচ মারুফুল হক। নভেম্বরের শুরুর দিকেই তিনি উয়েফা ‘এ’ লাইসেন্স পেলেও এত দিন সার্টিফিকেটটা হাতে পাননি। দুই-তিন সপ্তাহের পর দেয়ার কথা থাকলেও সেটি আসলো ৪ মাস পর। প্রথম বাংলাদেশি এবং প্রথম দক্ষিণ এশিয়ান কোচ হিসেবে উয়েফা ‘এ’ লাইসেন্সধারী কোচ হলেন মারুফুল হক।
কোচিং ক্যারিয়ারের সূচনাতেই মোহামেডানকে ফেডারেশন কাপ, কোটি টাকার সুপার কাপ এনে দেয়া, শেখ রাসেল ক্রীড়া চক্রকে লিগ শিরোপা, ঘরোয়া টুর্নামেন্টে চ্যাম্পিয়ন করা, আর কি চাই। ক্লাব ফুটবলে দেশের অন্যতম সফল কোচ মারুফুল হক মোহামেডান, মুক্তিযোদ্ধা, শেখ রাসেল, শেখ জামালকে প্রশিক্ষণ দিয়েছেন। ছোট করে বলা যায় তিনি কয়েক ঘণ্টার জন্য আবাহনীর প্রশিক্ষকও ছিলেন উয়েফা লাইসেন্স পাওয়ার জন্য।
নিজের ফেসবুক আইডিতে মারুফুল লাইসেন্সের ছবিটি পোস্ট করে বলেন, ‘আলহামদুলিল্লাহ, আমি পেয়েছি। আল্লাহকে অশেষ ধন্যবাদ, আমার পরিবার, আমার বন্ধু এবং আমার শুভাকাঙ্ক্ষীদের। আমি ১১০০ দিন কঠোর পরিশ্রম এবং ১২৬০০০ কিলোমিটার ভ্রমণ করেছি পাশাপাশি ৪০ লক্ষ টাকা খরচ করেছি লাইসেন্স পাওয়ার জন্য।’
এর আগে বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের একটি ফুটবল একাডেমী মারুফুলের প্রতি আগ্রহ দেখিয়েছিল। বর্তমানে বাংলাদেশের ক্লাব শেখ রাসেলের কোচ হিসেবে দায়িত্বে রয়েছেন ৪৭ বছর বয়সী অভিজ্ঞ এই কোচ।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :