রাত ৪:৪১, সোমবার, ২৩শে জুলাই, ২০১৭ ইং
/ ক্রিকেট / আসছে স্পিনার হান্ট!
আসছে স্পিনার হান্ট!
এপ্রিল ৯, ২০১৬

বাংলাদেশ ক্রিকেটের বর্তমান বোলিং শক্তি দেখলে কে বলবে এই দলটা এক বছর আগেই স্পিনে ভয়ঙ্কর ছিল! এখন বাংলাদেশের বোলিং লাইন আপে শুধুই পেস বোলারদের আধিপত্য। মাশরাফি, তাসকিন, রুবেল, মুস্তাফিজ, আবু হায়দার রনি, আল-আমিনের মত পেসাররা বাংলাদেশের জার্সি গায়ে গত এক বছর মাঠে নেমেছেন। পেয়েছেন সাফল্যও।

সেই সঙ্গে মুখ থুবড়ে পরেছে বাংলাদেশের স্পিন এটাক। দলে একমাত্র আরাফাত সানি ছাড়া আর কোন স্পিন বোলারই নিয়মিত নন। একসময় বাংলাদেশকে স্পিন স্বর্গ বলা হতো। এমনও ম্যাচ গেছে যেখানে দলের পাঁচজন বোলার ভেতর চারজনই ছিলেন স্পিন বোলার। আরো নির্দিষ্ট করে বললে চারজনই ছিলেন বাঁ হাতি স্পিন বোলার। স্পিনের সেই জৌলুশ এখন হাওয়ায় মিলিয়ে গেছে। একের পর এক স্পিনার আসলেও অবৈধ অ্যাকশন কিংবা ফর্মহীনতায় তারা হারিয়ে গেছেন। অ্যাকশন ঠিক করলেও অনেকে পাচ্ছেন না আগের সেই দুর্ধর্ষ ফর্ম। স্পিনারদের সেই হারানো জৌলুশ ফিরিয়ে আনতে নতুন প্রস্তাবনার দিকে নজর দিচ্ছে বিসিবি। সে প্রস্তাবনার প্রথমেই রয়েছে ‘স্পিনার হান্ট’।

বাংলাদেশে এর আগে কখনো স্পিনার হান্ট হয়নি। ২০০৫ সালে প্রথমবার দেশে ‘পেসার হান্ট’ হয়েছিল। এরপর ২০০৭ সাল দ্বিতীয় দফায় আরো একবার পেসার হান্টের আয়োজন করা হয়েছিল। এ বছর রবির সৌজন্যে তৃতীয়বারের মত পেসার হান্টের আয়োজন করা হয়। সেখান থেকে প্রতিভাবান ১০ জন পেসারকে তুলে এনেছে বিসিবি। তারা বর্তমানে হাই পারফর্মেন্স দলের সঙ্গে রয়েছেন।

মূলত অতীতে বাংলাদেশের পেস বোলিংয়ের দৈন্যদশা ছিল চোখে পড়ার মত। সেই খারাপ অবস্থা এখন কিছুটা কাটিয়ে উঠলে এখন নতুন করে দেখা দিয়েছে স্পিনার খরা।

শুক্রবার বাংলাদেশের ভারত সফর নিয়ে জানতে চাওয়ার সময় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানান, বিসিবির নতুন প্রজেক্টের ভেতর শুরুতেই রয়েছে স্পিনার হান্ট। ইতোমধ্যে স্পিনার হান্ট পরিচালনার জন্য অভিজ্ঞ স্পিন কোচও খোঁজা শুরু করেছে বিসিবি। তবে দেশ সেরা স্পিনারদের খুঁজে বের করার এই প্রক্রিয়া কবে শুরু হবে এ ব্যাপারে নির্দিষ্ট করে কিছু বলেননি তিনি।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :