সন্ধ্যা ৭:৫৯, শুক্রবার, ২০শে অক্টোবর, ২০১৭ ইং
/ ক্রিকেট / আমিরের চেয়েও সেরা মুস্তাফিজ!
আমিরের চেয়েও সেরা মুস্তাফিজ!
এপ্রিল ১৬, ২০১৬

বর্তমান বিশ্বের সেরা পেসার কে? বিশেষ করে ওয়ানডে এবং টি-টোয়েন্টি ফরম্যাটে? এই প্রশ্নে নিশ্চিতভাবেই বেশ কয়েকজন সম্ভাবনাময়ী পেসারের নাম উঠে আসবে। যেখানে নিশ্চিতভাবেই থাকবে পাকিস্তানের মোহাম্মদ আমির এবং বাংলাদেশের মুস্তাফিজুর রহমানের নাম। তবে সেরার প্রশ্ন আসলে অনেকেই হয়তো মোহাম্মদ আমিরকে এগিয়ে রাখবেন।

কিন্তু ভারতের এক সময়ের সেরা টেস্ট ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ জানালেন, তার কাছে মোহাম্মদ আমিরের চেয়েও সেরা মুস্তাফিজুর রহমান। কেন বাংলাদেশের এই পেসারকে তিনি এগিয়ে রাখলেন? তার কারণও ব্যাখ্যা করলেন ভেরি ভেরি স্পেশাল।

মুস্তাফিজের গুরুত্ব বোঝার কারণেই আইপিএলের নিলামে তাকে এক কোটি ৪০ লাখ রুপি দিয়ে কিনেছেন ভিভিএস লক্ষ্মণ। যিনি সানরাইজার্স হায়দারাবাদের মেন্টরের দায়িত্ব পালন করছেন। গত এক বছর ধরে যে পারফরম্যান্স করে আসছিলেন মুস্তাফিজ, সে কারণেই তার প্রতি আগ্রহী হয়ে উঠেছিল সানরাইজার্স।

আইপিএলের অভিষেকেও নিজের যোগ্যতার প্রমাণ রাখলেন মুস্তাফিজ। রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে ম্যাচে যখন সানরাইজার্সের বোলাররা একের পর এক পিটুনি খাচ্ছিল, তখন তিনিই ছিলেন একমাত্র কিপটে বোলার। ২৬ রান দিয়ে নিয়েছেন দুটি উইকেট।

কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ম্যাচের আগে লক্ষ্মন নিজ দলেল উদীয়মান এই পেসারের কথা বলতে গিয়ে প্রসঙ্গ টানেন পাকিস্তানের মোহাম্মদ আমিরের সঙ্গে তুলনার বিষয়ে। যেখানে তিনি আমিরের চেয়েও সেরা বললেন মুস্তাফিজকে।

বর্তমান সময়ের সেরা পেসার কে? এই প্রশ্নের জবাবে লক্ষ্মণ বলেন, ‘অবশ্যই মুস্তাফিজুর। কারণ, আমি মনে করি মোহাম্মদ আমিরের চেয়েও মুস্তাফিজের হাতে ভ্যারিয়েশন অনেক বেশি। নতুন বলে এখনও সংগ্রাম করতে হয় আমিরকে। নতুন বলকে সুইং করাতে পারেন না তিনি। যদিও তার হাতে দুর্দান্ত কিছু ইয়র্কার রয়েছে। তবে, মুস্তাফিজের কাছে নতুন বল- পুরাতন বল কোন বিষয়ই না। সব ধরনের বৈচিত্র্যই তার বোলিংয়ে রয়েছে। যে কারণে টি-টোয়েন্টি এবং ওয়ানডেতে দারুণ সফল বোলার হতে পারেন তিনি।’

ভেরি ভেরি স্পেশাল সাথে আরও যোগ করেন, ‘মুস্তাফিজের রয়েছে অসাধারণ রক্ষণাত্মক প্রতিভা। একই সঙ্গে রয়েছে তার চমৎকার স্ট্রাইকিং পাওয়ারও। তার বলে আউট সুইং, ইনসুইং সবই আছে। বিশেষ করে ডান হাতি ব্যাটসম্যানদের জন্য তো ইনসুইংটা খুবই মারাত্মক। তার হাতে রয়েছে দু’ধরনের ইয়র্কার। একটা হলো ওয়াইড ইয়র্কার এবং অন্যটা হলো ব্লক হোল ইয়র্কার। দু’ধরনের ইয়র্কারই ব্যাটসম্যানদের জন্য মারাত্মক হুমকি।’

মুস্তাফিজের বোলিংয়ের প্রশংসায় লক্ষ্মণ আরও বলেন, ‘তার রয়েছে অসাধারণ পেস ভ্যারিয়েশন। অবশ্যই তার মধ্যে কাটারটা হলো ব্যাটসম্যানদের জন্য দুশ্চিন্তার বিষয়। সেরা সেরা ব্যাটসম্যানরাও এই কাটারে সমস্যায় পড়ে যায়। পেস বৈচিত্র্যের কারণেই আমি অন্যদের চেয়ে এগিয়ে রাখবো মুস্তাফিজকেই।’



লাইক দিয়ে সঙ্গে থাকুন :