রাত ১:২৬, শনিবার, ১৭ই নভেম্বর, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / আন্তর্জাতিক ক্রিকেটের কাঠামোতে আসছে নতুন পরিবর্তন
আন্তর্জাতিক ক্রিকেটের কাঠামোতে আসছে নতুন পরিবর্তন
এপ্রিল ২১, ২০১৬

আগামী ২৫ এপ্রিল দুবাইয়ে অনুষ্ঠিত হবে আইসিসির চলতি বছরের দ্বিতীয় সভা। আগামী ২৫ এপ্রিল দুবাইয়ে আইসিসি’র সদর দপ্তরে অনুষ্ঠিত হবে চলতি বছরের দ্বিতীয় সভা। সভায় আন্তর্জাতিক ক্রিকেটের নতুন পয়েন্ট কাঠামো নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।
স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে পারে কেমন হতে পারে এই কাঠামো। প্রস্তাবিত এই কাঠামো অনুযায়ী সিরিজে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে আলাদা করে বিজয়ী নির্ধারণ না করে দ্বি-পাক্ষিক সিরিজে তিন ফরম্যাট মিলিয়ে জয়-পরাজয়ের ভিত্তিতে পয়েন্টের হিসাবে বিজয়ী নির্ধারণ করা হবে। যেটা ইংলিশ ক্রিকেট বোর্ড আগে থেকেই ভাবছে। তারা এ নিয়ে ইতোমধ্যেই পাকিস্তান ও শ্রীলঙ্কার সঙ্গে আলোচনা করেছে। যদিও এ ব্যাপারে কোনও কিছুই জানায়নি দুই বোর্ড।
এখানে বলে রাখা প্রয়োজন প্রস্তাবটি নতুন হলেও আগেও এমন কাঠামোতে ক্রিকেট হয়েছে। মেয়েদের অ্যাশেজে এই পদ্ধতি ব্যবহার করা হয়েছে। ২০১৩ সালে পয়েন্টের হিসাবে মেয়েদের অ্যাশেজে বিজয়ী ঘোষণা করা হয়েছিল।
এছাড়া সভায় আরও বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। যার মধ্যে অন্যতম অলিম্পিক ও কমনওয়েলথ গেমসে অংশগ্রহণ, দুর্নীতি দমন ও অ্যান্টি-ডোপিং বিষয়ে আরও কিছু সিদ্ধান্ত গ্রহণ।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :