রাত ১০:৩৪, শনিবার, ২২শে জুলাই, ২০১৭ ইং
/ ক্রিকেট / আইপিএলের সেরা ৫ বিদেশির মধ্যে মুস্তাফিজ
আইপিএলের সেরা ৫ বিদেশির মধ্যে মুস্তাফিজ
এপ্রিল ৬, ২০১৬

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) জমজমাট নবম আসর শুরু হতে আর মাত্র বাকি তিন দিন। বিশ্বকাপের ঢামাডোল শেষ হয়ে গেছে আরও তিনদিন আগে। সুতরাং, ক্রিকেটপ্রেমীরা এখন মজেছে আইপিএলেই। শুরু হয়ে গেছে বিশ্লেষণ, কে জিতবে, কার দল কেমন হবে তা নিয়ে।
আইপিএলের নবম আসরের আগেই কিন্তু চমক দিয়েছিল নিলাম অনুষ্ঠানের মধ্য দিয়ে। যেখানে যুবরাজ সিং সর্বোচ্চ দাম পাওয়া ক্রিকেটারের তালিকায় শীর্ষস্থান ধরে রাখতে ব্যর্থ হলেন। শেন ওয়াটসন হলেন সেরা দামি খেলোয়াড়দের একজন। তবে সবাইকে চাপিয়ে এমন ৫জন ক্রিকেটার এবারের নিলামের মাধ্যমে আইপিএলে উঠে এসেছে যারা সত্যিই চমকে দিতে পারেন খেলার মাঠে। সেই ৫ চমকসৃষ্টিকারী ক্রিকেটারের মধ্যে রয়েছে বাংলাদেশের নিউ পেস সেনসেশন মুস্তাফিজুর রহমানও।

মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ)
এই প্রথমবারেরমত খেলতে গেলেন আইপিএল। বাঁ-হাতি নতুন পেস সেনসেশন মুস্তাফিজ এবার খেলবেন সানরাইজার্স হায়দারাবাদের হয়ে। নিলামে তার ভিত্তিমূল্য ছিল ৫০ লাখ রূপি। তবে পুনে সুপার জায়ান্টসের সঙ্গে লড়াই করে শেষ পর্যন্ত সানরাইজার্স হায়দারাবাদ মুস্তাফিজকে কিনেছে ১ কোটি ৪০ লাখ রুপি দিয়ে। ভারতের মাটিতে বিশ্বকাপে মাত্র তিন ম্যাচ খেলে যেভাবে ৯ উইকেট নিয়েছেন, তাতে ধারণাই করা হচ্ছে, এবারের আইপিএলে সবচেয়ে বেশি নজর কাড়তে পারেন বাংলাদেশের মুস্তাফিজুর রহমান।

কার্লোস ব্র্যাথওয়েট (ওয়েস্ট ইন্ডিজ)

বিশ্বকাপের ফাইনাল দিয়েই নিজেকে অপরিহার্য করে তুললেন ক্যারিবীয় তরুণতুর্কী কার্লোস ব্রাথওয়েট। শেষ ওভারে প্রয়োজন ১৯ রান। টানা চার বলে চার ছক্কা মেরে ব্র্যাথওয়েট জানান দিলেন, তিনি আগামীর ক্রিস গেইল কিংবা এবি ডি ভিলিয়ার্স। বার্বাডোজের এই অলরাউন্ডারের এটাই প্রথম আইপিএল। দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে খেলবেন ব্র্যাথওয়েট। ভিত্তিমূল্য ছিল ৩০ লাখ রুপি। অথচ সেখান থেকে দিল্লি ডেয়ারডেভিলস তাকে কিনেছে ৪ কোটি ২০ লাখ রুপি দিয়ে। ডেয়ারডেভিলস সম্ভবত তার ওপর এবার অনেক বেশি নির্ভর করতে পারে।

জস বাটলার (ইংল্যান্ড)
ইংল্যান্ড দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান। ইংলিশদের জার্সি গায়ে খেলেও যাচ্ছেন বেশ কিছুদিন। তবে টি-টোয়েন্টিতে যে তিনি কত বড় মাপের তারকা তা বুঝিয়ে দিয়েছে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। তারকায়নির্ভর দল মুম্বাই ইন্ডিয়ান্স তাকে কিনেছে ৩ কোটি ৮০ লাখ রুপি দিয়ে। অথচ তার ভিত্তিমূল্য ছিল দেড় কোটি রুপি। প্রতিপক্ষের বোলিং শক্তিকে ধুমড়ে-মুচড়ে দেয়ার ক্ষেত্রে অসাধারণ ভূমিকা পালক করেন তিনি। দেখা যাক, এবার আইপিএলে কেমন করতে পারেন বাটলার!

অ্যাডাম জাম্পা (অস্ট্রেলিয়া)
অস্ট্রেলিয়ার নতুন আবিষ্কার। বলা হচ্ছে স্পিন দিয়ে আগামীর ক্রিকেট শাসন করবেন হয়তো তিনিই। অস্ট্রেলিয়াকে সেমিফাইনালে তুলতে পারেননি হয়তো; কিন্তু বিশ্বকাপে এসে ঠিকই সবার নজর কেড়ে নিয়েছেন জাম্পা। বলা হচ্ছে, একেবারে খাঁটি স্পিনার তিনি। আইপিএলের নতুন দল গুজরাট লায়ন্স তাকে কিনেছে ভিত্তিমূল্য ৩০ লাখ রুপি দিয়েই। যে কোন ধরনের উইকেটেই ব্যাটসম্যানকে বোকা বানাতে বেশ পারঙ্গম এই স্পিনার।

স্যামুয়েল বদ্রি (ওয়েস্ট ইন্ডিজ)
এবারের বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের সাফল্যের পেছনে সবার আগে নিশ্চিত নাম উঠে আসবে স্যামুয়েল বদ্রির। প্রতিটি ম্যাচ তো বটেই, মহাগুরুত্বপূর্ণ ফাইনালেও দুর্দান্ত বোলিং করেছেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের মোস্ট ব্রিলিয়ান্ট ক্রিকেটার হিসেবেই বিবেচনা করা হচ্ছে তাকে। আইপিএলের নিলামে তার ভিত্তিমূল্য ছিল ৫০ লাখ রুপি। এ দামেই তাকে কিনেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। যেখানে তিনি সতীর্থ হিসেবে পাবেন ক্রিস গেইলকেও। বিশ্বকাপের ফর্ম যদি আইপিএলেও বজায় থাকে, তাহলে তো ব্যাটসম্যানদের চিন্তা ঘুম না আসারই কথা।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :