সন্ধ্যা ৬:৩০, বৃহস্পতিবার, ২৫শে মে, ২০১৭ ইং
/ কাবাডি / আইজিপি কাপ জাতীয় যুব কাবাডির মূল পর্ব শুরু মঙ্গলবার
আইজিপি কাপ জাতীয় যুব কাবাডির মূল পর্ব শুরু মঙ্গলবার
এপ্রিল ৪, ২০১৬

আইজিপি কাপ জাতীয় যুব কাবাডির (অনূর্ধ্ব-২১) চূড়ান্ত পর্বের খেলা শুরু হচ্ছে আগামীকাল মঙ্গলবার থেকে। প্রাথমিক পর্বে দেশের ৬৪টি জেলা এই প্রতিযোগিতায় অংশ নেয়। প্রাথমিক পর্বে মোট ৬২৪০ জন যুব খেলোয়াড় এতে অংশ নেন। প্রতিটি বিভাগকে এক একটি অঞ্চল হিসেবে ধরে সাত অঞ্চল থেকে সাত চ্যাম্পিয়ন চূড়ান্ত পর্বে উঠেছে।
চট্টগ্রাম বিভাগে কুমিল্লা জেলা, খুলনা বিভাগে সাতক্ষীরা জেলা, রাজশাহী বিভাগে রাজশাহী জেলা, রংপুর বিভাগে নীলফামারী জেলা, বরিশাল বিভাগে বরিশাল জেলা এবং সিলেট বিভাগে সিলেট জেলা চূড়ান্ত পর্বে উঠে। ঢাকা বিভাগে অংশগ্রহণকারী জেলার সংখ্যা বেশি হওয়ায় এ অঞ্চল থেকে ২টি জেলা চ্যাম্পিয়ন ঢাকা ও রানার্স- আপ ময়মনসিংহ চূড়ান্ত পর্বে খেলছে।
কাবাডি ফেডারেশনের সভাপতি ও পুলিশের আইজিপি বাংলাদেশ পুলিশের সদর দফতরে এক সংবাদ সম্মেলনে টুর্নামেন্টের ড্র করেন। ড্রতে ‘এ’ গ্রুপে পড়েছে সিলেট, ঢাকা, নীলফামারি ও কুমিল্লা। ‘বি’ গ্রুপে পড়েছে রাজশাহী,সাতক্ষীরা, বরিশাল ও ময়মনসিংহ।
ভবিষ্যতে জাতীয় দলে খেলোয়াড় জোগান দেয়ার জন্য এবং ‘বি’ কাবাডি দল গঠনের লক্ষ্যে এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী খেলোয়াড়দের মধ্য থেকে ২৫/৩০ জন খেলোয়াড় বাছাই করা হবে। এ প্রসঙ্গে কাবাডি ফেডারেশনের সভাপতি ও পুলিশের আইজিপি শহিদুল হক বলেন, ‘এই টুর্নামেন্ট থেকে খেলোয়াড় বাছাই করে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ দেয়া হবে।’ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বলেন, ‘ভারতের প্রো কাবাডি অনেক বড় বাজেটের। আমরা এত বড় ভাবে না করতে পারলেও ছোট আঙ্গিকে পেশাদার কাবাডি লিগের আয়োজন করার চেষ্টা করছি। ’
প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দল পাবে এক লাখ ও রানার্স আপ পঞ্চাশ হাজার টাকা। সেরা খেলোয়াড়ও আর্থিকভাবে পুরস্কৃত হবেন। ২০০৬ সাল থেকে আইজিপি কাপ জাতীয় যুব কাবাডি কাপ শুরু হয়েছে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :