বিকাল ৩:৫৪, মঙ্গলবার, ২৮শে মার্চ, ২০১৭ ইং
/ টি-টোয়েন্টি বিশ্বকাপ / কোহলির ব্যাটে চড়ে সেমিতে ভারত
কোহলির ব্যাটে চড়ে সেমিতে ভারত
মার্চ ২৭, ২০১৬

টি-টোয়েন্টি বিশ্বকাপে রোববার দু’টি অসাধারণ ম্যাচ হয়ে গেল। দিনের প্রথম ম্যাচে অসাধারণ খেলে চলতি আসরের সবচেয়ে বড় চমক দেখিয়েছে নবাগত আফগানিস্তান। তারা ৬ রানে হারিয়ে দেয় ওয়েস্ট ইন্ডিজকে। এ হারে ক্যারিবীয়দের অবশ্য সেমিতে যাওয়া সমস্যা হয়নি। তারা আগেই শেষ চার নিশ্চিত করে। কিন্তু দিনের অন্য ম্যাচটি ছিল অনেকটা কোয়ার্টার ফাইনাল। ভারত-অস্ট্রেলিয়ার ম্যাচে যে জিততে তারাই পাবে সেমিফাইনালের টিকেট। এই ম্যাচে বিরাট কোহলির অসাধারণ ব্যাটিংয়ের কাছে হার মানে অস্ট্রেলিয়া। সেমিফাইনাল নির্ধারণী ম্যাচে অজিদের ছয় উইকেটে হারিয়ে জয়োল্লাসে মাতে ভারত। ব্যাট হাতে কোহলির ৮২ রানের (৫১ বল) অপরাজিত ইনিংসে ১৬১ রানের টার্গেটা পাঁচ বল বাকি থাকতেই টপকে যায় টিম ইন্ডিয়া।
IND_VS_AUS_
রোববার মোহালির বিন্দ্রা স্টেডিয়ামে টস জিতে ছয় উইকেট হারিয়ে ১৬০ রানের সংগ্রহ দাঁড় করায় অজিরা। জয়ের ল্েয খেলতে নেমে পাওয়ার প্লে’র ছয় ওভারে ৩৭ রানের মধ্যে দুই ওপেনারের উইকেট হারায় ভারত। শিখর ধাওয়ান (১৩) ও শেন ওয়াটসনের বলে কিন বোল্ড হন রোহিত শর্মা (১২)। ব্যক্তিগত ১০ রানে ওয়াটসনের দ্বিতীয় শিকারে পরিণত হন সুরেশ রায়না। ইনিংসের ১৪তম ওভারে কোহলি-যুবরাজের ৪৫ রানের চতুর্থ উইকেট জুটি ভাঙে। জেমস ফকনারের বলে ওয়াটসনের দুর্দান্ত ক্যাচে মাঠ ছাড়েন যুবরাজ সিং (২১)। তবে অপর প্রান্ত আগলে রাখেন কোহলি। এরপর তিনি ও অধিনায়ক ধোনি অবিচ্ছিন্ন থেকে দলকে সেমিতে পৌঁছে দেন। কোহলি একাই শাসন করেন অজি বোলারদের। এক সময় জেতার জন্য ২৪ বলে ভারতের প্রয়োজন ছিল ৪৭ রান। অথচ কোহলির ব্যাটিংয়ে অনায়াসে সেই টার্গেট ছুয়ে ফেলে স্বাগতিকরা। ১০ বলে ১৮ রান করা ‘মিস্টার সুপার কুল’ ধোনি চার মেরে জয় নিশ্চিত করেন।
tos
এর আগে প্রথম ব্যাট করতে নেমে ভালো শুরু এনে দেন উসমান খাজা (১৬ বলে ২৬) ও অ্যারন ফিঞ্চ। ওপেনিং জুটিতে ৪.২ ওভারে আসে ৫৪ রান। অষ্টম ওভারের মাথায় মাত্র ৬ রান করেই প্যাভিলিয়নে ফেরেন ডেভিড ওয়ার্নার। দশম ওভারে যুবরাজের বলে মহেন্দ্র সিং ধোনির গ্লাভসবন্দি হন অধিনায়ক স্টিভেন স্মিথ (২)। এরপরই চাপের মুখে পড়ে অজিরা।
দলীয় একশ রানের মাথায় আউট হন ফিঞ্চ (৩৪ বলে ৪৩)। জাসপ্রিত বুমরাহর স্লোয়ারে স্ট্যাম্প ভাঙে গ্লেন ম্যাক্সওয়েলের (৩১)। ইনিংসের শেষ ওভারে হার্দিক পান্ডের বলে বিরাট কোহলির তালুবন্দি হন জেমস ফকনার (১০)। শেন ওয়াটসন ১৮ ও পিটার নেভিল দুই বলে ১০ রান করে অপরাজিত থাকেন। নির্ধারিত ওভার শেষে দলীয় সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ১৬০। ভারতের হয়ে পান্ডে দু’টি উইকেট লাভ করেন। একটি করে উইকেট নেন আশিষ নেহরা, রবিচন্দ্রন অশ্বিন, যুবরাজ ও বুমরাহ। উইকেট পেলেও বেশ খরুচে ছিলেন দলের সেরা স্পিনার অশ্বিন (দুই ওভারে ৩১)।
সবশেষ চলতি বছরের জানুয়ারিতে অস্ট্রেলিয়াকে তাদের মাঠেই টি-২০ সিরিজে হোয়াইটওয়াশের (৩-০) লজ্জায় ডোবান ধোনি-কোহলিরা। তাই স্মিথদের সামনে এবার প্রতিশোধ নেওয়ার হাতছানি! অন্যদিকে, অজিদের হারিয়ে নিজেদের মাটিতে বিশ্বকাপের সেমিতে চোখ রাখছে স্বাগতিকরা।
টি-টোয়েন্টি বিশ্বকাপ মঞ্চে চারবারের দেখায় ভারত ও অস্ট্রেলিয়া দু’দলই দু’বার করে জয়োল্লাসে মাতে। আর সব মিলিয়ে ১২ বারের মুখোমুখি লড়াইয়ে অজিদের চারটি জয়ের বিপরীতে আট ম্যাচেই জয় নিয়ে মাঠ ছাড়ে টিম ইন্ডিয়া।
ভারত একাদশ: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, সুরেশ রায়না, যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক ও উইকেটরক্ষক), হার্দিক পান্ডে, রবিন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, আশিষ নেহরা ও জাসপ্রিত বুমরাহ।
অস্ট্রেলিয়া একাদশ: অ্যারন ফিঞ্চ, উসমান খাজা, ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ (অধিনায়ক), গ্লেন ম্যাক্সওয়েল, শেন ওয়াটসন, জেমস ফকনার, পিটার নেভিল (উইকেটরক্ষক), অ্যাডাম জাম্পা, নাথান কোল্টার নাইল ও জস হ্যাজেলউড।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :