সন্ধ্যা ৬:০৫, বুধবার, ২৩শে আগস্ট, ২০১৭ ইং
/ এশিয়া কাপ / সাকিবকে তিরস্কার করল আইসিসি
সাকিবকে তিরস্কার করল আইসিসি
মার্চ ৩, ২০১৬

মোহাম্মদ আমিরের করা ১৮তম ওভারের দ্বিতীয় বল। স্কুপ করতে গিয়ে পরিস্কার বোল্ড হয়ে যান সাকিব। চাপের সময় রান পাচ্ছিলেন না । তার উপর আউট হয়ে গেলেন। তাই মেজাজ হারিয়ে ব্যাট দিয়ে স্ট্যাম্পে আঘাত করেন সাকিব। করার সঙ্গে সঙ্গেই তিনি তার ভুল বুঝতে পারেন এবং আম্পায়ারের কাছে ক্ষমা প্রার্থনা করেন।
এর পর থেকেই সবার মনে প্রশ্ন ঘুরছিল কী ঘটতে যাচ্ছে সাকিবের ভাগ্যে! কয় ম্যাচের জন্য নিষিদ্ধ হবেন তিনি? কত টাকা জরিমানা করা হবে তাকে? সাকিব মাঠে যে আচরণ করেছে সেটা আইসিসির আচরণবিধির লেভেল ১ লঙ্ঘন। আইসিসির ২.১.৮ ধারায় বলা আছে আন্তর্জাতিক ম্যাচে মাঠে খেলার উপকরণ, কাপড়-চোপড়, মাঠের উপকরণ, সূচি ও অন্যান্য জিনিস নষ্ট করা। এই ধরণের আচরণবিধি লঙ্ঘনের কারণে একজন খেলোয়াড়কে তিরস্কার করার পাশাপাশি ম্যাচ ফির ৫০ শতাংশ পর্যন্ত জরিমানা করা যায়।
মাঠে সাকিব যে আচরণ করেছে সেটা ভালোভাবে নেয়নি বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। তারা সাকিব আল হাসানকে তিরস্কার করেছে। তবে কোনো জরিমানা করেনি।
বৃহস্পতিবার সকালে সাকিব আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার ও ম্যাচ রেফারি জিওফ ক্রো এর কাছে দোষ স্বীকার করেন এবং তাদের নেওয়া সিদ্ধান্ত মেনে নেন। সে কারণে আর কোনো আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :