সন্ধ্যা ৭:৪৬, বুধবার, ২৩শে আগস্ট, ২০১৭ ইং
/ ক্রিকেট / যে রেকর্ড এশিয়াতে শুধুই তামিমের
যে রেকর্ড এশিয়াতে শুধুই তামিমের
মার্চ ১৪, ২০১৬

একের পর এক রেকর্ড গড়েই চলেছেন তামিম ইকবাল। ব্যাটিংয়ে বাংলাদেশের বড় বড় প্রায় সব রেকর্ডই এখন তার দখলে। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি- ক্রিকেটের তিন সংস্করণেই বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান এই বাঁহাতির।

 

ক্রিকেটের তিন সংস্করণে দেশের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসও তামিমের। ক্রিকেটের তিন সংস্করণে সেঞ্চুরি করা বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান তিনি।

 

টি-টোয়েন্টি বিশ্বকাপে রোববার ওমানের বিপক্ষে দুর্দান্ত এক সেঞ্চুরি করে এই সংস্করণে বাংলাদেশি ব্যাটসম্যানের তিন অঙ্ক ছোঁয়ার অপেক্ষা ঘুচিয়েছেন তামিম। আর এর মধ্যে দিয়ে তিনি এমন এক রেকর্ড গড়েছেন যেটা কিনা এশিয়ার ব্যাটসম্যানদের মধ্যে তামিম ছাড়া আর কারো নেই!

 

টেস্টে ডাবল সেঞ্চুরি, ওয়ানডেতে দেড়শ’ ও টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করা এশিয়ার প্রথম ও একমাত্র ব্যাটসম্যান যে তামিম ইকবাল।

 

গত বছর খুলনায় পাকিস্তানের বিপক্ষে টেস্টে ২০৬ রানের অনন্য-অসাধারণ এক ইনিংস খেলেন তামিম। টেস্টে তার নিজের পাশাপাশি দেশের হয়েও ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস এটি।

 

তার আগে ২০০৯ সালে বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে ৩১৩ রান তাড়া করতে নেমে বাংলাদেশকে ৪ উইকেটের জয়ে এনে দিতে ১৫৪ রানের ইনিংস খেলেছিলেন তামিম।

 

আর রোববার টি-টোয়েন্টি বিশ্বকাপে ওমানের বিপক্ষে খেললেন ৬৩ বলে অপরাজিত ১০৩ রানের ইতিহাস গড়া ইনিংস।

 

টি-টোয়েন্টিতে এশিয়ার ব্যাটসম্যানদের মধ্যে সেঞ্চুরি আছে তামিম ছাড়া আর পাঁচ জনের। তবে তাদের মধ্যে টেস্টে ডাবল সেঞ্চুরি করা ব্যাটসম্যান আছেন মাত্র একজন- শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে। তবে লঙ্কান গ্রেট ওয়ানডেতে কখনো দেড়শ’ করতে পারেননি।

 

টেস্টে ডাবল সেঞ্চুরি, ওয়ানডেতে দেড়শ’ ও টি-টোয়েন্টিতে সেঞ্চুরি করা এশিয়ার প্রথম ও একমাত্র ব্যাটসম্যান তাই তামিমই। বাংলাদেশের জন্য বিশাল এক অর্জনই বটে!

 

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :