রাত ৪:১৯, বুধবার, ২৫শে এপ্রিল, ২০১৭ ইং
/ আর্ন্তজাতিক / প্যারাগুয়ের মাঠে কোনোমতে রা ব্রাজিলের
প্যারাগুয়ের মাঠে কোনোমতে রা ব্রাজিলের
মার্চ ৩০, ২০১৬

প্যারাগুয়ের মাঠে হারতে হারতে বেঁচে গেল ব্রাজিল। দুই গোলে পিছিয়ে থেকে ম্যাচের শেষ দিকে দুই গোল করে ১ পয়েন্ট নিয়ে ফিরেছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
প্যারাগুয়ের আসুনসিওনে বাংলাদেশ সময় বুধবার সকালে ম্যাচের শুরু থেকেই ব্রাজিলকে কোনঠাসা করে রাখে স্বাগতিকরা। ষোড়শ মিনিটে প্যারাগুয়েকে গোল বঞ্চিত করে পোস্ট। অরিৎসের ফিক গোলরক আলিসনের হাতে লেগে বারে লাগে। দুই মিনিট পর গোমেসের শট দুর্দান্ত সেভ করে ব্রাজিলকে রা করেন আলিসন।
তবে দুর্দান্ত খেলতে থাকা প্যারাগুয়েকে ঠেকিয়ে রাখা যায়নি। ৪০তম মিনিটে এদগার বেনিতেসের ক্রস থেকে গোল করেন দারিও লেসকানো। ডি-বক্সে বল পেয়ে ভালোমত শট নিতে পারেননি তিনি; তবে ভাগ্য ভালো বল মাটিতে লেগে লাফিয়ে গোলরক ও গোল লাইনে থাকা ডিফেন্ডারদের ফাঁকি দেয়।
গোলের জন্য মরিয়া ব্রাজিলের কোচ দুঙ্গা বিরতির পরপরই মিডফিল্ডার ফের্নান্দিনিয়োর বদলে জেনিতের ফরোয়ার্ড হাল্ককে নামান। তবে উল্টো দ্বিতীয়ার্ধের চতুর্থ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ফেলে স্বাগতিকরা। শুরুটা করেছিলেন সান্তা ক্রুস, দারুণ কিছু ছোঁয়ায় বল নিয়ন্ত্রণে রেখে তিনি বল বাড়ান অরিৎস বুস্ত্রোকে। ডি-বক্সে তার বাড়ানো বল পা বাড়িয়ে দারুণ ভাবে নামিয়ে গোল করেন বেনিতেস।
দুই গোলে পিছিয়ে পড়ে ঘুরে দাঁড়ালেও গোলের দেখা পাচ্ছিল না ব্রাজিল। তবে সুযোগসন্ধানী এক গোলে ম্যাচে ফেরে তারা। ৭৯তম মিনিটে বদলি হিসেবে নামা হাল্কের দুর্দান্ত শট কোনো মতে ঠেকান গোলরক। ফিরতি বল পেয়ে জালে জড়ান রিকার্দো অলিভেইরা।
আর ব্রাজিলকে যোগ করা সময়ে সমতায় ফেরান দানি আলভেস। ডি-বক্সের ভেতর থেকে ডিফেন্ডারদের ফাঁকি দিয়ে ঠাণ্ডা মাথায় নেওয়া কোনাকুনি শটে গোল করেন বার্সেলোনার এই ডিফেন্ডার।
এক ম্যাচের নিষেধাজ্ঞার জন্য তারকা ফরোয়ার্ড নেইমারকে ছাড়া খেলতে নেমে ভালো কোনো আক্রমণ করতে না পারায় মনে হচ্ছিল গত কোপা আমেরিকার মতো এবারও বুঝি প্যারাগুয়ের কাছে হারতে যাচ্ছে ব্রাজিল। তবে শেষ দিকে হাল্করা জ্বলে ওঠায় ২-২ গোলের এই ড্রয়ে সমালোচনার হাত থেকে কিছুটা হলেও রেহাই পাবেন কোচ দুঙ্গা।
বাছাই পর্বের ষষ্ঠ রাউন্ড শেষে ৯ পয়েন্ট নিয়ে ব্রাজিল আছে এখন ষষ্ঠ স্থানে। সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে প্যারাগুয়ে আছে সপ্তম স্থানে।
দণি আমেরিকা অঞ্চলের বাছাই পর্বের অন্য ম্যাচে লিওনেল মেসি ও গাব্রিয়েল মেরকাদোর গোলে বলিভিয়াকে ২-০ ব্যবধানে হারিয়েছে আর্জেন্টিনা। ৬ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছে জেরার্দো মার্তিনোর দল।
অন্য ম্যাচে নিজেদের মাঠে এদিনসন কাভানির একমাত্র গোলে পেরুকে হারিয়ে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এসেছে উরুগুয়ে।
বাছাইপর্বে প্রথম হারের মুখ দেখেছে একুয়েডর। তবে কলম্বিয়ার কাছে ৩-১ গোলে হেরে শীর্ষস্থানও খুইয়েছে দলটি। উরুগুয়ের সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে আছে তারা।
ভেনেজুয়েলাকে ৪-১ গোলে হারিয়েছে আগের ম্যাচে আর্জেন্টিনার কাছে হারা চিলি। দুটি করে গোল করেন আর্তুরো ভিদাল ও মাউরিসিও পিনিয়া। ১০ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়নরা।
সমান ১০ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে পিছিয়ে কলম্বিয়া আছে পঞ্চম স্থানে।
দণি আমেরিকার ১০টি দেশের মধ্যে প্রথম চারটি দল সরাসরি খেলবে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে। বাছাই পর্বে পঞ্চম হওয়া দলটি প্লে-অফ খেলার সুযোগ পাবে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :