রাত ৮:২৬, বৃহস্পতিবার, ২০শে জুলাই, ২০১৭ ইং
/ ক্রিকেট / ভারত-আমিরাতের দু’রকম নিয়মরক্ষার মিশন
ভারত-আমিরাতের দু’রকম নিয়মরক্ষার মিশন
মার্চ ৩, ২০১৬

চার ম্যাচের প্রথম তিনটি জিতে ভারত চলমান এশিয়া কাপের ফাইনালের টিকিট নিশ্চিত করেছে। অপরদিকে প্রথম তিন ম্যাচে হেরে ফাইনালের লড়াই থেকে ছিটকে পড়েছে সংযুক্ত আরব আমিরাত। বৃহস্পতিবার হবে সেই দুদলের মুখোমুখি লড়াই। দুদলের জন্য তাই এ ম্যাচটি দুরকম নিয়ম রক্ষার। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সেই নিয়ম রক্ষার ম্যাচেই এদিন সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে ম্যাচটি।

ভারত চলতি এশিয়া কাপের দুর্দান্ত ফর্মে আছে। বাংলাদেশের বিপক্ষে বড় জয়ে শুরু হয়েছে তাদের মিশন। এরপর পাকিস্তান ও শ্রীলঙ্কাকেও হারিয়েছে তারা। সবকটি ম্যাচে ব্যাট-বল দুদিকেই দুর্দান্ত পারফর্ম করেছে দলটির ক্রিকেটাররা। আইপিএলে খেলা ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে টি২০ ফরম্যাটে লড়াইটা যে কোনো দলের জন্যই কঠিন। সেখানে আবার উপমহাদেশের পিচে হলে তো কথাই নেই।

বিরাট কোহলি, যুবরাজ সিংহ, রোহিত শর্মার মতো ব্যাটসম্যানরা স্বরূপে ফিরলে প্রতিপক্ষের জন্য কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারে সে কথা তারা প্রমাণ করেছে। ব্যাটে ভারতের শক্তিমত্তার কথা অনুমিতই ছিল। কিন্তু বল হাতে আশিস নেহরা, জাসপ্রিত বুমরা, হার্দিক পান্ডে, রবীচন্দ্রণ অশ্বিন ও রবীন্দ্র জাদেজারাও বলে দেখিয়েছেন দুর্দান্ত দাপট। তাই দুর্দান্ত ফর্মে থাকা দলটি আরব আমিরাতের সঙ্গে যে নিঃসন্দেহে ফেভারিট থাকবে এটা বলাই যায়। ভারত এই ম্যাচে জয় পেলে অপরাজিত হিসেবে ফাইনাল নিশ্চিত করবে।

ভারত অবশ্য এই ম্যাচটিকে নিচ্ছে ফাইনালের প্রস্তুতি হিসেবে। উইনিং কম্বিনেশন ভাঙতে না চাইলেও ভারত যে সাইড বেঞ্চে বসাদের সুযোগ দিতে চায়, সে কথা জানালেন অধিনায়ক ধোনি নিজেই। সেক্ষেত্রে তিন থেকে চারটি পরিবর্তন আসতে পারে ভারতের একাদশে।

ধোনি বলেন, ‘প্রথম দলে পরিবর্তন তো হবেই পরের ম্যাচে। কিন্তু কতজন সেটা এখনও ঠিক করিনি। কারণ, দলের শক্তি ও ব্যালান্সটাও ঠিক রাখতে হবে। আমার মনে হয় বেশিরভাগ প্লেয়ারই সুযোগ পাবে এই ম্যাচে। তবে এটা নিশ্চিত নই যারা বাইরে বসে ছিল, তারা সকলেই সুযোগ পাবে কি না। তবে চেষ্টা করা হবে যত বেশি জনকে সুযোগ দেওয়া যায় সেদিকে।’

অবশ্য বাছাইপর্ব পেরিয়ে আসা সংযুক্ত আরব আমিরাত সব ম্যাচ হারলেও ব্যবধানটা কখনো আকাশ-পাতাল ছিল না। বিশেষ করে শ্রীলঙ্কা, বাংলাদেশ ও পাকিস্তান তিন দলের বিপক্ষেই দলটির বোলাররা বেশ লড়াকু মনোভাব দেখিয়েছে। দলটির অধিনায়ক আমজাদ জাভেদ বল হাতে দুর্দান্ত খেলেছেন। নির্ভার থাকায় এই ম্যাচেও তারা ভারতকে বিনা চ্যালেঞ্জে ছেড়ে দেবে না নিশ্চয়ই।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :