দুপুর ১:২৮, শনিবার, ২৯শে এপ্রিল, ২০১৭ ইং
/ টি-টোয়েন্টি বিশ্বকাপ / বৃষ্টি বিড়ম্বনায় বাংলাদেশ-আয়ারল্যান্ড ম্যাচ পরিত্যক্ত
বৃষ্টি বিড়ম্বনায় বাংলাদেশ-আয়ারল্যান্ড ম্যাচ পরিত্যক্ত
মার্চ ১১, ২০১৬

আগের ম্যাচে পরিস্থিতির দাবি মিটিয়ে লম্বা ইনিংস খেলেছিলেন তামিম ইকবাল। গতকাল শুক্রবার পরিস্থিতিই বের করে আনল খুনে তামিমকে। বাঁহাতি ওপেনারের ব্যাটিং তাণ্ডবে আয়ারল্যান্ডের বিপে বাংলাদেশের শুরুটা হলো দারুণ। তবে তামিম ঝড় থামতেই শুরু হলো বৃষ্টি, ম্যাচ পরিত্যক্ত।
ধর্মশালায় টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ৮ ওভারে ২ উইকেটে ৯৪ রান তোলে বাংলাদেশ। তামিমের আউটের পর পরই বৃষ্টিতে বন্ধ হয় যায় খেলা। তা আর মাঠে গড়ায়নি। ফলে আইরিশদের সাথে পয়েন্ট ভাগাভাগি করতে হলো বাংলাদেশের।
বৃষ্টির কারণে আগেই কমেছিল ম্যাচের দৈর্ঘ্য। খেলা শুরু হয়েছে পৌনে দুই ঘণ্টা দেরিতে, ম্যাচ নেমে এসেছে ১২ ওভারে। যেটুকু খেলা হলো, দুর্দান্ত ব্যাটিংয়ে মাতালেন তামিম। বাংলাদেশের আগের ম্যাচের নায়ক এবার ব্যাটকে তরবারি বানিয়ে কচুকাটা করলেন আইরিশ বোলারদের।
ঝড় তোলার ইচ্ছেটা বুঝিয়ে দিতে একটুও সময় নেননি তামিম। স্লগ করেছিলেন ইনিংসের দ্বিতীয় বলেই। ব্যাটে-বলে যদিও হয়নি। সেটা হলো দ্বিতীয় ওভার থেকে। তামিমের খুনে কিন্তু নান্দনিক ব্যাটিংয়ে বল ছুটতে লাগল মাঠের নানা প্রান্তে। দিশাহারা হলেন আইরিশ বোলার-ফিল্ডাররা।
FIELD
অপরপ্রান্তে আগের ম্যাচের মতোই শুরুতে জীবন পেলেন সৌম্য সরকার। সহজ ক্যাচ দিয়ে বেঁচে গেলেন রানের খাতা খোলার আগে। ১০ রানে জীবন পেলেন আবার। তবে নড়বড়ে শুরুর পর সৌম্যও খেললেন দারুণ কয়েকটি শট। প্রথম পরিবর্ত বোলার কেভিন ও’ব্রায়েনের প্রথম ওভার থেকে এলো ১৯ রান। ৪ ওভারের পাওয়ার প্লেতে বাংলাদেশ তুলল ৫২ রান!
পাওয়ার প্লে শেষ হতেই স্পিন আক্রমণে এনেছিলেন আইরিশ অধিনায়ক পোর্টারফিল্ড; থামানো যায়নি তামিমকে। অফ স্পিনার অ্যান্ডি ম্যাকব্রায়ানকে স্বাগত জানালেন ছক্কায়। বাঁহাতি স্পিনার জর্জ ডকরেলের প্রথম বলেই রিভার্স সুইপে চার।
ম্যাকব্রায়ান অবশ্য এর আগেই ফিরিয়ে দিয়েছেন সৌম্যকে (১৩ বলে ২০)। সাব্বির রহমান উইকেটে গিয়ে ম্যাকব্রায়ানকেই আছড়ে ফেললেন গ্যালারিতে।
৩৭ রানে ডকরেলের বলে স্টাম্পিংয়ের সহজ সুযোগ দিয়েও বেঁচে যান তামিম। পরে ডকলেকেই ছক্কা মানের মিড উইকেট দিয়ে। শেষ পর্যন্ত এই বাঁহাতি স্পিনারকেই উইকেট দিয়ে এসেছেন তামিম। নামের পাশে ততণে ২৬ বলে ৪৭, ৩টি চার ও ৪টি ছক্কা।
এর আগে এ ম্যাচ হবে কিনা তা নিয়ে দেখা দিয়েছিল অনিশ্চয়তা। কারণ সকাল থেকেই থেমে থেমে বৃষ্টি হয়েছে ধর্মশালায়। দুপুর থেকে বেড়েছে বৃষ্টির বেগ, চলেছে টানা। নেদারল্যান্ডস-ওমান ম্যাচের টস হলেও খেলা হতে পারেনি এক বলও। তাই ম্যাচে পয়েন্ট ভাগাভাগি হলে কপাল পুড়ে ডাচদের। এক ম্যাচ বাকি থাকতেই তাদের এই আসর থেকে বিদায় নিতে হয়েছে।
22
শঙ্কা ছিল বাংলাদেশ-আয়ারল্যান্ড ম্যাচ নিয়েও। বৃষ্টির আসা-যাওয়া চলছিল নিয়মিতই। বৃষ্টি একটু ছুট দেওয়ার পর সন্ধ্যা ৭টায় যখন সরানো হলো হলো উইকেটের কাভার, তখনই নামল আবার! শেষ অবদি বৃষ্টি থাকলে খেলা নেমে এসেছে ১২ ওভারে। টস হয় দেড় ঘণ্টা দেরিতে। বাংলাদেশ দলে পরিবর্তন আনা হয় দুটি। নাসির হোসেন ও আরাফাত সানির জায়গায় এসেছেন আবু হায়দার রনি ও মোহাম্মদ মিঠুন।
বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাশরাফি বিন মর্তুজা, আবু হায়দার রনি, তাসকিন আহমেদ ও আল-আমিন হোসেন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :