বিকাল ৪:৩৮, মঙ্গলবার, ২৩শে মে, ২০১৭ ইং
/ ক্রিকেট / বোলিং কোচ হিসেবে হিথ স্ট্রিককেই রেখে দিল বিসিবি
বোলিং কোচ হিসেবে হিথ স্ট্রিককেই রেখে দিল বিসিবি
মার্চ ২৯, ২০১৬

২০১৪ সালের শেষ দিক থেকে শুরু। এরপর বাংলাদেশের ক্রিকেট যেন এগিয়ে চলছে স্বপ্নের মধ্য দিয়ে। একের পর এক সাফল্য, বিশ্বের প্রতিষ্ঠিত শক্তিগুলোকে পরাজিত করে সিরিজ জয়- বাংলাদেশের ক্রিকেটে যেন সোনালি সময়টাই বইছে। বাংলাদেশের এই যে সাফল্য এর জন্য মাশরাফিরই সবচেয়ে বড় অবদান। তবে নেপথ্য কারিগর হিসেবে যারা কাজ করছেন তাদের একজন হিথ স্ট্রিক। সাবেক জিম্বাবুয়ে অধিনায়ককে বোলিং কোচ হিসেবে নিয়োগ দেয়ার পরই পাল্টে যেতে থাকে বাংলাদেশের বোলারদের পারফরম্যান্স। মূলতঃ বোলাররাই একের পর এক এনে দিচ্ছেন বাংলাদেশকে এমন সাফল্য।
হিথ স্ট্রিক বাংলাদেশের বোলিং কোচের দায়িত্ব নেয়ার পর থেকেই যেন বিপ্লব ঘটে পেস বোলিংয়ের ক্ষেত্রে। যেখানে বাংলাদেশ সব সময় পরিচিত ছিল স্পিনারদের স্বর্গভূমি হিসেবে, সেখানে হঠাৎ যেন আকাশফুঁড়ে একের পর এক পেসার জন্ম নিতে শুরু বাংলাদেশের ক্রিকেটে। আগের পেসাররাও শুরু করে সাফল্য পেতে।
তো হিথ স্ট্রিকের সঙ্গে কিন্তু বাংলাদেশ ক্রিকেট দলের চুক্তির মেয়াদ শেষ হয়ে গেলো চলতি বিশ্বকাপ শেষেই। নিউজিল্যান্ডের কাছে ৭৫ রানের হারের মধ্য দিয়েই শেষ হলো বিসিবির সঙ্গে স্ট্রিকের ৪৫০ দিনের চুক্তির মেয়াদ; কিন্তু আসলেই কী বাংলাদেশের ক্রিকেটের সঙ্গে এত সহজে স্ট্রিকের সম্পর্ক শেষ হয়ে যাবে!
বিসিবিও চায় না হিথ স্ট্রিককে ছেড়ে দিতে। এ কারণে নতুন করে চুক্তির মেয়াদ বাড়িয়ে নিল জিম্বাবুইয়ান গ্রেটের সঙ্গে। হিথ স্ট্রিক নিজেই জানিয়েছেন এ কথা।
টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে ছুটি কাটাতে নিজ দেশ জিম্বাবুয়ে যাওয়ার কথা রয়েছে হিথ স্ট্রিকের। সেখান থেকেই তিনি সরাসরি যোগ দেবেন আইপিএলের নবম আসরের গুজরাট লায়ন্সের কোচ হিসেবে। দেশে যাওয়ার আগেই হিথ স্ট্রিক জানালেন, ‘বিসিবি আমাকে অনুরোধ করেছে থেকে যাওয়ার জন্য। শেষ পর্যন্ত আমিও আরও কয়েক বছরের জন্য বাংলাদেশে থাকতে রাজি হয়ে গেলাম। কারণ, এই দলটির সঙ্গে কাজ করতে গিয়ে আমিও বেশ মজা পেয়েছি। তবে বাংলাদেশের যেহেতু এই সময়ের মধ্যে কোন আন্তর্জাতিক ব্যস্ততা নেই, সে কারণে দেড় মাসের জন্য আইপিএলে আমার গুজরাটের হয়েও কাজ করতে কোন বাধা নেই।’
৯ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা রয়েছে আইপিএল নবম আসরের। উল্লেখ্য, আগেই জানা গিয়েছিল বিসিবি কোচ হাথুরুসিংহের সঙ্গেও চুক্তি নবান করার বিষয়ে ভাবছে। এবার জানা গেলো বোলিং কোচ হিথ স্ট্রিককেও তারা রেখে দিচ্ছে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :