ফাইনালে উঠার লড়াইয়ে বৃহস্পতিবার মাঠে নামছে দুই বিশ্বচ্যাম্পিয়ন

ফাইনালে উঠার লড়াইয়ে বৃহস্পতিবার মাঠে নামছে দুই বিশ্বচ্যাম্পিয়ন

টুয়েন্টি টুয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়নের স্বাদ একবার করে নেয়া হয়ে গেছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের। তাই বিশ্বচ্যাম্পিয়নের খেতাবটা গায়ে এটে গেছে তাদের। আরও একবার করে চ্যাম্পিয়নের স্বাদ নেয়ার লক্ষ্য ভারত ও ওয়েস্ট ইন্ডিজের। তবে তার আগে সেমিফাইনালের গন্ডি পেরোতে হবে দু’দলকে। শেষ চারের বাধাঁ পেরোনোর জন্য লক্ষ্যে বৃহস্পতিবার টি-২০ বিশ্বকাপের ষষ্ঠ আসরের দ্বিতীয় সেমিফাইনালে লড়বে তারা। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হবে খেলাটি।
টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচেই বড়সড় ধাক্কা খায় ভারত। নিউজিল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে হারের লজ্জা পায় তারা। তবে এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাদের। সুপার টেনের বাকী তিন ম্যাচেই জয়ের স্বাদ পায় ধোনির দল। পাকিস্তান, বাংলাদেশ ও অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমির টিকিট নিশ্চিত করে ভারত।
গ্রুপ রানার্স হয়েই সেমিফাইনালের লাইন-আপে নাম উঠে ভারতের। আর এখানে তাদের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। গ্রুপ পর্বে ৪ ম্যাচের তিনটিতেই জিতেছে ক্যারিবীয়রা। সেমির টিকিট নিশ্চিত করার পর গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানের কাছে হেরেছিলো ওয়েস্ট ইন্ডিজ।
আফগানিস্তানের কাছে হারের পরও বেশ তরতাজা ওয়েস্ট ইন্ডিজ। সেমিফাইনাল জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ক্যারিবীয় অধিনায়ক ড্যারেন সামি, ‘প্রথম ম্যাচে আত্মবিশ্বাস যা ছিলো, এখনও তাই আছে। আর আগে কি হয়েছে, সেগুলো নিয়ে আমরা ভাবছি না। সামনে নতুন ম্যাচ। নতুনভাবে সবকিছু শুরু করবো। ভালো ফল করার জন্য উদগ্রীব হয়ে আছি। আমাদের লক্ষ্য ফাইনাল।’
ফাইনালের টিকিট পেতে চান ওয়েস্ট ইন্ডিজের ড্যাশিং ওপেনার ক্রিস গেইলও। তবে ভারতকে এ ম্যাচে ফেভারিট মানছেন তিনি, ‘এ ম্যাচে ভারত ফেভারিট। তারা খুবই ভালো দল। অলরাউন্ড দল। তাদের ফিল্ডিং ভালো। ব্যালেন্সড দল। তাই তাদের হারানো কঠিনই। তবে যেকোন কিছু করার জন্য আমরা প্রস্তুত আছি। ভারতকে হারিয়ে অঘটন ঘটাতে আমরা তৈরি।’
ওয়েস্ট ইন্ডিজের মত যেকোন পরিস্থিতি সামাল দিতে প্রস্তত ভারতও। জানালেন দলের অধিনায় মহেন্দ্র সিং ধোনি, ‘চলমান টুর্নামেন্টে দারুন খেলছে ওয়েস্ট ইন্ডিজ। দল হিসেবে তারা অনেক শক্তিশালী। সুপার টেনের ম্যাচগুলোর পারফরমেন্স তা প্রমান করে। তবে আমরাও চ্যালেঞ্জে নিতে প্রস্তুত। শুধুমাত্র গেইলকে নিয়ে নয়, পুরো ওয়েস্ট ইন্ডিজ দলকে নিয়েই আমাদের পরিকল্পনা রয়েছে। আমাদের প্রধান লক্ষ্য শিরোপা জয়। এজন্য ফাইনালে উঠতে হবে আমাদের। তা করতেও প্রস্তুত আমরা।’
সব কিছু করার জন্যই প্রস্তত ভারত। কিন্তু চিন্তার রেশ ভারতের কপালে অনেক বড় আকার ধারন করেছে, তা বলাই যায়। কারন দলের সেরা তারকা ব্যাটসম্যান যুবরাজ সিং ইনজুরিতে পড়েছেন। ফলে তার বিশ্বকাপ শেষ হয়ে গেছে। তার জায়গায় দলে এসেছেন ডান-হাতি ব্যাটসম্যান মনিষ পান্ডে।
তবে ভারতের একাদশে কে খেলবেন, তা নিয়ে এখনো চিন্তায় দলের ম্যানেজমেন্ট। কারন ভারতের টিম ডিরেক্টর রবি শাস্ত্রী চাইছেন আজিঙ্কা রাহানেকে। আর দলের নেতা চাইছেন বাঁ-হাতি স্পিনার পবন নেগিকে। তাই শাস্ত্রী ও ধোনির মধ্যে চলছে একাদশ নিয়ে আলোচনা।
ভারত স্কোয়াড : মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), রবীচন্দ্রন অশ্বিন, জাসপ্রিত বুমরাহ, শিখর ধাওয়ান, হরভজন সিং, রবীন্দ্র জাদেজা, বিরাট কোহলি, মোহাম্মদ সামি, পবন নেগি, আশিষ নেহরা, হার্ডিক পান্ডে, আজিঙ্কা রাহানে, সুরেশ রায়না, রোহিত শর্মা ও মনিষ পান্ডে।
ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড : ড্যারেন সামি (অধিনায়ক), স্যামুয়েল বদ্রি, সুলেমান বেন, কালোর্স বার্থওয়েথ, ডোয়াইন ব্রাভো, জনসন চালর্স, ক্রিস গেইল, জেসন হোল্ডার, এভিন লুইস, অ্যাশলে নার্স, দিনেশ রামদিন, আন্দ্রে রাসেল, মারলন স্যামুয়েলস, লেন্ডল সিমন্স ও জেরম টেইলর।

" class="prev-article">Previous article

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




bangladesherkhela.com 2019
Developed by RKR BD