রাত ১২:৩৮, শুক্রবার, ৩০শে মার্চ, ২০১৭ ইং
/ টি-টোয়েন্টি বিশ্বকাপ / তামিমের সামনে অনন্য কীর্তির হাতছানি
তামিমের সামনে অনন্য কীর্তির হাতছানি
মার্চ ১৩, ২০১৬

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টেনে (মূল পর্বে) যাওয়ার লড়াইয়ে আজ (শনিবার) ওমানের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ। আর এ ম্যাচে নামার আগে দুটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে টাইগার ওপেনার তামিম ইকবাল।
জায়ান্ট কিলার খ্যাত আয়ারল্যান্ডকে হারিয়ে চমক দেখানো ওমানের বিপক্ষে ১১ রান করতে পারলেই তামিম তার টি-২০ ক্যারিয়ারে এক হাজার রানের মাইলফলক ছুঁতে পারবেন। এছাড়া ১৩ রান করতে পারলে হয়ে যাবেন বাছাইপর্বের সর্বোচ্চ রান সংগ্রাহক।
বাছাইপর্বে তিন ম্যাচ শেষে বর্তমানে সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে সবার ওপরে রয়েছেন আফগানিস্তানের ওপেনার মোহাম্মদ শাহজাদ। ডানহাতি এ ওপেনার ৪৭.৩৩ গড়ে ও ১৩৯.২১ স্ট্রাইক রেটে মোট ১৪২ রান করেছেন। এক ইনিংসে তার সর্বোচ্চ রান ৬১।
অন্যদিকে শাহজাদের থেকে এক ম্যাচ কম খেলেছেন তামিম। তাতেই এখন পর্যন্ত আফগান ব্যাটসম্যানের থেকে বেশ কয়েকটি দিকে এগিয়ে টাইগার এ ড্যাশিং ব্যাটসম্যান। তামিমের স্ট্রাইক রেট ১৫৪.৭৬। আর গড়টা ১৩০, যা সব ব্যাটসম্যানের জন্য ঈর্ষনীয়।
চলতি আসরে বাছাইপর্বে তামিমের নেদারল্যান্ডসের বিপক্ষে অপরাজিত ৮৩ রানও এখন পর্যন্ত কোন ব্যাটম্যানের সর্বোচ্চ স্কোর। তামিম পরের ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ৪৭ রান করেছিলেন।
এদিকে আর ১১ রান করলেই টি-২০’র ইতিহাসে ২৫তম ব্যাটসম্যান হিসেবে ১’হাজারি রানের ক্লাবে প্রবেশ করার গৌরব অর্জন করবেন তামিম। এছাড়া প্রথম কোনো বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবেও এটি তার কীর্তিতে যোগ হবে। বাঁহাতি এ তারকা তার ক্যারিয়ারে এখন পর্যন্ত ৪৮ ম্যাচে ২২.৪৭ গড় ও ১১১.৮৭ স্ট্রাইক রেটে ৯৮৯ রান করেছেন।
সর্বোচ্চ রানের তালিকায় বাংলাদেশিদের মধ্যে তামিমের পরে রয়েছেন সাকিব আল হাসান। তিনি ৪৯ ম্যাচে ২২.৭৬ গড় ও ১২১.৪৬ স্ট্রাইক রেটে এখন পর্যন্ত ৯৭৯ রান করেছেন। তবে টি-২০’তে সর্বোচ্চ রানের তালিকায় ৭১ ম্যাচে ২১৪০ রান করে প্রায় সবার ধরাছোঁয়ার বাইরে রয়েছেন সদ্য ক্রিকেটকে বিদায় জানানো নিউজিল্যান্ড ব্যাটসম্যান ব্র্যান্ডন ম্যাককালাম। দ্বিতীয়স্থানে থাকা তিলকরত্নে দিলশানের রান ১৭৫১।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :