রাত ১২:৩৩, শুক্রবার, ২২শে জুন, ২০১৭ ইং
/ টি-টোয়েন্টি বিশ্বকাপ / জয় দিয়ে বিশ্বকাপ শুরু জিম্বাবুয়ের
জয় দিয়ে বিশ্বকাপ শুরু জিম্বাবুয়ের
মার্চ ৮, ২০১৬

হংকংয়ের বিপক্ষে জয় দিয়ে টি-২০ বিশ্বকাপের ষষ্ঠ আসর শুরু করল জিম্বাবুয়ে। মঙ্গলবার নাগপুরের বিদর্ভ ক্রিকেট এসোসিয়েশন স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচটিতে ১৪ রানে জিতেছে টেস্ট খেলুড়ে দলটি।
টি-২০ বিশ্বকাপ দুটি পর্বে অনুষ্ঠিত হচ্ছে। র্যাঙ্কিংয়ে আটের নিচে থাকা দলগুলোর মধ্য থেকে আটটি দল প্রথম পর্বে মুখোমুখি হচ্ছে। এখান থেকে দুটি দল সুপার-১০ পর্বে খেলার সুযোগ পাবে।
মঙ্গলবার জিম্বাবুয়ে-হংকং ম্যাচ দিয়েই এবারের বিশ্বকাপের পর্দা উঠল। ম্যাচের শুরুতে টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় হংকং। কিন্তু বল হাতে জিম্বাবুয়ের ব্যাটসম্যানদেরকে আটকাতে পারেনি এশিয়ার দলটি। ভুসি সিবান্দার হাফ-সেঞ্চুরির সঙ্গে চিগুম্বুরার ৩০ রানের ঝড়ো ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটের বিনিময় ১৫৮ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে।
ব্যাট হাতে শুরু থেকেই মারমুখী ছিল আফ্রিকান ক্রিকেটাররা। তাল মিলিয়ে উইকেটও পড়েছিল। তৃতীয় ওভারে মাঠ থেকে বিদায় নেয়া জিম্বাবুয়ের ওপেনার ১৩ বলে ২০ রান করেন। হংকংয়ের বোলাররা নিয়মিত বিরতিতে উইকেট শিকার করলেও সিবান্দাকে আটকাতে পারেনি। সুযোগে টি-২০তে নিজের প্রথম অর্ধ-শতক পূর্ণ করেন তিনি। আজিজ খানের বলে মাঠ ছাড়ার আহে ৪৬ বলে ৫টি চার ও দুটি ছক্কায় ৫৯ রান করেন তিনি। সেই সঙ্গে ম্যাচসেরার পুরস্কারটিও জিতে নেন তিনি।
৪৪ বছর বয়সে টি-২০তে অভিষেক হওয়া হংকংয়ের ক্রিকেটার রায়ান ক্যাম্পবেল
শেষ দিকে ১৩ বলে ৩০ রান করে অপরাজিত থাকেন চিগুম্বুরা। এছাড়া ওয়ালারের ২৬ রানই উল্লেখযোগ্য। হংকংয়ের বোলার তানভীর আফজাল ও আজিজ খান দুটি করে উইকেট পান।
জবাবে ব্যাট করতে নেমে হংকং জয়ের আশা জাগিয়ে তুলেছিল। ৪৪ বছর বয়সে অভিষেক হওয়া ক্যাম্পবেল আলো ছড়াতে না পারলেও ওপেনার অ্যাটকিনসন হাফ-সেঞ্চুরি করেন। ত্রিপানোর শিকারে পরিণত হওয়ার আগে ৪৪ বলে চারটি চার ও দুটি ছক্কায় ৫৩ রান করেন তিনি।
শেষের দিকে তানভীর আফজাল ১৭ বলে ৩১ রানের বিধ্বংসী এক ইনিংস খেলে অপরাজিত থাকেন। কিন্তু অন্যরা আশা জাগানিয়া স্কোর করতে না পারায় ১৪৪ রানেই থেমে যায় তাদের ইনিংস। ফলে মাত্র ১৪ রানের হার মেনে নিতে হয়। জিম্বাবুয়ের বোলার ত্রিপানো ও চাতারা দুটি করে উইকেট পান।
‘বি’ গ্রুপের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ৮টায় আফগানিস্তান ও স্কটল্যান্ড মুখোমুখি হবে।
বুধবার ‘এ’ গ্রুপের দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। সাড়ে তিনটায় বাংলাদেশের মুখোমুখি হবে নেদারল্যান্ডস। আর রাত ৮টায় ওমানের মুখোমুখি হবে আয়ারল্যান্ড। দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে ধর্মশালায়।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :