রাত ৪:৩১, মঙ্গলবার, ২৬শে জুন, ২০১৭ ইং
/ ক্রিকেট / রমিজ কাণ্ডে ক্ষুব্ধ তামিমও
রমিজ কাণ্ডে ক্ষুব্ধ তামিমও
ফেব্রুয়ারি ১২, ২০১৬

বিতর্কিত মন্তব্য করে সব সময় সংবাদের শিরোনাম হতে পছন্দ করেন রমিজ রাজা। তার বেশিরভাগ বিতর্কিত মন্তব্য যদিও বাংলাদেশ সম্পর্কিত। স্পষ্ট করে বলতে গেলে বাংলাদেশের ক্রিকেট ও ক্রিকেটার সম্পর্কিত। এবার পাকিস্তান সুপার লিগে (পিএসএল) অশোভন ও অভদ্রজনোচিত আচরণের শিকার হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও টাইগারদের অন্যতম সেরা ওপেনার তামিম ইকবাল।
পিএসএলে তামিমের দ্বিতীয় ম্যাচে সবাইকে অবাক করে দিয়ে রমিজ তামিমের কাছে প্রশ্ন রাখেন, ‘আমি তো তোমার ভাষা জানি না, ইংরেজি কি চলবে ? নাকি… ?’ রমিজের কথা শেষ করার আগেই তামিম বুঝিয়ে দেন, ইংরেজিতেই তিনি বলবেন। তবে ‘নাকি’র যেভাবে থেমেছিলেন, বোঝাই যায়, খুব সম্ভবত তামিম উর্দুতে বলবেন কি না, সেটিই জানতে চান।
তাৎক্ষণিকভাবে তামিম বিষয়টাকে সহজভাবে নিয়ে সাবলীল ইংরেজিতেই কথা বলেছেন রমিজের সঙ্গে। কিন্তু সাবেক পাকিস্তান ওপেনারের ওই আচরণ বিস্মিত করেছে সবাইকে। ঘটনার কেন্দ্রে ছিলেন যিনি, সেই তামিমও পরে ব্যাপারটা যে তাকেও বিস্মিত করেছে এবং এ নিয়ে যে তার মনেও ক্ষোভ আছে, গোপন রাখতে পারেননি। দেশের প্রথম সারির দৈনিক প্রথম আলোর সাথে টেলিফোনে আলাপকালে তামিম বলেন, ‘ওই সময় আমি বিষয়টা ধরতে পারিনি। আমি এটাও বলতে পারব না কাজটা আমাদের হেয় করার জন্য ইচ্ছে করে করা হয়েছে কি না…উনি (রমিজ) কেন এটা করলেন জানি না। ইচ্ছে করে করে থাকলে অবশ্যই তা ঠিক হয়নি। তবে কোনো উদ্দেশ্য নিয়ে না করে থাকলে অন্য ব্যাপার।’
এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বয়ে গেছে সমালোচনার ঝড়। ৯ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলা তামিমের ইংরেজি জ্ঞান রমিজের জানা না-থাকাটাই বিস্ময়ের। তামিম তো আর এই প্রথম ভাষ্যকারদের সঙ্গে কথা বলছেন না। রমিজের সঙ্গেও বেশ কয়েকবার কথা হয়েছে। এমনকি সেই ম্যাচের আগে দিনই তামিম সাইডলাইনে দাঁড়িয়ে অনর্গল ইংরেজিতে পিএসএলে খেলা নিয়ে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন। তখন রমিজ ধারাভাষ্য কক্ষেই ছিলেন।
এদিকে পিএসএলে পেশোয়ার জালমির হয়ে দূর্দান্ত খেলে যাচ্ছেন তামিম ইকবাল। প্রথম দুই ম্যাচে পেয়েছেন দুটি হাফসেঞ্চুরি। তৃতীয় ম্যাচে রান না পেলেও চতুর্থ ম্যাচে আবারও রানে ফিরেছেন দেশসেরা ওপেনার। চার ম্যাচ খেলে দুই ফিফটিসহ ১৫৭ রান নিয়ে এখন পর্যন্ত টুর্নামেন্টের সেরা তিন ব্যাটসম্যানের একজন তিনি।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :