দুপুর ১২:২৪, বৃহস্পতিবার, ১৪ই ডিসেম্বর, ২০১৭ ইং
/ ক্রিকেট / যথারীতি শীর্ষে সাকিব
যথারীতি শীর্ষে সাকিব
ফেব্রুয়ারি ১৬, ২০১৬

বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান যথারীতি ওয়ানডে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে রয়েছেন। অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে দুই ও তিনে থাকা মোহাম্মদ হাফিজ (৩৬৩) ও দিলশানের (৩৪৯) চেয়ে নিরাপদ দূরত্বে রয়েছেন সাকিব (৪১৬)। ফলে আপাতত ওয়ানডে খেলা না থাকলেও আগামী কয়েক মাস টাইগার অলরাউন্ডার শীর্ষেই থাকবেন।
সোমবার আইসিসি প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিং অনুযায়ী ব্যাটসম্যানদের মধ্যে দারুণ উন্নতি করেছেন দক্ষিণ আফ্রিকার তরুণ তারকা কুইন্টন ডি কক। ডি কক উঠে এসেছেন চার নম্বরে। বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে নিউজিল্যান্ডের ম্যাট হেনরির। তিনি উঠে এসেছেন সেরা পাঁচে।
ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি দুইয়ে রয়েছেন সাকিব। তবে শীর্ষে থাকা ট্রেন্ট বোল্টের (৭৩১) সঙ্গে সাকিবের (৬৯৯) পয়েন্ট ব্যবধান বেড়ে ৩১ হয়েছে। বোলারদের র‌্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক (৬৮৫) ইনজুরির কারণে দলের বাইরে থাকায় আপাতত দ্বিতীয় স্থান নিয়ে কিছুটা নির্ভার রয়েছেন। তবে চতুর্থ স্থানে থাকা হেনরি (৬৭৫) ও পঞ্চম স্থানে থাকা ইমরান তাহির (৬৭৪) যে কোনও সময় সাকিবের জন্য হুমকি হয়ে উঠতে পারেন।
এদিকে ইংল্যান্ডের ইনফর্ম ব্যাটসম্যান জো রুট প্রথমবারের মতো ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সেরা দশে ঢুকেছেন; তিনি রয়েছেন দশ নম্বরে। শীর্ষ তিনে রয়েছেন যথাক্রমে এবি ডি ভিলিয়ার্স, বিরাট কোহলি ও হাশিম আমলা। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের পাঁচ থেকে নয় নম্বরে রয়েছেন যথাক্রমে রোহিত শর্মা, তিলকারত্নে দিলশান, কেন উইলিয়ামসন, মার্টিন গাপটিল ও শিখর ধাওয়ান।
সদ্য ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানানো ব্রেন্ডন ম্যাককালাম ২৪তম র‌্যাঙ্কিং নিয়েই একদিনের আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ করেছেন। ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজে দুটি সেঞ্চুরির সাহায্যে ৩২৬ রান করা ডি কক দারুণ পারফরম্যান্সের সুবাদে ছয় ধাপ এগিয়ে চারে উঠে আসেন। তৃতীয় স্থানে থাকা জাতীয় দলের সতীর্থ হাশিম আমলার (৭৬৬) চেয়ে মাত্র তিন পয়েন্ট পিছিয়ে আছেন ডি কক (৭৩৩)। তবে খুব একটা পিছিয়ে নেই পঞ্চম স্থানে থাকা রোহিত শর্মা (৭৬১) ও ষষ্ঠ স্থানে থাকা তিলকারত্নে দিলশান (৭৬০)।
টেস্টে শীর্ষস্থান ধরে রেখেছেন অসি অধিনায়ক স্টিভেন স্মিথ। দুইয়ে জো রুট আর তিনে রয়েছেন কেন উইলিয়ামসন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :