রাত ১:৫৮, বৃহস্পতিবার, ১লা মার্চ, ২০১৭ ইং
/ এশিয়া কাপ / ভারত-শ্রীলংকা ম্যাচ মঙ্গলবার : দু দলেরই চিন্তায় ইনজুরি
ভারত-শ্রীলংকা ম্যাচ মঙ্গলবার : দু দলেরই চিন্তায় ইনজুরি
ফেব্রুয়ারি ২৯, ২০১৬

এশিয়া কাপ টি-২০ টুর্নামেন্টের সপ্তম ম্যাচে মঙ্গলবার মুখোমুখি হচ্ছে ভারত ও বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলংকা। তবে এ ম্যাচের আগে উভয় দলের দুশঃচিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ইনজুরি সমস্যা। ইনজুরি থাকা সত্ত্বেও সম্প্রতি নিজ মাঠে শ্রীলংকার বিপে ২-১ ব্যবধানে সিরিজ জয়ী ভারত এ ম্যাচে স্পষ্টতই ফেবারিট।
শ্রীলংকা অধিনায়ক ও স্টাইক বোলার লাসিথ মালিঙ্গার হাঁটুর সমস্যা আবারো মাথা চাড়া দিয়ে ওঠায় পুরো টুর্নামেন্টেই তার খেলা নিয়ে সন্দেহ সৃষ্টি হয়েছে। নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের কাছে পরাজিত হওয়ার পর লংকার অস্থায়ী অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুজ বলেছিলেন, মালিঙ্গার ফিটনেসের যে অবস্থা তাতে আগামী দুই ম্যাচে তাকে পাওয়া যাবে কিনা আমি জানি না। তার ইনজুুরিটা আবারো মাথা চাড়া দিয়ে উঠেছে। শ্রীলংকা এ পর্যন্ত দুই ম্যাচ খেলে দুর্বল সংযুক্ত আরব আমিরাতের বিপে কষ্টার্জিত জয় পেলেও স্বাগতিক বাংলাদেশের বিপে বড় ব্যবধানে হেরেছে। তাই টুর্নামেন্টে ঠিকে থাকতে হলে এ ম্যাচে জয়ের কোন বিকল্প নেই বর্তমান চ্যাম্পিয়ন দলটির। পান্তরে বাংলাদেশ ও পাকিস্তান উভয় দলের বিরুদ্ধেই জয় পেয়েছে ভারত। তবে ইনজুরি রয়েছেন ভারতীয় শিবিরেও। লংকানদের চ্যালেঞ্জের চেয়ে বেশি ভাবাচ্ছে টিম ইন্ডিয়াকে। পিঠে আঘাত নিয়েই খেলছেন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ইনজুরির কারণে অধিকাংশ অনুশীলন শেসনই মিস করছেন ধোনি। কেবল মাত্র ধোনি নন ইনজুরির কারণে পাকিস্তানের বিপে ম্যাচের আগে নাম প্রত্যাহার করতে বাধ্য হয়েছেন শিকার ধাওয়ানও। ধোনি-ধাওয়ানের পর ইনজুুরির তালিকায় আছেন ইনফর্ম ব্যাটসম্যান রোহিত শর্মা। পাকিস্তানের বিপে ম্যাচে পেসার মোহাম্মদ আমিরের বলে পায়ের আঙ্গুলে আঘাত পেয়েছেন শর্মা। তবে ভারতীয় দলের জন্য সুসংবাদ এক্সরেতে রোহিতের বড় কোন সমস্যা ধরা পড়েনি। তবে উভয় ওপেনারই ইনজুরিতে থাকলে গত আটটি টি-২০ ম্যাচ খেলা দলটিতে সেরা একাদশ গঠন নিয়ে ভাবতে হবে টিম ম্যানেজমেন্টকে।
পরিস্যখ্যান মতে এবছর মোট আটটি টি-২০ ম্যাচের মধ্যে ৭টিতে জয় পেয়েছে ভারত। পাকিস্তান ম্যাচের পর নতুন ওপেনিং জুটি নিয়েও মাঠে নামতে পারে ভারত। রোহিত এবং শিখর এ ম্যাচে না খেললে ওপেনিং জুটি হিসেবে খেলতে পারেন আজিঙ্কা রাহানে ও পার্থিব প্যাটেল।
পাকিস্তানের বিপে গুরুত্বপূর্ণ ম্যাচ হয়ে যাওয়ায় কিছুটা চাপমুক্ত ভারতীয় ম্যানেজমেন্ট। ইনফর্ম বিরাট কোহলির ৪৯ রানের সুবাদে পাকিস্তানের বিপে জয়টা শেষ পর্যন্ত সহজ হয়েছে ভারতের। কিন্তু সুরেশ রায়নাকে এ ম্যাচে শর্ট বলের বিপে ধুকতে দেখা গেছে। তাই লংকানদের বিপে আত্মবিশ^াস ফিরে পেতে চাইবেন তিনি। তারকা খেলোয়াড় যুবরাজ সিংও খুব বেশি রান পাননি। তবে তিনি যে ধৈর্য্যের পরিচয় দিয়েছেন তাতে বিশ^কাপের আগে বেশ খুশি অধিনায়ক। ভারতীয় বোলিং বিভাগে এই মুহূর্তে বড় কোন সমস্যা নেই। গত এক মাসের মধ্যে ৮টি টি-২০ ম্যাচ খেলা আশিষ নেহরাকে এ ম্যাচে বিশ্রাম দেয়া হতে পারে। আর সেটা হলে সুযোগ পেতে পারেন গত এক বছর ধারাবাহিকতার মধ্যে না থাকা ভুবনেশ^র কুমার। দুই তরুণ তুর্কি হার্ডিক পান্ডে ও জসপ্রিত বুমরাহ টি-২০ ফর্মেটে অসাধারন পারফরমেন্স করে আসছেন। বিশেষ করে পান্ডে এশিয়া কাপের দুই ম্যাচেই ব্যাটে-বলে নিজের জাত চিনিয়েছেন। পান্তরে দলের দুই আইকন খেলোয়াড় কুমরি সাঙ্গাকারা এবং মাহেলা জয়াবর্ধনের অবসরের পর মালিঙ্গার ইনজুরি লংকানদের জন্য বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে। উপড়ন্ত বাংলাদেশের কাছে ২৩ রানে পরাজিত হওয়ার পর টুর্নামেন্টের ফাইনাল খেলার স্বপ্ন দেখাও এখন তাদের জন্য দুঃস্বপ্ন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :