সকাল ১১:১৫, বুধবার, ২৮শে জুন, ২০১৭ ইং
/ অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ / ব্যাটে সেরা বার্নহ্যাম, বলে সেরা কর্টেজ
ব্যাটে সেরা বার্নহ্যাম, বলে সেরা কর্টেজ
ফেব্রুয়ারি ১৪, ২০১৬

রোববার মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে ফাইনাল দিয়ে পর্দা নামলো এবারের যুব বিশ্বকাপ ক্রিকেটের। বড়রা প্রথম দুই আসরে শিরোপা জিতলেও ছোটরা এতদিন পারেনি। অবশেষে এগারোতম আসরে এসে ভারতকে পাঁচ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো শিরোপায় চুমু খেলো ক্যারিবিয়ানরা।
এবারের আসরে সেরা রান সংগ্রাহক হয়েছেন ইংল্যান্ডের ওপেনার জ্যাক বার্নহ্যাম। ৬ ম্যাচে ৪২০ রান করেছেন তিনি। এবারের আসরে প্রথম সেঞ্চুরিসহ তিনটি সেঞ্চুরি করেছেন এই ইংলিশ ব্যাটসম্যান। ৩১৫ রান নিয়ে তৃতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ডের আরেক ওপেনার ড্যান লরেন্স। তবে দ্বিতীয় স্থানে রয়েছেন ভারতের সরফরাজ খান। ৬ ম্যাচে ৩৫৫ রান করেছেন এই ব্যাটসম্যান। বাংলাদেশী ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি রান করেছেন সহ-অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ২৫৯ রান করে দশম স্থানে আছেন তিনি। ৬ ম্যাচে ২৪২ রান নিয়ে তার পিছেই আছেন অধিনায়ক মেহেদী হাসান মিরাজ।
আইসিসির সহযোগী দেশ নামিবিয়ার বাঁহাতি ফাস্ট বোলার ফিটজ কর্টেজ এবারের আসরের সেরা বোলার। ৬ ম্যাচে ১৫ উইকেট নিয়ে টুর্নামেন্টের শীর্ষ বোলারের তালিকায় অবস্থান করছেন তিনি। এরপরেই রয়েছেন আরেক সহযোগী দেশ নেপালের স্পিনার সন্দীপ লামিচানে। তিনি ৬ ম্যাচে ১৪ উইকেট নিয়েছেন এ স্পিনার। ১৩ উইকেট নিয়ে তৃতীয় অবস্থানে আছেন আয়ারল্যান্ডের ডানহাতি পেসার ররি অ্যান্ডোস। সমান সংখ্যক ১৩ উইকেট পেলেও গড় বেশি হওয়ায় ৬ষ্ঠ স্থানে আছেন বাংলাদেশ পেস অলরাউন্ডার সাইফ উদ্দিন। ১২ উইকেট নিয়ে সপ্তম ও নবম স্থানে আছেন বাংলাদেশের শাওন গাজী ও মেহেদী হাসান মিরাজ।
এবারের বিশ্বকাপে এক ইনিংসে ব্যাক্তিগত সর্বোচ্চ রান ইংল্যান্ডের ওপেনার ড্যান লরেন্সের। ফিজির বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচে ১৭৪ রান করেছেন তিনি। আফগানিস্তানের করিম জানাত সেই ফিজির বিপক্ষেই করেছেন ১৫৬ রান। মজার বিষয় হলো ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের তিনটিই এসেছে ফিজির বিপক্ষে। তৃতীয় সর্বোচ্চ ১৪৮ রান করেছেন ইংল্যান্ডের জ্যাক বার্নহাম । বাংলাদেশের হয়ে এক ইনিংসে সর্বোচ্চ ১১৩ রান করেছেন নাজমুল হোসেন শান্ত।
ছোট্ট দেশ ফিজিকে পেয়ে সবাই শুধু রেকর্ড গড়েছে। একের পর এক রান বন্যায় ভাসিয়েছে কিংবা খুব কম রানে অলআউট করেছে। তবে যুবাদের এই বিশ্বকাপে সেরাদের একটি আসন কিন্তু দখলে রেখেছে ফিজির এক ক্রিকেটার। বিশ্বকাপে যে কোন এক ইনিংসে সর্বোচ্চ উইকেট শিকারি হলেন প্রশান্ত মহাসাগরীয় দেশটির ক্রিকেটার। চাকাচাকা তিকোইসুভা। ডান হাতি এই মিডিয়াম পেসার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গ্রুপ পর্বের এক ম্যাচে ৫৯ রান দিয়ে নিয়েছিলেন ৬ উইকেট। জিম্বাবুয়ের ওয়েসলি মেধভেরে ২৪ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন, যা দ্বিতীয় সেরা। এছাড়া এক ইনিংসে ৫টি করে উইকেট নিযেছেন নেপালের সন্দিপ লামিচ্চানে এবং ভারতের মায়াঙ্ক লোরমোর।
টুর্নামেন্টে সর্বোচ্চ ১৫টি ছক্কার মার মেরেছেন ইংলিশ ওপেনার জ্যাক বার্নহ্যাম। সর্বোচ্চ বাউন্ডারিও মেরেছেন তিনি, সর্বমোট ৩৯টি। ৬টি করে ছক্কা মেরেছেন নিউজিল্যান্ডের ফিন অ্যালেন, ভারতের রিশাব পান্তে, শ্যাম স্প্রিঙ্গার। টুর্নামেন্টে সর্বোচ্চ রানের জুটি ৩০৩ রানের। গ্রুপ পর্বের ম্যাচে ড্যান লরেন্স আর জ্যাক বার্নহ্যাম মিলে ফিজির বিপক্ষে এই বিশাল জুটি গড়েন দ্বিতীয় উইকেটে। এছাড়া চতুর্থ উইকেটে ১৮৯ রানের জুটি গড়েন পাকিস্তানের সাইফ বদর এবং হাসান মহসিন, নেপালের বিপক্ষে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :