দুপুর ২:৪০, বৃহস্পতিবার, ১৯শে জানুয়ারি, ২০১৭ ইং
/ এসএ গেমস / আরচ্যারিতে এলো রৌপ্য
আরচ্যারিতে এলো রৌপ্য
ফেব্রুয়ারি ৯, ২০১৬

স্পোর্টস রিপোর্টার, শিলং থেকে : এসএ গেমসের গত আসরে আরচ্যারিতে কোন স্বর্ণ পদক ছিল না। কিন্তু সাম্প্রতিক সময়ে দেশের বাইরে সজীবের পারফরম্যান্স সবাইকে আশান্বীত করেছিল। ‘স্বর্ণ খড়া’ কাঁটানোর স্বপ্নে বিভোর ছিলেন কর্মকর্তারা। সোমবার মিক্সড ডাবলসের রিকার্ভ ডিভিশনের ফাইনাল নিশ্চিত করে সে স্বপ্নের পালে হাওয়া দিয়েছিলেন শেখ সজীব ও বিউটি রায়। আকা-বাঁকা রাস্তা আর উচু-নিচু পাহাড় ঘেড়া ছোট্ট শিলংয়ে চোখ চলে যায় সবার। তাদের প্রতিপক্ষ ছিলেন ভারতের তরুনদীপ ও দিপিকা কুমারী। সবার চোখে-মুখেই তখন স্বপ্ন, ‘আরচ্যারি থেকে প্রথম স্বর্ণ পদকটা আসবেই।’ কিন্তু না স্বপ্ন জাগিয়েও স্বপ্নভঙ্গের বেদনায় পুড়তে হয়েছে তীরন্দাজদের। স্বাগতিক তীরন্দাজদের কাছে ৬-০ পয়েন্টে হারতে হয়েছে। ফলে রৌপ্য নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে বাংলাদেশকে। স্বর্ণ খড়া কাটেনি আরচ্যারি ইভেন্টের। মঙ্গলবার এ ইভেন্ট থেকে আরও দু’টি ব্রোঞ্জ পদক জয় করেছে বাংলাদেশ। জয়ী হয়ে স্বর্ণ জিতেছেন ভারতের তরুন্দীপ রায় এবং দ্বীপিকা কুমারী। রিকার্ভ টিম ইভেন্টে ইমদাদুল হক মিলন, শেখ সজীব ও তামিমুল রিকার্ভ টিম ইভেন্টে ভুটানকে হারিয়ে ব্রোঞ্জ জেতেন। মহিলা ব্যক্তিগত ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন বিউটি রায়।
আরচ্যারিতে গত আসরে স্বর্ণ না পেলেও এবারও এই ডিসিপ্লিনে প্রত্যাশাটা একটু বেশিই ছিল। কারণ তীরন্দাজদের পেছনে অনেক বেশী অর্থ ব্যয় করা হচ্ছে। অনুশীলনের জন্য বিদেশী কোচ, বিদেশ পাঠানো থেকে শুরু করে সব ধরনের সুযোগ-সুবিধা প্রদান করছে ফেডারেশন। আর শিলংয়ে এসে সজীব ও বিউটির সাম্প্রতিক পারফরম্যান্স সবাইকে আরও বেশী আশান্বীত করেছিল। কিন্তু তীরের লড়াইয়ে স্বাগতিকদের কাছে হারতেই হলো। ৬-০ সেটে পরাজিত হয়ে রৌপ্য নিয়েই সন্তুষ্ট থাকতে হয় বাংলাদেশকে। স্বর্ণেও আশা জাগিয়ে না পাওয়ার হতাশায় সবাই। আর তীরন্দাজ হিসেবে সেই হতাশাটা বেশি ছুয়েছে সজীবকে- ‘খুব খারাপ লাগছে। আসলে আমাদের ভাগ্যটাই খারাপ। চেষ্টা করেছি, হয়নি। আসলে আমাদের দুর্ভাগ্য। এখন আর কী বলব। আর প্রথম শর্টে মেয়েটার (বিউটি) ভুল ছিল। তবে ভুল বলা যাবে না, কারণ আরেকটা জায়গায় অনুশীলন করেছি তো সেই জন্য সাইডটা তিনি বুঝতে পারেননি। বাকিগুলোতে তো ভাল করেছি।’
মঙ্গলবার শেষ হওয়া আরচারি ফলাফল নিয়েও মোটেও খুশি হতে পারেননি বাংলাদেশের সেফ দ্যা মিশন আশিকুর রহমান মিক-‘আরচ্যারিতে অত্যন্ত দুটি স্বর্ণের আশা করেছিলাম। কিন্ত তারা আমাদের হতাশ করেছে।’ এস এ গেমসে স্বর্ণের হতাশা নিয়ে শেষ হলো আরচ্যারি। এই ডিসিপ্লিনে তিনটি রৌপ্য এবং সমান ব্রোঞ্জ জিতেছে বাংলাদেশ।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :