রাত ১২:২৯, বুধবার, ২৫শে এপ্রিল, ২০১৭ ইং
/ ক্রিকেট / আবার আম্পয়ারিংয়ে ফিরছেন নাদির শাহ
আবার আম্পয়ারিংয়ে ফিরছেন নাদির শাহ
ফেব্রুয়ারি ২২, ২০১৬

দুর্নীতির সঙ্গে জড়িত থাকার দায়ে আম্পায়ার নাদির শাহকে ২০১৩ সালের মার্চে দশ বছরের জন্য সবধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রায় তিন বছর শাস্তি ভোগের পর বার বার বিসিবির কাছে ক্ষমা প্রার্থনা ও শাস্তি কমানোর আবেদনের প্রেক্ষিতে তার শাস্তি কমিয়ে নিয়েছে বোর্ড।
তবে আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ারিংয়ের ছাড়পত্র দেওয়া হয়নি তাকে। আগামী মৌসুম থেকে কেবল ঘরোয়া ক্রিকেটে ম্যাচ পরিচালনা করতে পারবেন ৪০টি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করা ৫২ বছর বয়সী এই আম্পায়ার।
শাস্তি মওকুফ প্রসঙ্গে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘নাদির শাহকে দশ বছরের জন্য নিষিদ্ধ করেছিলাম। পরবর্তীতে এটা নিয়ে আমরা অনেকে আলোচনা করেছি। অন্যান্য দেশে যারা নাকি একই রকম শাস্তি পেয়েছিল। তাদের কেউই তিন বছরের বেশি শাস্তি পায়নি। সেজন্য আমরা আজকে (২২ ফেব্রুয়ারি) বোর্ডে সিদ্ধান্ত নিয়েছি, তিনি এখন থেকে ঘরোয়া ক্রিকেটে আম্পায়ারিং করতে পারবেন।’
এর আগে ২০১৩ সালের মার্চে ভারতীয় টেলিভিশন চ্যানেল ইন্ডিয়া টিভির আনা অভিযোগ তদন্তে গঠিত কমিটি তাদের সুপারিশসহ প্রতিবেদন বিসিবির কাছে জমা দেয়। ওই প্রতিবেদনের ভিত্তিতে বিসিবির সব ধরনের কার্যক্রম থেকে নাদির শাহকে দশ বছরের জন্য নিষিদ্ধ করেছিল।
নাদির শাহসহ বিভিন্ন দেশের ছয়জন আম্পায়ার অর্থের বিনিময়ে মাঠে সিদ্ধান্ত দিতে কিংবা বিভিন্ন তথ্য আগেভাগে সরবরাহে রাজি ছিলেন বলে অভিযোগ উঠেছিল। ইন্ডিয়া টিভির ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছিল, নাদির শাহর পাশাপাশি পাকিস্তানের আম্পায়ার নাদিম ঘুরি ও আনিস সিদ্দিকী এবং শ্রীলঙ্কার গামিনি দেসানায়েকে, মরিস ওয়াটসন ও সাগারা গালাগে ম্যাচ গড়াপেটায় রাজি ছিলেন। যাদের কেউই তিন বছরের বেশি শাস্তি পাননি।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :