সন্ধ্যা ৭:৩১, মঙ্গলবার, ১৯শে সেপ্টেম্বর, ২০১৭ ইং
/ ক্রিকেট / আফগানদের হারালো আরব আমিরাত
আফগানদের হারালো আরব আমিরাত
ফেব্রুয়ারি ১৯, ২০১৬

রোহান মোস্তফার অলরাউন্ড নৈপুণ্যে আফগানিস্তানের বিপক্ষে দারুণ জয় পেয়েছে সংযুক্ত আরব আমিরাত। এশিয়া কাপের বাছাই পর্বের প্রথম ম্যাচে আফগানদের ১৬ রানে হারায় আইসিসির সহযোগী এ দেশটি। মূলত রোহান মোস্তফার ঝড়ো ব্যাটিংয়ের পর বোলারদের দুর্দান্ত বোলিংয়ে জয় পায় দলটি।
আরব আমিরাতের দেওয়া ১৭৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ৯ রানেই দুই ওপেনারকে হারিয়ে দারুণ চাপে পরে আফগানিস্তান। এরপর তিন নম্বরে নেমে অধিনায়ক আসঘার স্তানিকজাইও টেকেননি বেশিক্ষণ। তবে চতুর্থ উইকেট জুটিতে সাবেক অধিনায়ক মোহাম্মদ নবিকে নিয়ে দলের হাল ধরেন করিম সাদিক। ৪৭ রানের জুটি গড়ে দলের চাপ সামলে নেন এই দুই ব্যাটসম্যান।
তবে দলীয় ৮৪ রানে নবি (২৩) আউট হলে আবার চাপে পরে দলটি। তবে এক প্রান্তে দারুণ ব্যাটিং করে দলকে প্রতিদ্বন্দ্বিতায় রাখেন করিম। ৪৮ বলে ৭২ রানের দারুণ এক ইনিংস খেলেন তিনি। এই রান করতে ৮টি চার এবং ১টি ছক্কা মারেন এ ব্যাটসম্যান। শেষ দিকে নজিবুল্লাহ জরদান ১৪ বলে ২১ রান করেন। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৬০ রানে থামে আফগানদের ইনিংস। আরব আমিরাতের পক্ষে রোহান মোস্তফা ১৯ রানে ৩টি উইকেট পান। এছাড়া ২টি করে উইকেট নেন রোহান মোস্তফা ও মোহাম্মদ নাভিদ।
এর আগে শুক্রবার ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন আরব আমিরাতের অধিনায়ক আমজাদ জাভেদ। ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত সূচনা পায় সংযুক্ত আরব আমিরাত। দুই ওপেনার রোহান মোস্তফা এবং মোহাম্মদ কলিমের আক্রমণাত্মক ব্যাটিংয়ে প্রথম ছয় ওভারেই ৬৪ রান সংগ্রহ করে আমিরাত।
তবে দলীয় ৮৩ রানে দারুণ এ জুটি ভাঙ্গেন রশিদ খান। মোহাম্মদ কলিমকে (২৫) বোল্ড করে আফগানিস্তানকে কিছুটা স্বস্তি এনে দেন তিনি। কলিমের বিদায়ের পর শাইমান আনোয়ারকে নিয়ে দলের হাল ধরেন মোস্তফা। এই দুই ব্যাটসম্যান আরও ৩৮ রান যোগ করেন। শাইমান আনোয়ার ১১ রান করে রশিদ খানের দ্বিতীয় শিকারে পরিণত হন।
দলীয় ১২২ রানে দলের পক্ষে সর্বোচ্চ ৭৭ রান করে আউট হন রোহান মোস্তফা। ৫০ বল মোকাবেলা করে ৭টি চার এবং ৪টি ছক্কার সাহায্যে এ রান করেন এ ওপেনার। মোস্তফার বিদায়ের পর বেশিক্ষণ থাকতে পারেননি অধিনায়ক আমজাদ (৪)। শেষ দিকে উসমান মুস্তাক এবং মোহাম্মদ শেহজাদের দুর্দান্ত ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভারে ১৮০ রানের বড় সংগ্রহ পায় আমিরাত। উসমান মুস্তাক ২০ বলে ২৩ এবং মোহাম্মদ শেহজাদ ১৬ বলে ২৫ রান করেন। আফগানিস্তানের পক্ষে আদিল রশিদ ২৫ রান দিয়ে ৩টি উইকেট নিয়ে সেরা বোলার। এছাড়া আমির হামজা নেন একটি উইকেট।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :