সকাল ১১:৪৪, সোমবার, ২৯শে মে, ২০১৭ ইং
/ ক্রিকেট / শীর্ষ তিনে তামিম
শীর্ষ তিনে তামিম
জানুয়ারি ২১, ২০১৬

বিশ্বখ্যাত ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ‘ক্রিকইনফো’ তাদের বর্ষসেরা (২০১৫) টেস্ট ইনিংস ঘোষণা করেছে। সেখানে বিশ্ব কাঁপানো ব্যাটসম্যানদের সঙ্গে জায়গা করে নিয়েছেন টাইগারদের সেরা ওপেনার তামিম ইকবাল। শুধু-শুধুই শীর্ষ দশে জায়গা করে নেননি তামিম, জায়গা পেয়েছেন শীর্ষ তিনে।
ইএসপিএন ক্রিকইনফো ২০১৫ সালের সেরা টেস্ট ইনিংসের যে তালিকা প্রকাশ করেছে তাতে তামিম ছাড়াও রয়েছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন, ওয়েস্ট ইন্ডিজের টেস্ট দলপতি জ্যাসন হোল্ডার, অজিদের অধিনায়ক স্টিভেন স্মিথ, ইংলিশ ব্যাটসম্যান জো রুট, শ্রীলঙ্কার দিনেশ চান্দিমাল, পাকিস্তানের ইউনিস খানরা। তালিকার তিন নম্বরে জায়গা করে নেওয়া তামিমের খেলা অসাধারণ ইনিংস ধরা হয়েছে গত বছরে পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্টের ইনিংসটিকে।
খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে গত বছর এপ্রিল-মে মাসে পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলে বাংলাদেশ। খুলনায় প্রথম ম্যাচের প্রথম ইনিংসে বাংলাদেশ অলআউট হওয়ার আগে করে ৩৩২ রান। তামিম প্রথম ইনিংসে খেলেন ২৫ রানের ছোট একটি ইনিংস। জবাবে প্রথম ইনিংসে পাকিস্তানের ওপেনার মোহাম্মদ হাফিজের অনবদ্য ডাবল সেঞ্চুরিতে সফরকারীরা অলআউট হওয়ার আগে ৬২৮ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায়। ইনিংস ব্যবধানে হারের শঙ্কাকে দূর করে ম্যাচটি ড্র করেন তামিম-ইমরুল ওপেনিং জুটি। ওপেনিং জুটি থেকেই তারা তুলে নেন ৩১২ রান। ইমরুল ১৫০ রানে আউট হয়ে গেলেও তামিম খেলেন ২০৬ রানের দৃষ্টিনন্দন একটি ইনিংস। ২৭৮ বলে তামিম ১৭টি চার আর ৭টি ছক্কা হাঁকিয়ে পাকিস্তানের মুঠো থেকে ম্যাচ বের করে আনেন। যা ক্রিকইনফোর চোখে ২০১৫ সালের তৃতীয় সেরা ইনিংস।
ক্রিকইনফোর সেরা টেস্ট ইনিংসটি ধরা হয়েছে কিউই ব্যাটসম্যান কেন উইলিয়ামসনের। ২০১৫ সালে ওয়েলিংটনে ২৪২ রান করেছিলেন তিনি। লঙ্কানদের বিপক্ষে এমন অসাধারণ ইনিংস তাকে শীর্ষস্থান পাইয়ে দিয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে ক্যারিবীয় টেস্ট দলের অধিনায়ক জ্যাসন হোল্ডারের খেলা ১০৩ রানের ইনিংস। অ্যান্টিগায় ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ বাঁচানো এ ইনিংস খেলেন তিনি।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :