সকাল ৮:৪১, মঙ্গলবার, ১২ই ডিসেম্বর, ২০১৭ ইং
/ ক্রিকেট / দুইয়ে সাকিব, পাঁচে রোহিত
দুইয়ে সাকিব, পাঁচে রোহিত
জানুয়ারি ২৪, ২০১৬

অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ (৪-১) হারলেও ব্যাট হাতে ‍দারুণ ধারাবাহিক ছিলেন রোহিত শর্মা। এরই সুবাদে আইসিসির সর্বশেষ ওডিআই র‌্যাংকিংয়ে আট ধাপ এগিয়ে প্রথমবারের মতো পাঁচ নম্বরে উঠে এলেন ভারতীয় ওপেনার। অন্যদিকে, বোলারদের মধ্যে এক ধাপ টপকে দুইয়ে অবস্থান করছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।
মিচেল স্টার্ক ভারত সিরিজ মিস করায় শীর্ষস্থান হারিয়ে ওডিআই বোলিংয়ে তার দুই ধাপ অবনমন হয়েছে। এতেই এক ধাপ করে এগিয়ে শীর্ষ দুইয়ে উঠে এসেছেন যথাক্রমে ট্রেন্ট বোল্ট ও সাকিব। বোলিংয়ে এগোনোর পাশাপাশি অলরাউন্ডারদের মধ্যে যথারীতি নিজের শীর্ষস্থানটাও ধরে রেখেছেন বাংলাদেশের ক্রিকেট বিজ্ঞাপন সাকিব।
রোববার অস্ট্রেলিয়া-ভারত সিরিজ শেষের পর নিউজিল্যান্ড-পাকিস্তান ওয়ানডে সিরিজ সামনে রেখে ওডিআই টিম ও প্লেয়ার র‌্যাংকিং প্রকাশ করে আইসিসি। পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি (২৫, ২৮, ৩১ জানুয়ারি) ৩-০ ব্যবধানে জিততে পারলে কিউইদের সামনে থাকছে দক্ষিণ আফ্রিকাকে হটিয়ে চার থেকে তিনে উঠার হাতছানি।
সিডনিতে ২৩ জানুয়ারির শেষ (পঞ্চম) ওয়ানডেতে বিশ্বচ্যাম্পিয়ন ও র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা অজিদের বিপক্ষে সান্ত্বনার জয় পায় টিম ইন্ডিয়া। ম্যাচ শেষে সিরিজ সেরার পুরস্কার জিতে নেন সর্বোচ্চ রান সংগ্রাহক রোহিত শর্মা। এ ম্যাচে মাত্র এক রানের জন্য সিরিজে নিজের তৃতীয় শতক বঞ্চিত হন তিনি। পাঁচ ম্যাচে একটি অর্ধশতক ও দু’টি সেঞ্চুরির সুবাদে তার ব্যাট থেকে আসে ৪৪১ রান।
শুধু তাই নয়, আইসিসির সর্বশেষ র‌্যাংকিংয়ে ভারতের হয়ে ব্যাটিংয়ে দ্বিতীয় সর্বোচ্চ র‌্যাংকিং রোহিতের দখলে। রেটিং পয়েন্ট ৭৬১। দ্বিতীয় স্থানে বিরাট কোহলি।
এ সিরিজের মধ্য দিয়ে ডেভিড ওয়ার্নার, অলরাউন্ডার মিচেল মার্শ ও জন হ্যাস্টিংস ক্যারিয়ার সর্বোচ্চ র‌্যাংকিং ছুঁয়েছেন। গ্লেন ম্যাক্সওয়েল, অজি অধিনায়ক স্টিভেন স্মিথ, ভারতের অজিঙ্কা রাহানে ও ইশান্ত শর্মা র‌্যাংকিংয়ে এগিয়েছেন। অন্যদিকে, ফর্মহীনতায় ভোগা মহেন্দ্র সিং ধোনি সাত ধাপ পিছিয়ে ১৩ নম্বরে নেমে গেছেন।
সর্বশেষ র‌্যাংকিংয়ে ওয়ানডের শীর্ষ দশ ব্যাটসম্যান: এবি ডি ভিলিয়ার্স, কোহলি, হাশিম আমলা, কেন উইলিয়ামসন, রোহিত (+৮), তিলেকারাত্নে দিলশান (-১), শিখর ধাওয়ান, ম্যাক্সওয়েল (+২), মার্টিন গাপটিল ও রস টেইলর (-১)।
অস্ট্রেলিয়া ও ভারতীয় ব্যাটসম্যান (শীর্ষ ৫০): ধোনি (-৭, ১৩তম স্থান), জর্জ বেইলি (+১, ১৪), স্মিথ (+৫, ১৫), অ্যারন ফিঞ্চ (-২, ১৬), ওয়ার্নার (+৫, ১৮), রাহানে (+৩, ২৫), জেমস ফকনার (অপরিবর্তিত, ৩৫) ও মিচেল মার্শ (+২১, ৪৩)।
শীর্ষ দশ বোলার: বোল্ট (+১), সাকিব (+১), স্টার্ক (-২), ইমরান তাহির, ডেল স্টেইন, মরনে মরকেল, ম্যাট হেনরি, সাঈদ আজমল, জেমস অ্যান্ডারসন (+১) ও মোহাম্মদ ইরফান (+১)।
অস্ট্রেলিয়া ও ভারতীয় বোলার (শীর্ষ ৫০): রবিচন্দ্রন অশ্বিন (-২, ১১ নম্বরে), ভুবনেশ্বর কুমার (-৭, ২০), রবিন্দ্র জাদেজা (+২, ২২), ফকনার (-৭, ২৮), আক্সার প্যাটেল (-৪, ৩৩), উমেশ যাদব (-৫, ৪১), জন হ্যাস্টিংস (+৬২, ৪৯)। শীর্ষ পঞ্চাশজনের বাইরে ভারতীয় পেসার ইশান্ত ১৫ ধাপ এগিয়ে ৭১ নম্বরে উঠে এসেছেন।
অলরাউন্ডার (সেরা পাঁচ): সাকিব আল হাসান, মোহাম্মদ হাফিজ, তিলেকারাত্নে দিলশান, গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যাঞ্জেলো ম্যাথিউস (+১)।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :