রাত ৩:২০, বুধবার, ১৭ই জানুয়ারি, ২০১৭ ইং
/ ফুটবল / গ্রুপ চ্যাম্পিয়ন হতে চান মারুফ
গ্রুপ চ্যাম্পিয়ন হতে চান মারুফ
জানুয়ারি ১৪, ২০১৬

১৭ ডিসেম্বর ২০১৫। বঙ্গবন্ধু স্টেডিয়ামে প্রীতি ম্যাচে নেপালের বিপক্ষে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। চার সপ্তাহ পর আগামীকাল শুক্রবার আবার বাংলাদেশ-নেপাল ম্যাচ। একই ভেন্যু, একই প্রতিপক্ষ। তবে প্রেক্ষাপট ভিন্ন। ওই ম্যাচ ছিল সাফ প্রস্তুতির মঞ্চ। আর শুক্রবারের ম্যাচটি বঙ্গবন্ধু গোল্ডকাপে সেমিফাইনালে উঠার লড়াই। সফরকারী নেপালের চেয়ে বাংলাদেশ একটু এগিয়ে। ড্র করলেই মিলবে সেমির টিকিট।
টুর্নামেন্ট দুই ম্যাচ খেলে বাংলাদেশ ও নেপালের উভয়ের সংগ্রহ চার পয়েন্ট। তবে গোল ব্যবধানে বাংলাদেশই এগিয়ে থাকবে। একই ভেন্যুতে দিনের প্রথম ম্যাচে লড়বে মালয়েশিয়া-শ্রীলংকা। শ্রীলংকা ইতোমধ্যে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে।
মালয়েশিয়া দলের সংগ্রহ দুই পয়েন্ট। সেমিতে যাওয়ার সম্ভাবনা রয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদেরও। শ্রীলংকাকে দুই গোলের ব্যবধানে হারালেই সেমিফাইনালে উঠবে মালয়েশিয়া। সেক্ষেত্রে নেপালকে বাংলাদেশের বিপক্ষে জিততেই হবে। ড্র করলে গোল ব্যবধানে বাদ পড়বে। মালয়েশিয়া এক গোলের ব্যবধানে জিতলে পরের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে।
বাংলাদেশ-নেপাল উভয় দলই সাফে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। স্বাভাবিক ভাবেই দুই দলেরই সেমিতে চোখ। ১৭ ডিসেম্বর ফিফা প্রীতি ম্যাচে বাংলাদেশ সাখাওয়াত রনির গোলে নেপালকে হারিয়েছিল। এই ম্যাচে কী নেপাল সেই হারের প্রতিশোধ নিবে ? নেপালি কোচ বালগোপাল মহারজন এই প্রসঙ্গে বলেন,‘ সাফে শ্রীলংকার কাছে হেরেছি এখানে জিতেছি। বাংলাদেশের সঙ্গেও এমন হতে পারে। আবার ম্যাচটি ড্রও হতে পারে।’ বাংলাদেশ দল সম্পর্কে তার মূল্যায়ন, ‘অবশ্যই ভালো দল। ঘরের মাঠে তারা আরও শক্তিশালী। অধিনায়ক ( মামুনুল) অত্যন্ত ভালো খেলোয়াড়। ম্যাচটি আমাদের জন্য চ্যালেঞ্জের। ’
চ্যাম্পিয়ন হয়ে সেমি ফাইনালে যেতে বাংলাদেশের জন্য ড্র প্রয়োজন হলেও পূর্ণ তিন পয়েন্টের চিন্তাই করছেন কোচ মারুফুল হক। তিনি বলেন, ‘এক পয়েন্ট নয়। আমরা জয়ের জন্যই মাঠে নামব। নেপালকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়াই আমাদের লক্ষ্য। আমার গেম প্ল্যান ও খেলোয়াড়দের এভাবেই নির্দেশনা রয়েছে।’ গত ম্যাচে গোলরক্ষক আশরাফুল হক রানা দুর্দান্ত পারফরম্যান্স করায় এই ম্যাচে তার জায়গা প্রায় নিশ্চিত। অন্য পজিশনে পরিবর্তন আসতে পারে।
এখন পর্যন্ত নেপাল ও বাংলাদেশ ২০ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে বাংলাদেশের জয় ১২টি, ড্র ২টি আর নেপালের জয় মাত্র ৬টি।

পয়েন্ট টেবিল

দল ম্যাচ জয় ড্র হার গোলব্যবধান পয়েন্ট

বাংলাদেশ ২ ১ ১ ০ ২ (৫/৩) ৪

নেপাল ২ ১ ১ ০ ১ (১/০) ৪

মালয়েশিয়া ২ ০ ২ ০ ০ (১/১) ২

শ্রীলংকা ২ ০ ০ ২ -৩ ( ২/৫) ০



লাইক দিয়ে সঙ্গে থাকুন :