রাত ৩:৩৮, রবিবার, ১৮ই নভেম্বর, ২০১৭ ইং
/ দাবা / আল আইন কাসিক গ্র্যান্ড মাস্টারস দাবা
আল আইন কাসিক গ্র্যান্ড মাস্টারস দাবা
ডিসেম্বর ২৬, ২০১৫

সংযুক্ত আরব আমিরাতের আল আইন শহরে অনুষ্ঠানরত আল আইন কাসিক গ্র্যান্ড মাস্টারস দাবা প্রতিযোগিতার চতুর্থ রাউন্ডের খেলা শেষে বাংলাদেশ নৌবাহিনীর গ্র্যান্ড মাস্টার এনামুল হোসন রাজীব ৪ খেলায় আড়াই পয়েন্ট, বাংলাদেশ নৌবাহিনীর গ্র্যান্ড মাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব দুই পয়েন্ট এবং সাইফ পাওয়ারটেক চেস কাবের মোঃ আনিচুজ্জামান জুয়েল দেড় পয়েন্ট অর্জন করেছেন। শনিবার চতুর্থ ও পঞ্চম রাউন্ডের খেলা অনুষ্ঠিত হয়। চতুর্থ রাউন্ডের খেলায় রাজীব আজেরবাইজানের পারবানিয়ান আসুতকে পরাজিত করেন। রাকিব ইউক্রেনের ২৬৭৭ রেটিংপ্রাপ্ত গ্র্যান্ড মাস্টার আরেসচিনকো আলেকজান্ডারের কাছে ও জুয়েল সংযুক্ত আরব আমিরাতের আন্তর্জাতিক মাস্টার ওমর নোয়ামানের কাছে হেরে যান।
বিজয় দিবস স্কুল দাবা প্রতিযোগিতা
শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের আয়োজনে এবং বাংলাদেশ দাবা ফেডারেশনের সহযোগিতায় বিজয় দিবস উপলক্ষ্যে স্কুলের ছাত্রীদের দাবা প্রতিযোগিতা শনিবার দাবা কক্ষে অনুষ্ঠিত হয়। সকালে জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের সভাকক্ষে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ডঃ আব্দুস সোবহান গোলাপ প্রধান অতিথি হিসেবে উপস্থিত এ প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক গাজী সাইফুল তারেক। অনুষ্ঠানের সভাপত্বি করেন জনাব কে এম শহিদউল্যা, অনুষ্ঠানে বক্তব্য রাখেন জনাব মোজাহিদুর রহমান হেলো, লায়ন মোঃ মজিবুর রহমান হাওলাদার ও মনিরুজ্জামান পলাশ। ছাত্রীদের ষষ্ঠ হতে দশম শ্রেনী গ্রুপে ৫ খেলায় পূর্ণ ৫ পয়েন্ট পেয়ে মোসাম্মৎ ঝর্না বেগম অপরাজিত চ্যাম্পিয়ন হন। ৪ পয়েন্ট নিয়ে খুশী আক্তার রানার-আপ হন। তিন পয়েন্ট করে নিয়ে মেহেরুন নেসা শান্তা তৃতীয় ও নাফিসা আঞ্জুম হিলালী চতুর্থ স্থান লাভ করেন। কেজি হতে পঞ্চম শ্রেনী গ্রুপে ফারদিনা হোসেন এরিনা সাড়ে চার পয়েন্ট নিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হন। ৪ পয়েন্ট পেয়ে নোশিন আঞ্জুম রানার-আপ এবং সাড়ে তিন পয়েন্ট নিয়ে ইশরাত জাহান দিবা তৃতীয় হয়। দুটি গ্রুপে ২০জন ছাত্রী এ ইভেন্টে অংশগ্রহণ করেন।
বিজয় দিবস র‌্যাপিড দাবা প্রতিযোগিতা
মহান বিজয় দিবস উপলক্ষ্যে মোহাম্মদপুর চেস কাবের আয়োজনে বিজয় দিবস র‌্যাপিড দাবা প্রতিযোগিতায় বাংলাদেশ নৌবাহিনীর গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান অপরাজিত চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করেন। শুক্রবার বাদশাহ ফয়সাল ইন্সস্টিউটে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় জিয়া ৭ খেলায় ৬.৫ পয়েন্ট পেয়ে শিরোপা জয় করেন। ছয় পয়েন্ট করে নিয়ে টাই-ব্রেকিং পদ্ধতিতে শেখ রাসেল চেস কাবের ফিদে মাস্টার সৈয়দ মাহফুজুর রহমান ইমন রানার-আপ এবং সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন কাবের আবজিদ রহমান তৃতীয় স্থান লাভ করেছেন। সাড়ে পাঁচ পয়েন্ট করে নিয়ে চতুর্থ হতে অষ্টম স্থান লাভ করেন যথাক্রমে ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলাম, গোলাম মোস্তফা ভূঁইয়া, শেখ মোঃ খায়রুল ইসলাম, ফিদে মাস্টার মোহাম্মদ জাভেদ ও খন্দকার কায়েস হাসান। প্রতিযোগিতার খেলা ৭ রাউন্ডের সুইস-লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হয় এবং এ প্রতিযোগিতায় ৯৫জন খেলোয়াড় অংশগ্রহণ করেন। বিজয়ীদের নগদ অর্থ পুরস্কার এবং সকল খেলোয়াড়কে শুভেচ্ছা পুরস্কার দেয়া হয়। ঢাকা সিটি কর্পোরেশন উত্তরের ৩২ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ মিজানুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।
লিওনাইন আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতা
বাংলাদেশ দাবা ফেডারেশনের সহযোগিতায় এবং লিওনাইন চেস কাবের আয়োজনে আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতার খেলা আগামী ৩০ ডিসেম্বর ২০১৫ বুধবার বেলা ৩-০০ (তিন) টা হতে দাবা কক্ষে শুরু হবে। সকলের জন্য এ প্রতিযোগিতায় অংশগ্রহণ উন্মুক্ত। অংশগ্রহণে আগ্রহী দাবা খেলোয়াড়দের নির্ধারিত এন্ট্রি ফিসহ আগামী ২৯ ডিসেম্বর মঙ্গলবারের মধ্যে বাংলাদেশ দাবা ফেডারেশন অফিসে নাম জমা দিতে বলা হচ্ছে। প্রতিযোগিতার খেলা ৯ রাউন্ড সুইস-লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে এবং বিজয়ীদের এক লক্ষ টাকার অর্থ পুরস্কার দেয়া হবে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :